class 5 wings lesson 9 Our teacher Janardanbabu often tells stories from the Mahabharata. Have you read the Mahabharata? When Janardanbabu w...
class 5 wings lesson 9
Our teacher Janardanbabu often tells stories from the Mahabharata. Have you read the Mahabharata? When Janardanbabu was of your age, he hadn't. But, he told us, his grandmother used to read the Mahabharata every evening And, luckily, she had the habit of reading aloud.
আমাদের শিক্ষক মহাশয় জনার্দনবাবু প্রায়ই মহাভারত থেকে গল্প বলতেন। তুমি কি মহাভারত পড়েছো?জনার্দনবাবু যখন তোমাদের বয়সি ছিলেন, তিনি পড়েননি। কিন্তু, তিনি আমাদের বলেছেন যে, তাঁর ঠাকুমা প্রতিদিন বিকেলে মহাভারত পড়তেন। আর, ভাগ্যক্রমে, তাঁর অভ্যাস ছিল জোরে জোরে উচ্চারণ করে পড়া।
Young Janardanbabu listened to his grandmother with rapt attention. The stories fascinated him. These stories were about the conflict between the Pandavas and the Kauravas. There are many more other tales like those of Nal-Damayanti, King Harishchandra, King Yajati, and so on.
যুবক জনার্দনবাবু তাঁর ঠাকুমার পড়া গভীর মনে শুনতেন। গল্পগুলি তাঁকে মুগ্ধ করতো। এই গল্পগুলি ছিল পাণ্ডব ও কৌরবদের দ্বন্দ্ব সম্পর্কে। এ ছাড়া আরও অনেক গল্পগুলি আছে নল-দময়ন্তি, রাজা হরিশচন্দ্র, রাজা যযাতি ও আর অনেক।
The Mahabharata is the longest poem known, Janardanbabu once told us. There are more than one version of the epic. The longest one consists of more than one hundred thousand slokas!
মহাভারত সবচেয়ে দীর্ঘতম কবিতা হিসেবে পরিচিত, তা জনার্দনবাবু একবার আমাদের বলেছিলেন। এই মহাকাব্যটির একাধিক সংস্করণ আছে। দীর্ঘতম সংস্করণটিতে এক হাজারের অধিক শ্লোক আছে!
Activity - 1
Underline the correct alternative :
সঠিক বিকল্পটির নীচে দাগ দাও
1. The story of King Harischandra is taken from — the Mahabharata / the Ramayana / the Iliad.
রাজা হরিশচন্দ্র সম্পর্কে গল্পটি নেওয়া হয়েছে — মহাভারত/রামায়ন/ইলিয়াড থেকে।
Answer : the Mahabharata. (মহাভারত)
2. Janardanbabu's grandmother used to read — in silence / used to read aloud/never read. জনার্দনবাবুর ঠাকুমা পড়তেন যেভাবে—নীরবে/জোরে জোরে পড়তেন/পড়তেন না।
Answer : used to read aloud. (জোরে জোরে পড়তেন)
3. The Mahabharata has — only one version / more than one version / one hundred /thousand versions. মহাভারতটি আছে—একমাত্র একটি সংস্করণ/একাধিক সংস্করণ/এক হাজার সংস্করণ।
Answer : more than one versions. (একাধিক সংস্করণ)।
4. The Mahabharata is — a long poem / the longest poem / one of the longest poems. মহাভারতটি—একটি দীর্ঘ কবিতা/দীর্ঘতম কবিতা/দীর্ঘতম কবিতার একটি।
Answer : the longest poem. (দীর্ঘতম কবিতা)।
5. The main story-line of Mahabharata is — the friendship between the Pandavas and the Kouravas / conflict between the Pandavas and Kourabvas / about the outing of the Pandavas and Kouravas.
মহাভারতের মূল গল্প হল—পাণ্ডব ও কৌরবদের মধ্যে বন্ধুত্ব/পাণ্ডব ও কৌরবদের মধ্যে ঝগড়া/পাণ্ডব ও কৌরবদেরপ্রমোদ ভ্রমণ।
Answer : conflict between the Pandavas and Kouravas.
