Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

Class 5 Wings Activity 1 to 19 Revision Lesson All Page Answer

class 5 wings revision lesson answers activity 1 to 19   wings class 5 solved answers | west bengal board english wings question answer (রিভ...

class 5 wings revision lesson answers activity 1 to 19
 

wings class 5 solved answers | west bengal board english wings question answer


(রিভিশন লেসন) — পুনরধ্যয়ন পাঠ
       REVISION LESSON 

                Activity - 1  

 
Rearrange the words to make sentences:
(বাক্য গঠনের জন্য শব্দগুলি আবার সাজাও)
Example : is / today / Kolkata / leaving / Bristi
Answer. Bristi is leaving Kolkata today. 
বৃষ্টি আজ কলকাতা ছাড়ছে।
(a) setting / the / is / in / went / the Sun.
Answer. The sun is setting in the west.
সূর্য পশ্চিমে অস্ত যাচ্ছে।
(b) music/a / at / is / teacher / Chinsurah High School / Jayanti.
Answer.  Jayanti is a teacher at Chinsurah High School.
জয়ন্তি চুঁচুড়া উচ্চবিদ্যালয়ের একজন শিক্ষিকা।
(c) Maths / his / students / Sumanta / teaches / sincerely.
Answer. Sumanta teaches his students Maths sincerely.
সুমন্ত তার ছাত্রদের আন্তরিকভাবে অঙ্ক শেখান।
(d) under / sleeping / is / cat / the / table.
Answer. The cat is sleeping under the table.
বিড়ালটি টেবিলের নীচে ঘুমোচ্ছে।
(e) a / unique / of / form / is / Yoga/meditation.
Answer. Yoga is a unique form of meditation.
যোগ হল ধ্যানের এক অনন্য রূপ। 
(f) scientist / a / great / was / Dr. Abdul Kalam.
Answer. Dr. Abdul Kalam was a great scientist.
ড. আব্দুল কালাম ছিলেন একজন মহান বিজ্ঞানী।

     Activity - 2  
Match column A, column B, and Column C to make sentences. Rewrite the sentences. (A সারি, B সারি ও C সারি মেলাও বাক্য গঠনের জন্য। বাক্যগুলি আবার সাজাও)
Column A Column B Column C
Peter is shining in the river.
A cow was put up in the sky.
The Moon is singing in the field.
Moumita is grazing the answer scripts.
The teacher is bathing a song.
A notice examined on the notice board.

(1) Peter is singing a song.
পিটার একটি গান গাইছে।
(2) A cow is grazing in the field.
একটি গোরু মাঠে চারণ করছে।
(3) The moon is shining in the sky.
চাঁদটি আকাশে চকচক করছে।
(4) Moumita is bathing in the river.
মৌমিতা নদীতে স্নান করছে।
(5) The teacher examined the answer scripts.
শিক্ষক মহাশয় উত্তরপত্র পরীক্ষা করছে।
(6) A notice was put up on the notice board.
নোটিশ বোর্ডে একটি নোটিশ টাঙানো ছিল।

Let's write — চলো লিখি
Activity 3
Look at the words and pictures given below and read the features of the season. Write a few sentences on the season and give a title. (নীচে দেওয়া শব্দ ও ছবিগুলো দেখ ও ঋতুটির বৈশিষ্ট্যগুলি সম্বন্ধে পড়ো। ঋতুটির বিষয়ে কয়েকটি বাক্য লেখো ও একটি নাম দাও।)

The Beautiful Autumn
Answer. Autumn is one of the six season in the year. It comes after rainy season. The weather is neither too hot nor too cold. People doesn't sweat much. Sometimes piece of white clouds float over the blue sky. Lotus blooms in the ponds and water bodies.The beautiful white Kash Phool in the fields are reminder of the coming festival like Durgapuja. Everyone loves this season.

