Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

B.ed 2nd semester physical science bengali notes pdf page-2

  Q1. বিজ্ঞানভিত্তিক প্রবণতা এবং মনোভাবের মধ্যে পার্থক্য লিখুন। Distinguish between scientific aptitude and attitude

 

Q1. বিজ্ঞানভিত্তিক প্রবণতা এবং মনোভাবের মধ্যে পার্থক্য লিখুন।
Distinguish between scientific aptitude and attitude

বিজ্ঞানভিত্তিক বা বৈজ্ঞানিক প্রবণতা ও বৈজ্ঞানিক মনোভাবের মধ্যে পার্থক্যগুলি হল -
বৈজ্ঞানিক প্রবণতা
(
Scientific Aptitude)
বৈজ্ঞানিক মনোভাব
(
Scientific Attitude)
(i) প্রবণতা হল কোনো বিশেষ ধরনের জ্ঞান বা দক্ষতা অর্জনের প্রতি ব্যক্তির ঝোঁক বা ভালোবাসা। (i) মনোভাব বলতে বোঝায় এক ধরনের মানসিকতা। কোনো ব্যক্তির বৈজ্ঞানিক বিষয়, বস্তু, ঘটনা, ভাব, পরিস্থিতি বা প্রক্রিয়া পদ্ধতির প্রতি নির্দিষ্ট আচরণ করার আবেগায়িত অবস্থাকেই বৈজ্ঞানিক মনোভাব বলে।
(ii) প্রবণতা হল কোনো কাজে সফলতা অর্জনের পূর্বাভাস অর্থাৎ প্রবণতা ভবিষ্যৎ-এর কথা বলে। কোনো শিক্ষার্থী যদি পরীক্ষা, পর্যবেক্ষণ বিজ্ঞানধর্মী পুস্তক পাঠে বেশি আগ্রহী হয়ে বিদ্যালয়ের পড়াশুনোর বাইরেও বিজ্ঞান শিক্ষার বিভিন্ন কাজে সময় ব্যয় করে, তবে এইরকম ক্ষেত্রে অবশ্যই বলা যায় শিক্ষার্থীর বিজ্ঞানে প্রবণতা আছে এবং বিজ্ঞান চর্চা করলে ভবিষ্যতে ভালো ফল করবে। (ii) এই মনোভাব ব্যক্তিকে কোনো বিশেষ ধরনের কোনো বিশেষ আচরণে প্রেরণা জোগায় এবং অন্যান্য সম্ভাব্য আচরণ থেকে বিরত করে। এই অর্থে মনোভাবের বহিঃপ্রকাশ ঘটে এবং এই বহিঃপ্রকাশের সাহায্যেই মনোভাবকে পরিমাপ করা যায়।
(iii) প্রবণতা হল মানসিক বৈশিষ্ট্য। (iii) মনোভাব হল সামাজিক শিখন এবং এর বিভিন্ন মাত্রা থাকতে পারে। যেমন— ধনাত্মক বা ঋণাত্মক, গভীরতা বা তীব্রতা, বিস্তৃতি ও স্থায়িত্ব।
(iv) প্রবণতার ওপর বংশগতি ও পরিবেশের প্রভাব লক্ষ করা যায়। (iv) মনোভাবের ওপর বংশগতির কোনো প্রভাব নেই, সম্পূর্ণভাবে অর্জিত। ব্যক্তির মধ্যে মনোভাব সৃষ্টি করা যেতে পারে।
(v) প্রবণতা অপেক্ষাকৃত স্থায়ী, কারণ এক্ষেত্রে বংশগতির প্রভাব দেখা যায় ও প্রবণতা সৃষ্টি করা যায় না। তবে এর বিকাশ ঘটানো যেতে পারে বৈজ্ঞানিক জ্ঞান অর্জনে এর গুরুত্বও অধিক। (v) মনোভাব অধিকমাত্রায় পরিবর্তনশীল অর্থাৎ এর স্থায়িত্ব কম হলেও বৈজ্ঞানিক জ্ঞান অর্জনে অধিক শক্তিশালী।