পাণ্ডব ও কৌরবদের মধ্যে ঝগড়া।
Activity - 2
Write “T” for True and 'F" for False Statesman in the boxes given :
বাক্সে সত্য বাক্যগুলির জন্য “T” এবং মিথ্যা বাক্যগুলির জন্য ‘F” লেখো।
(1) The young Janardan Babu listened to his grandmother with much attention.
জনার্দনবাবু অত্যন্ত মনোযোগ সহকারে তাঁর ঠাকুমার গল্প শুনতেন।
Answer : T
(2) The Mahabharata has only one story line.
মহাভারতে মাত্র একটি গল্প আছে।
Answer : F
(3) The longest version of the epic has only one thousand slokas.
এই মহাকাব্যের দীর্ঘতম সংস্করণে শুধুমাত্র এক হাজার শ্লোক আছে।
Answer : F
(4) The stories of Mahabharata attracted Janardan Babu very much.
মহাভারতের গল্পগুলি জনার্দনবাবুকে খুবই আকৃষ্ট করেছিল।
Answer : T
(5) The story of King Yajati is not a part of the Mahabharata.
রাজা যযাতির কাহিনি মহাভারতের অংশ নয়।
Answer : T
Activity - 3
Answers the questions that follow :
নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
1. When did Janardanbabu's grandmother read out stories from the Mahabharata? জনার্দনবাবুর ঠাকুমা কখন মহাভারতের গল্পগুলি পড়তেন?
Answer : Janardanbabu's grandmother read out stories from the Mahabharata in the evening. সন্ধেবেলা জনার্দনবাবুর ঠাকুমা মহাভারতের গল্প পড়তেন।
2. What is the longest poem known?
জানা দীর্ঘতম কবিতা কোনটি?
Answer : The longest known poem is the Mahabharta.
জানা দীর্ঘতম কবিতাটি হল মহাভারত।
3. What habit did Janardhanbabu's grandmother have?
জনার্দনবাবুর ঠাকুমার কী ধরনের অভ্যাস ছিল?
Answer : Janardanbabu's grandmother had the habit of reading aloud.
জনার্দনবাবুর ঠাকুমার জোরে পড়ার অভ্যাস ছিল।
4. How many versions of the epic are there?
মহাকাব্যটির কতগুলি সংস্করণ আছে?
Answer : The epic has more than one version.
মহাকাব্যটির একাধিক সংস্করণ আছে।
5. How many slokas are there in the longest version of the Mahabharata? মহাভারতের দীর্ঘতম সংস্করণটিতে কয়টি শ্লোক আছে?
Answer : In the longest version of the Mahabharata, there are more than one thousand slokas. মহাভারতের দীর্ঘতম সংস্করণটিতে এক হাজারেরও বেশি শ্লোক আছে।
Activity - 4
Fill in the blanks with ‘a', 'an' or 'the ' :
(a, an বা the দিয়ে শূন্যস্থান পূরণ করো।
1. He is an honorable man.
তিনি একজন সম্মানীয় ব্যক্তি।
2. We will come home an hour later.
আমরা এক ঘণ্টা পরে বাড়ি ফিরব।
3. The Yamuna River is dying gradually.
যমুনা নদী ক্রমশ মৃতপ্রায় হচ্ছে।
4. That is just a mouse.
ওটা একটা ইদুর।
5. My friends gifted me a watch.
আমার বন্ধুরা আমাকে একটি ঘড়ি উপহার দিয়েছিল।
Activity - 5
Look at the picture and fill in the blanks with words from the Help Box: ওপরের ছবিটি দেখে নীচের সাহায্য বাক্স থেকে শব্দগুলি নিয়ে শূন্যস্থান পূরণ করো। Help Box : at, in, beside, from, on, under.