অপূর্ব শরৎ
একটি বছরের ছটি ঋতুর মধ্যে শরৎ একটি। এটি বর্ষার পরে আসে। আবহাওয়া খুব গরম বা ঠান্ডা কোনোটাই থাকে না। লোকজন খুব একটা ঘামে না। নীল আকাশে সাদা মেঘের টুকরো ভাসতে দেখা যায়। পুকুর ও জলাশয়ে পদ্মফুল ফুটে থাকে। মাঠে সুন্দর সাদা কাশফুল আগত দুর্গাপূজার কথা মনে করায়। এই ঋতুকে সবাই ভালোবাসে।

 Activity - 4 
Carefully study the following hints and write six sentences of the season. Add a title to the paragraph : (নীচের সংকেতগুলি মন দিয়ে পড়ো ও ঋতুটির বিষয়ে ছটি বাক্য লেখো। অনুচ্ছেদটির একটি নাম দাও।)



Answer. Monsoon or rainy season is the second season of the cycle of seasons. The sun is often covered with black thick clouds in the sky. The sound of rumbling clouds and thunder can be heard frequently. The low lying places get water-logged by continuous rain. It becomes very difficult to dry the wet clothes this time. The delightful Kadam flowers bloom in this season.

বর্ষা হল ঋতুচক্রের দ্বিতীয় ঋতু। সূর্য প্রায় সময়ই ঘন কালো মেঘে ঢাকা থাকে। মেঘের গুড়গুড় শব্দ ও বাজ পড়ার শব্দ মাঝেমাঝেই শুনতে পাওয়া যায়। অবিরাম বৃষ্টিতে নীচু এলাকাগুলি জলমগ্ন হয়ে পড়ে। ভিজে কাপড়গুলো এই সময় শুকানো খুব মুশকিল হয়ে যায়। চনমনে সুন্দর কদমফুল এই ঋতুতেই ফোটে।

 Activity - 5 
Read the passage carefully and find out the singular and plural numbers. Underline the singular numbers and circle the plural ones : (অনুচ্ছেদটি মন দিয়ে পড়ো এবং একবচন ও বহুবচন শব্দগুলি খুঁজে বের করো। Singular Number-এর নীচে দাগ দাও ও Plural Number-কে গোল করো)

একদিন কিছু ছেলে একটি দিঘির পাশে খেলছিল। তারা অবাক হয়ে দেখল একটি বৃদ্ধ লোক দুটি বাঁদর নিয়ে আসছে। তার হাতে একটা লাঠি ও একটা থলি ছিল। বৃদ্ধটি কাছের একটি খেলার মাঠের সামনে দাঁড়িয়েছিলেন। বিভিন্ন বয়সের নারী ও পুরুষেরা সেখানে জড়ো হয়েছিল। তারপর বৃদ্ধটি বাঁদর দুটিকে নিয়ে খেলা দেখাতে থাকলেন। একটা গোরুও দাঁড়িয়ে দাঁড়িয়ে এই মজার খেলা দেখছিল।

 Activity - 6 
Change the Singular numbers into Plural numbers : (একবচনকে বহুবচনে পরিণত করো)

Singular Plural
Shirt (শার্ট)—জামা Shirts (শার্টস)—জামাগুলি
Pencil ( পেনসিল)—পেনসিল Pencils (পেনসিলস্)—পেনসিলগুলি
Leaves (লিভস্)—পাতাগুলি Leaf (লিফ)— পাতা
Cherry (চেরি)—জাম জাতীয় লাল রঙের ফল Cherries (চেরিজ)—জাম জাতীয় ফল
Wife (ওয়াইফ)—স্ত্রী Wives (ওয়াইভস)—অনেক স্ত্রী
Piano (পিয়ানো)—বাদ্যযন্ত্র বিশেষ Pianoes (পিয়ানোজ)—পিয়ানোগুলি
Berry (বেরি)—রসালো ফল Berries (বেরিজ)—রসালো ফলগুলি
House (হাউস)—বাড়ি Houses (হাউসেস্)-বাড়িগুলি
Potato (পটাটো)—আলু Potatoes (পটাটোজ্)—আলুগুলি
Bench (বেনচ্)—বেঞি Benches (বেনচেস্)—বেঞিগুলি
Rhino (রাইনো) —গন্ডার Rhinos (রাইনোজ)—গন্ডারগুলি
Wing (উইং)—ডানা Wings (উইংস)—ডানাগুলি