Q2. ভৌতবিজ্ঞানে অনুবন্ধ জরুরি কেন?
Why correlation is essential in Physical Science?
অথবা, অনুবন্ধের সুবিধাগুলি লিখুন।
Write down the advantages of correlation.
➣ ভৌতবিজ্ঞানের সঙ্গে অন্যান্য বিষয়ের অনুবন্ধ স্থাপন করে পাঠদান করলে— (i) শিক্ষার্থীরা সমস্যাসমাধানে ভৌতবিজ্ঞানসহ অন্যান্য বিষয়ের জ্ঞান সহজেই প্রয়োগ করতে পারে। (ii) শিক্ষার্থীরা ভৌতবিজ্ঞান পাঠে প্রেরণালাভ করে এবং বিষয়টিকে বিজ্ঞানসম্মতভাবে অনুধাবন করার চেষ্টা করে। (iii) শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে। (iv) গণিত, ভূগোল, জীবনবিজ্ঞান, ইতিহাস, পরিবেশবিজ্ঞান ইত্যাদি বিষয়েও আগ্রহ সৃষ্টি করা সম্ভব। ভৌতবিজ্ঞানের সঙ্গে অন্যান্য বিষয়ের অনুবন্ধ স্থাপন করে পাঠদান করলে শিক্ষার্থীরা কোনো সমস্যাসমাধানে ভৌতবিজ্ঞানসহ অন্যান্য বিষয়ের জ্ঞান প্রয়োগ করতে পারবে এবং শিক্ষার্থীরা নিরবচ্ছিন্ন ও ঐক্যবদ্ধ জ্ঞানের অধিকারী হতে পারে।

Q3. মাধ্যমিক স্তরের পাঠক্রমে ভৌতবিজ্ঞান বিষয়ের অন্তর্ভুক্তির দুটি কারণ উল্লেখ করুন। 
State two reasons for inclusion of Physical Science in the curriculum of secondary level.
ভৌতবিজ্ঞান বিষয়টি মাধ্যমিক স্তর পর্যন্ত সাধারণ শিক্ষা (General Edication)-র অংশ হিসেবে স্থান পেয়েছে, কারণ মানুষের ভবিষ্যৎ অনেকখানি নির্ভর করে বৈজ্ঞানিক অগ্রগতি ও ফলদায়ী কার্যক্রমের বিকাশ (Development of productive activity)-এর ওপর। মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান বিষয় অন্তর্ভুক্তির মৌলিক কারণ দুটি হল - (i) ভৌতবিজ্ঞানে জ্ঞান যেভাবে প্রতিনিয়ত তৈরি হচ্ছে তার প্রক্রিয়া বা পদ্ধতির প্রকৃতি হল নৈর্ব্যক্তিক (Objective) এবং সর্বজনীন (Universal)। (ii) ভৌতবিজ্ঞানের জ্ঞান বাস্তব জীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রত্যক্ষভাবে প্রয়োগ করা যায় এবং এর প্রয়োজনীয়তা ও মূল্য উপলব্ধি করা যায়। যেমন—ব্যাবহারিক মূল্য, কৃষ্টিগত মূল্য, বৌদিক মূল্য, শৃঙ্খলাজনিত মূল্য ইত্যাদি।
Q4. মাধ্যমিক স্তরে বিজ্ঞান শিক্ষণের উদ্দেশ্যগুলি লিখুন।
Write down the objectives of Science teaching at secondary level.
অথবা, বিজ্ঞান শিক্ষার দুটি উদ্দেশ্য লিখুন।
Write two objectives of Science Education.
➣ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্যদ-নির্ধারিত ভৌতবিজ্ঞান শিক্ষার উদ্দেশ্যগুলি হল নিম্নরূপ — (i) বিজ্ঞানের বিষয়গত ধারণা, তথ্য, নীতিগুলি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করা। (ii) পরিবেশে যে সমস্ত বৈজ্ঞানিক ঘটনা অনুষ্ঠিত হয় সেগুলির কার্যকারণ সম্পর্ক নির্ণয়ে শিক্ষার্থীদের মনে আগ্রহ সৃষ্টি করা। (iii) পরীক্ষা ও পর্যবেক্ষণের দ্বারা সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সমস্যাসমাধান দক্ষতার বিকাশ ঘটানো। (iv) শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিত্ব ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা। (v) দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যাবহারিক প্রয়োগ সম্পর্কে শিক্ষার্থীদের ধারণার বিকাশ ঘটানো।