1. There is a house at the center of the picture.
ছবিটির মাঝখানে একটি বাড়ি আছে
2. The coconut tree is just beside the house.
নারকেল গাছটি বাড়িটির একেবারে পাশে আছে
3. Coconuts are hanging from the tree.
গাছ থেকে ডাবগুলি ঝুলছে
4. There is a dog lying under the coconut tree.
নারকেল গাছের নীচে একটি কুকুর শুয়ে আছে
5. A monkey is sitting on the roof top.
একটি বাঁদর বাড়ির ছাদে বসে আছে
6. Many birds are flying in the sky.
আকাশে অনেক পাখি উড়ছে
Activity - 6
Underline the adverbs :
adverbs-গুলির নীচে দাগ দাও।
The old man still walks steadily. Every day, he wakes up exactly at 5:00 a.m. in the morning. He then silently meditates for an hour. Sometimes he openly boasts of his health. He does this quite innocently. We like him very much. He is equally good as a person.
বৃদ্ধ মানুষটি এখনও অবিচল ভাবে হাঁটেন। প্রতিদিন তিনি সকালে ভোর পাঁচটায় ঘুম থেকে ওঠেন। এরপর তিনি নীরবে একঘণ্টা ধ্যান করেন। কখনও কখনও তিনি তাঁর স্বাস্থ্য নিয়ে গর্বিত হন। এটা তিনি একেবারে নিরীহ ভাবে করেন। আমরা তাঁকে খুবই পছন্দ করি। তিনি প্রকৃত অর্থেই একজন ভালো মানুষ।
Activity -7
Fill in the blanks with appropriate adverbs provided in the Help Box : নীচের adverb-গুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো।
Help Box : steadily, exactly, silently, equally.
1. For the next few days, his health steadily improved.
পরের কয়েকটি দিনে তার স্বাস্থ্য অবিচলভাবে উন্নতি করেছিল।
2. I know exactly where to look for it.
আমি জানি ঠিক কোথায় এর জন্য তাকাতে হবে।
3. She thought silently for a few minutes.
সে কয়েক মিনিটের জন্য নীরবে চিন্তা করছিল।
4. Both the movies are equally entertaining.
উভয় ছবিগুলি সমানভাবে চিত্তবিনোদনকর।
Activity - 8
Fill in the blanks with words from the Help Box :
নীচের বক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।
Help Box : skilful, obey, fierce, fascinated.
1. Virat Kohli is a skilful player.
বিরাট কোহলী একজন নিপুণ খেলোয়াড়।
2. You must obey your teacher.
তুমি তোমার শিক্ষককে অবশ্যই মান্য করবে।
3. The tiger is a fierce animal.
বাঘ একটি হিংস্র পশু।
4. Everyone was fascinated by his performance.
প্রত্যেকেই তার কাজের জন্য মুগ্ধ।
Activity - 9
Arrange the words to make meaningful sentences :
শব্দগুলি সাজিয়ে অর্থপূর্ণ বাক্যগঠন করো।
1. elders my always I obey
Ans. I always obey my elders.
আমি সবসময় আমার বড়োদের মান্য করি।
2. was the Swami Vivekananda disciple Sri Ramakrishna of
Ans. Swami Vivekananda was the disciple of Sri Ramakrishna.
স্বামী বিবেকানন্দ ছিলেন শ্রীরামকৃষ্ণের শিষ্য।
3. very is always a tiger wounded a fierce animal.
Ans. A wounded tiger is always a very fierce animal.
একটি আহত বাঘ সবসময় একটি হিংস্র পশুতে পরিণত হয়।
4. me scenery beautiful the fascinated
Ans. The beautiful scenery fascinated me.
প্রাকৃতিক সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে।
5. visible was dense nothing fog in the
Ans. In the fog nothing was visible.
কুয়াশাতে কিছুই দেখা যায় না।
Self Check (সেলফ চেক) —আত্মনীরিক্ষণ :
A tribe is a group of people with certain unique social and cultural characteristics. Major tribes of West Bengal are Asur, Khond, Hajong, Ho, Parhaiya, Rabha, Santhal, and Savar. Tribal people take pride in their tribal identity. Tribal people observe their own festivals. The festivals are related to the agricultural cycle and social customs. They have their own way of life to maintain all privileges in matters connected with marriages and succession.