   Activity - 7 
Read the given sentences carefully and make a list of 'present' and 'past'tenses of the verbs used in the sentences. Write the words in the appropriate boxes : (মনোযোগ দিয়ে প্রদত্ত বাক্যগুলি পড়ো ও বাক্যগুলিতে ব্যবহৃত বর্তমান ও অতীত কাল রূপের শব্দগুলির তালিকা বানাও। সঠিক বাক্সে শব্দগুলি লেখো।)

(a) Anirban writes adventure stories.
অনির্বাণ দুঃসাহসী গল্প লেখে।
(b) Rintu sang a beautiful song.
রিন্টু একটি সুন্দর গান গেয়েছিল। 
(c) Ismail is a promising singer.
ইসমাইল একজন সম্ভাবনাময় গায়ক।
(d) The old man died yesterday.
বৃদ্ধটি গতকাল মারা গেছেন।
(e) Nirmal deeply loved his children.
নির্মল তার সন্তানদের গভীরভাবে ভালোবাসে।
(f) Fruits are full of vitamins.
ফল ভিটামিনে পূর্ণ হয়।
(g) Trisha always works hard.
তৃষা সবসময় কঠিন পরিশ্রম করে। 
(h) Rupam exclaimed in glee.
রূপম আনন্দে বিস্ময় প্রকাশ করেছিল।

Present Past
Writes sang
promising died
vitamins loved
works exclaimed

      
 
    Activity - 8  
Write the present/past form of the following words in the space provided below : (প্রদত্ত শূন্যস্থানে নীচের বর্তমান / অতীত শব্দ রূপটি লেখো)
Present Past
Mark (মার্ক)—চিহ্নিত করা Marked (মার্কড)—চিহ্নিত করেছিল
Has (হ্যাজ) — আছে Had (হ্যাড)—ছিল
Live (লিভ)—বাঁচা Lived (লিড)—বেঁচেছিল
Learn (লার্ন) – শেখা Learned (লার্নড)—শিখেছিল
Catch (ক্যাচ)—ধরা Caught ( কট্)—ধরেছিল
Fight (ফাইট)—লড়াই করা Faught (ফট্)—লড়াই করেছিল
Understand (আন্ডারস্ট্যান্ড)—বোঝা Understood (আন্ডারস্টুড)—বুঝেছিল
Try (ট্রাই)—চেষ্টা করা Tried (ট্রায়েড)—চেষ্টা করেছিল
Put (পুট)—রাখা put ( পুট) – রেখেছিল

Checking back (চেকিং ব্যাক) — আবার পরীক্ষা করা যাক :
  • A noun is a word used as the name of a person, place or thing. 'Noun' হল সেই শব্দ যেটি কোনো ব্যক্তি, স্থান বা বস্তুকে বোঝায়। এখানে 'Thing বলতে যে-কোনো কিছু যা আমরা চিন্তা করতে পারি।
  • Proper Nouns  is the name of some particular person or place. কোনো বিশেষ ব্যক্তি বা স্থান-এর নাম বলতে Proper Noun-কে বোঝায়। For example (উদাহরণ স্বরূপ) Mita (মিতা), Akbar (আকবর), Kolkata (কলকাতা), Bombay (বম্বে), Delhi (ডেলহি), etc. are Proper Nouns.
  • A Common Noun  is a name given in common to every person or thing of the same class or kind. প্রত্যেক ব্যক্তি বা বস্তু যা একই ধরনের বা একই শ্রেণির, তাকে সাধারণভাবে বোঝানোর জন্য Common Noun ব্যবহৃত হয়। For example (উদাহরণস্বরূপ) girl, boy, river, city, country, etc.
  • A word that is used instead (ইনস্টেড) of a Noun is called a Pronoun.'Noun'-এর পরিবর্তে যে শব্দটি ব্যবহার হয় তাকে বলে Pronoun.
  • I, you, he, we, they are called Personal Pronouns because they stand for the persons.
  • I, you, he, we, they – এগুলি ব্যক্তিগত সর্বনাম।
 Activity - 9 
Select the Proper Nouns and Common Nouns from the Help Box and put them in proper columns. (সাহায্য বাক্স থেকে Proper Noun ও Common Noun-গুলি বেছে সঠিক সারিতে রাখো।)
Help Box : shaoli, Delhi, author, village, book, Kalidas, Iqbal, Japan

Proper Noun Common Noun
Shaoli (শাওলি), Delhi (ডেলহি), Kalidas (কালিদাস), Iqbal (ইকবাল), Japan (জাপান) author (অথর)—লেখক ,village (ভিলেজ)—গ্রাম , book (বুক)—বই



 Activity - 10 
Let's Read (লেটস রীড) — চলো পড়া যাক :
Read the passage and underline the Personal Pronouns.
(অনুচ্ছেদটি পড়ো এবং ব্যক্তিগত সর্বনামের নীচে দাগ দাও)
Answer : তাদের বাস চন্দননগর থেকে ছেড়েছিল। পথে শিক্ষিকা মহাশয়া তাদের জিজ্ঞেস করলেন যে তারা কেউ
আগে, ব্যান্ডেল চার্চ ঘুরেছে কিনা। তাদের মধ্যে বেশির ভাগই তাই তারা চুপ করে রইল। মিতা ছিল ব্যতিক্রম।
সে উৎসাহিত হয়ে বলল, “হ্যাঁ মহাশয়া। আমি জায়গাটিতে আগেও ঘুরেছি।”
 
 Activity-11 
Fill in the blanks with personal pronouns given in the Help Box :
(Personal pronoun সাহায্য বাক্স থেকে নিয়ে শূন্যস্থান পূরণ করো।)
 Help Box:  his, her, my, they, their, he, you, she
(a) Ishita has closed my book.
ইশিতা আমার বইটা বন্ধ করে দিয়েছে।
(b) It is their own house.
এটা তাদের নিজেদের বাড়ি।
(c) Bristi loves her sister very much.
বৃষ্টি তার বোনকে খুবই ভালোবাসে।
(d) They are working hard.
তারা কঠিন পরিশ্রম করছে।
(e) It is his school. 
এটা তাদের বিদ্যালয়।
(f) She learns Rabindra Sangeet in a music school.
সে একটি গানের স্কুলে রবীন্দ্র সংগীত শেখে।
(g) Are you going to school today? 
তুমি কি আজ স্কুলে যাচ্ছ?
 
 Activity - 12 
Read the following sentences. Underline the singular number and circle the plural number. (নীচের বাক্যগুলি পড়ো। Singular Number-এর নীচে দাগ দাও ও Plural Numbers-গুলিকে গোল করে চিহ্নিত করো।)
 
 
 

Activity - 13
Fill in the blanks with singular/plural Numbers. Select the words from the Help Box.
(Singular/Plural Number দিয়ে শূন্যস্থান পূরণ করো। সাহায্য বাক্স থেকে শব্দ বেছে নাও।)
Help Box : book, mothers, apples, fruits, poems, lions, children, windows
(a) The book is on the table.
বইটি টেবিলে রয়েছে।
(b) Children love chocolates.
শিশুরা চকলেট ভালোবাসে।
(c) Lions roar in the forest.
সিংহরা জঙ্গলে গর্জন করে।
(d) Cowper wrote many poems
কাউপার অনেক কবিতা লিখেছিলেন।
(e) The windows are open.
জানলাগুলি খোলা রয়েছে।
(f) Fruits are full of vitamins. 
ফল ভিটামিনে পূর্ণ।
(g) Mothers love their children. 
মায়েরা তাদের সন্তানদের ভালোবাসে।