All the tribal groups have their religious leaders. They are called shamans. They work just like doctors. They have fascinating knowledge about medicinal herbs and plants. They are getting in touch with modern knowledge through efforts from government officials.
উপজাতি এক বিশেষ ধরনের সামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য সম্পন্ন একদল মানুষ। পশ্চিমবঙ্গের প্রধান উপজাতিরা হল অসুর, খোন্ড, হাজং, হো, পারহায়া, রাভা, সাঁওতাল, শবর। উপজাতির মানুষরা তাদের উপজাতি পরিচিতিতে গর্বিত। উপজাতির মানুষরা তাদের নিজেদের উৎসব পালন করে। উৎসবগুলি চাষবাস চক্র ও সামাজিক প্রথা সম্পর্কিত। বিবাহ ও উত্তরাধিকারী সুবিধা সম্পর্কিত বিষয়ে তাদের স্বতন্ত্র জীবনধারণ পদ্ধতি আছে। সব উপজাতির নিজ নিজ ধর্মীয় গুরু আছে। তাদেরকে ওঝা বলা হয়। তারা ডাক্তারের মতো কাজ করে…
Activity - 10
Match Column A with B and write in the boxes the alphabetical order (a, b, c, d) : (A কলাম-এর সঙ্গে B কলাম মেলাও)
Activity -11
Circle the words you have read in this paragraph :
অনুচ্ছেদটিতে তুমি যে শব্দগুলি পড়েছ সেগুলিকে গোলদাগ দিয়ে চিহ্নিত করো।
society, (customs), understand, (religions), glad, (immense), identity, poem, (social), (tribal), grandmother, (succession), dense, (fascinating), (knowledge).
Activity -12
Fill in the blanks with the information given in the passage :
পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে শূন্যস্থান পূরণ করো।
1. Tribal people observe their own festivals.
উপজাতি মানুষেরা তাদের নিজস্ব উৎসব পালন করে।
2. Some of the major tribes of West Bengal are Asur, Khond, Hajong, Ho, Parhaiya, Rabha, Santhal,_and Savar.
পশ্চিমবঙ্গের প্রধান উপজাতিরা হল অসুর, খোন্ড, হ্যাজং, হো, পারহাইয়া, রাভা, সান্যাল ও শবর।
3. Shamans work just like doctors.
ওঝারা ডাক্তারদের মতো কাজ করেন।
4. All the tribal groups have their religious leaders.
সব উপজাতি দলেরই তাদের নিজস্ব ধর্মীয় নেতা আছে।
Activity -13
Make new sentences using the given words :
প্রদত্ত শব্দ দিয়ে বাক্য গঠন করো।
(1) festivals : We celebrate our different festivals.
আমরা আমাদের বিভিন্ন উৎসব পালন করি।
(2) knowledge : Srijana has deep knowledge in geography.
ভূগোলে সৃজনার গভীর জ্ঞান আছে।
(3) medicinal herb: Medicinal herbs are used to cure many diseases.
ঔষধি গুল্ম অনেক রোগ নিরাময়ে ব্যবহার করা হয়।
Activity -14
Look at the picture and fill in the blanks with words from the Help Box : ছবিটি দেখো এবং সাহায্য বাক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।
1. There is a chandelier is hanging from the ceiling.
ছাদ থেকে একটি ঝাড়বাতি ঝুলছে।
2. There is a cup on the table.
টেবিলের ওপর একটি কাপ আছে।
3. There is a box under the table.
টেবিলের নীচে একটি বাক্স আছে।
4. There is a bookshelf beside the table.
টেবিলের পাশে একটি বই রাখার তাক আছে।
5. There are many books in it.
এর মধ্যে অনেক বই আছে।
Activity -15
Fill in the blanks with appropriate adverbs provided in the Help Box.
সাহায্য বাক্স থেকে সঠিক adverb নিয়ে শূন্যস্থান পূরণ করো
Help Box : openly, extremely, steadily, exactly.