 Activity - 14 
Take words from the box given below and fill in the chart.
(প্রদত্ত বাক্স থেকে শব্দ নিয়ে তালিকাটি পূর্ণ করো।) 
[ pen, bus, pencil, car, friend, student, teacher, infant, singer, baby, book, tree, computer, television, horse, box, street, leader, artist, enemy, neighbor, dancer, ocean, words, train, school, road ]
 
Common Gender (কমন জেন্ডার)—উভলিঙ্গ Neuter Gender (নিউটার জেন্ডার)— ক্লীবলিঙ্গ
(1) friend (ফ্রেন্ড)—বন্ধু (1) pen (পেন)—কলম
(2) student (স্টুডেন্ট)—ছাত্র (2) bus (বাস)—বাসগাড়ি
(3) teacher (টিচার)—শিক্ষক (3) pencil (পেনসিল) – পেনসিল
(4) infant (ইনফ্যান্ট)—শিশু (4) car (কার)—গাড়ি
(5) singer (সিঙ্গার)—গানের শিল্পী (5) book (বুক)—বই
(6) baby (বেবি)—শিশু (6) tree (ট্রি) – গাছ
(7) horse ( হর্স) — ঘোড়া (7) computer (কম্পিউটার)—কম্পিউটার
(8) television (টেলিভিশন)—দূরদর্শন (8) box (বক্স)—বাক্স
(9) leader (লিডার)—নেতা (9) street ( স্ট্রিট)—রাস্তা
(10) artist (আর্টিস্ট)—শিল্পী (10) ocean (ওশান)—মহাসমুদ্র
(11) enemy (এনিমি)—শত্ৰু (11) words (ওয়ার্ডস)—শব্দগুলি
(12) neighbor (নেইবার)—প্রতিবেশী (12) train (ট্রেন)—রেলগাড়ি
(13) dancer (ডান্সার)—নৃত্যশিল্পী (13) school (স্কুল)—বিদ্যালয়
---- (14) road (রোড)—রাস্তা


  Activity - 15 
Underline the adverbs in the given sentences : (প্রদত্ত বাক্যে adverb-গুলির নীচে দাগ দাও)
(1) My brother shouts loudly.
আমার ভাই জোরে চিৎকার করে।
(2) Salman drives carelessly
সলমন অসতর্কভাবে গাড়ি চালায়।
(3) He runs fast
সে দ্রুত দৌড়ায়।
(4) My grandfather cannot walk steadily.
আমার ঠাকুর্দা স্থির (সোজা) হয়ে হাঁটতে পারেন না।
(5) The girl is very quiet
মেয়েটি খুবই শান্ত।
(6) I saw him yesterday.
আমি তাকে গতকাল দেখেছিলাম।
(7) We shall meet him tomorrow.
আমরা তার সঙ্গে আগামীকাল দেখা করবো।
(8) He lives here.
সে এখানেই থাকে।
(9) I have seen him there.
আমি তাকে সেখানে দেখেছিলাম।
(10) The old man always speaks angrily.
বৃদ্ধটি সবসময়ই রেগে কথা বলেন।

 Activity - 16  
Fill in the blanks by choosing appropriate words from the brackets.
(বন্ধনী থেকে সঠিক শব্দ বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো।)
(1) I am (am/is/are) working.
 আমি কাজ করছি।
(2) We are (am/is/are) walking.
 আমরা হাঁটছি।
(3) They are (am/is/are) singing.
 তারা গান গাইছে।
(4) He is (am/is/are) dancing.
 সে নাচ  করছে।
(5) She is (am/is/are) fighting.
 সে লড়াই করছে।
(6) They are (am/is/are) playing.
 তারা খেলা করছে।
(7) It is (am/is/are) running.
 এটা দৌড়াচ্ছে।
(8) Paolo is painting (painting / painted / paint).
 পাওলো ছবি আঁকছে।
(9)Imran and Sujit are working (working / worked / work).
  ইমরান ও সুজিত কাজ করছে।
(10) Mithu and Arup are studying (studying / studied / study).
মিঠু ও অরূপ পড়াশোনা করছে।

 Activity -17 
Fill in the blanks with 'describing words' ( Adjective) from the Help Box. (সাহায্য বাক্স থেকে বর্ণনামূলক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো।)
Help Box : clean, strict, much, big, beautiful, many,white,
(1) The doctors wears white coats.
ডাক্তাররা সাদা কোট পড়েন।
(2) Mr. Majumder is a strict teacher.
মি. মজুমদার হলেন একজন কড়া শিক্ষক।
(3) I don't have many friends.
আমার বেশি বন্ধু নেই।
(4) Look at those beautiful flowers.
ওই সুন্দর ফুলগুলি দ্যাখো।
(5) I saw a big elephant in the zoo.
আমি চিড়িয়াখানায় একটা বড়ো হাতি দেখেছিলাম।
(6) You don't have much time left.
তোমার কাছে বেশি সময় বাকি নেই।
(7) We need clean water.
আমাদের পরিষ্কার জল প্রয়োজন।
 
  Activity - 18 
Fill in the blanks with the correct alternatives given in the brackets.
(বন্ধনীতে দেওয়া সঠিক বিকল্পটি দিয়ে শূন্যস্থান পূরণ করো।)
(1) The thief was running ( run/ran/running).
চোরটি দৌড়চ্ছিল।
(2) He worked (worked/work/working) hard.
সে কঠিন পরিশ্রম করেছিল।
(3) I saw (saw/sees/seen) him yesterday.
আমি গতকাল তাকে দেখেছিলাম।
(4) They met (met / meets / meet) last night.
তাদের গতরাতে দেখা হয়েছে।
(5) My brother came (come / came/coming) from Mumbai.
আমার ভাই মুম্বাই থেকে এসেছিল।
(6) Sougata ran (run/ran/running) very fast.
সৌগত খুব দ্রুত দৌড়েছিল।


 Activity - 19  
Fill in the blanks with appropriate articles.
(সঠিক article দিয়ে শূন্যস্থান পূরণ করো।)
Answer. Ajoy and Misha went to a bookshop to buy stationery items. Ajoy wanted to buy a book. Misha wanted to have a pink eraser. They entered the shop and asked the shopkeeper for a pink eraser and the book. But the shopkeeper could not give her the eraser of pink colour. He had the eraser of yellow colour. He yellow eraser. Ajoy pointed at the book he wanted. The shopkeeper gave him that.
 
অজয় ও মিশা একটি বইয়ের দোকানে গিয়েছিল কিছু জিনিস কিনতে। অজয় একটা বই কিনতে চেয়েছিল। মিশার
একটা গোলাপি ইরেজার (রবার) কেনার ইচ্ছে ছিল। তারা দোকানে ঢুকলো ও দোকানদারকে একটা গোলাপি ইরেজার
ও বইয়ের কথা জিজ্ঞেস করল। কিন্তু দোকানদারের কাছে গোলাপি ইরেজার ছিল না। তার কাছে হলুদ ইরেজার ছিল।
তিনি মিশাকে হলুদ ইরেজার দিলেন। অজয় যে বইটা চায় সেটা দেখালো। দোকানদার তাকে সেটা দিল।
 
Read More : Class V
animated-new-image-0047 Wings All Lesson Answer

No comments

Hi Welcome ....