1. She was ill, but she was improving steadily.
সে অসুস্থ ছিল, কিন্তু সে অবিচল ভাবে উন্নতি করেছিল।
2. The book was found exactly in the same position.
বইটি ঠিক একই স্থানে পাওয়া গিয়েছিল।
3. The teacher sometimes openly criticizes his students.
শিক্ষক মহাশয় তার ছাত্রদের কখনো সামনাসামনি সমালোচনা করতেন।
4. The work was extremely difficult.
কাজটি অত্যন্ত কষ্টকর ছিল।
Activity - 16
Fill in the blanks with words from the Help Box :
সাহায্য বাক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।
Help Box : concentration, criticized, visible.
1. Don't lose your concentration during exam.
পরীক্ষা চলাকালীন তোমার মনোযোগ হারাবে না।
2. He was criticized for his casual attitude.
সে তার আকস্মিক ব্যবহারের জন্য সমালোচিত হত।
3. The ghost was not visible to the people.
মানুষের কাছে ভুতটি দৃশ্যমান ছিল না।
Activity -17
Make sentences with the following words :
নীচের শব্দগুলি দিয়ে বাক্য গঠন করো।
(1) observe : We observed the Saraswati Puja in our school.
(2) skilful: Sourav is a skilful batsman.
(3) visible : The sun is not visible at night.
(4) rivalry : Ramesh had rivalry with me.
✈︎ Read More Wings Lesson :
Activity -18
Look at the pictures below. They tell you about a story. Try to write the story with the help of the words given in the Help Box : নীচের ছবিগুলি দেখো। সেগুলি একটি গল্প বলছে। সাহায্য বাক্সে প্রদত্ত শব্দগুলি দিয়ে গল্পটি লেখার চেষ্টা করো।
Help Box: The story does not end here. Write five sentences to complete the story. You may use the following words. promised to help, laughed at him, let him go, lion caught, mouse cut the trap. sharp teeth, lion free, lion thanked. lion, sleeping, mouse playfully got into lion's nostrils, sneezed, woke up, angry.
The Lion and the Mouse
Once there was a big lion lived in a den. Once a mouse was playing beside a sleeping lion. Suddenly, the mouse playfully go into the lion's nostrils. The lion sneezed, woke up and became angry. The lion was about to kill the mouse. The mouse prayed for his life. He also promised the lion to help him some day. The lion laughed at the little creature. Then the lion let the mouse go. After some days, the lion was caught in a net. He began roaring. The little mouse heard him and recognised his voice. The mouse rushed to the spot and cut the trap with his sharp teeth. The lion was freed. Then the lion thanked his little friend.
একদা একটা বড়ো সিংহ গুহাতে বাস করতো। এক সময় একটি ইঁদুর একটি ঘুমন্ত সিংহের পাশে খেলছিল। খেলতে খেলতে হঠাৎ সে সিংহের নাকে ঢুকে যায়। সিংহটি হাঁচল, ঘুম থেকে জেগেও রেগে গেল। সে ইঁদুরটিকে মারতে উদ্যত হল। ইঁদুরটি তার প্রাণ ভিক্ষা চাইল। সে কোনোদিন সিংহকে সাহায্য করার প্রতিশ্রুতিও দিল। সিংহ ক্ষুদে প্রাণীটির কথায় উপহাস্য করল। তারপর সিংহটি ইঁদুরটিকে ছেড়ে দিল। কয়েকদিন পর সিংহটি একটি জালে ধরা পড়ে। সে গর্জন করতে লাগল। ক্ষুদে ইঁদুরটি গর্জন শুনে তাকে চিনতে পারল। সে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ঝড়ের বেগে ছুটে এলো। ইঁদুরটি তার ধারালো দাঁত দিয়ে জালটি কেটে দিল। সিংহটি মুক্তি পেল। সে তার ক্ষুদে বন্ধুটিকে ধন্যবাদ দিল।
No comments
Hi Welcome ....