Q5. বিজ্ঞান প্রবণতা কী?
What is scientific aptitude?
➣ প্রবণতা হল কোনো বিশেষ ধরনের জ্ঞান বা দক্ষতা অর্জনের প্রতি ব্যক্তির ঝোঁক বা ভালোবাসা। প্রবণতা হল কোনো কাজে সফলতা অর্জনের পূর্বাভাস অর্থাৎ প্রবণতা ভবিষ্যতের কথা বলে। কোনো শিক্ষার্থী যদি পরীক্ষা, পর্যবেক্ষণ, বিজ্ঞানধর্মী পুস্তক পাঠে বেশি আগ্রহী হয়ে বিদ্যালয়ের পড়াশোনার বাইরেও বিজ্ঞান শিক্ষার বিভিন্ন কাজে সময় ব্যয় করে তবে এইরকম ক্ষেত্রে অবশ্যই বলা যায় শিক্ষার্থীর বিজ্ঞানে প্রবণতা আছে এবং বিজ্ঞান চর্চা করলে ভবিষ্যতে ভালো ফল করবে।

Q6. লক্ষ্য ও উদ্দেশ্যের মধ্যে দুটি পার্থক্য লিখুন। 
Write two differences between aim and objective.
➣ লক্ষ্য ও উদ্দেশ্যের মধ্যে পার্থক্যগুলি হল—
◉ লক্ষ্য (Aims)
(i) কোনো বিষয়ে কোনো ব্যক্তি বা শিক্ষার্থী উদ্দেশ্য সাধারণত খুব নির্দিষ্ট জ্ঞান যা অর্জন করতে পারে বলে আশা করা হয় তার সাধারণ বক্তব্য (General statement) হল লক্ষ্য।
(ii) লক্ষ্য দিয়ে শিক্ষায় সম্ভাব্য চূড়ান্ত পারদর্শিতা অর্জনের দিক নির্দেশ করে।
(iii) লক্ষ্য অনেক বৃহত্তর অর্থে ব্যবহৃত হয়। সমগ্র শিক্ষাব্যবস্থায় শ্রেণিকক্ষের ভিতরে ও বাইরে পারদর্শিতা অর্জনের দিক নির্দেশ করে।
◉ উদ্দেশ্য (Objectives)
(i) উদ্দেশ্য সাধারণত খুব নির্দিষ্ট বা দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় বিশেষ পদক্ষেপ (more specific target set), যার সাহায্যে লক্ষ্যে উপনীত হওয়া যায়।
(ii) একটি উদ্দেশ্য সবসময় একটি দিকে সম্ভাব্য পারদর্শিতা অর্জনের কথা বলে।
(iii) উদ্দেশ্য সাধারণত শ্রেণিকক্ষের মধ্যে সীমাবদ্ধ। তাই উদ্দেশ্যগুলি নির্দিষ্ট (Specific)।
Q7. বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষণের দুটি মূল্যবোধ বিবৃত করুন।
State two values of teaching science in school.
➣ বিজ্ঞান শিক্ষণের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য দুটি মূল্যবোধ হল-
(i) ব্যাবহারিক মূল্যবোধ (Utilitarian Value) : কৃষি, চিকিৎসা, শিল্প, পরিবহণ ও যোগাযোগ, শক্তি, পারিবারিক জীবনে সুখ ও স্বাচ্ছন্দ্যের সামগ্রিক বিনোদন, নিরাপত্তা, শিক্ষা ও বৃত্তি ইত্যাদি বিভিন্ন দিকে বিজ্ঞানের অবদান অপরিসীম।
(ii) শৃঙ্খলাগত মূল্যবোধ বা বৌদ্ধিক মূল্যবোধ (Disciplinary or Intellecual Value): ভৌতবিজ্ঞান পাঠ ও অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীর চিন্তাশক্তি, যুক্তি ও বিচারশক্তি, কল্পনাশক্তি ইত্যাদি মানসিক ক্ষমতার উন্মেষ ঘটে এবং পারস্পরিক সহযোগিতা, সমমর্মিতা, অধ্যবসায়, শ্রমের প্রতি মর্যাদা, অন্যের মতামতকে গুরুত্ব প্রদান, আত্মবিশ্বাস ইত্যাদি গুণাবলির বিকাশ সাধিত হয়। তাই বলা হয় ভৌতবিজ্ঞানের শৃঙ্খলাগত মূল্য আছে।

Q8. বিজ্ঞানের পাঠক্রমে সমকেন্দ্রিকতার নীতি কী?
What is concentric approach of science curriculum? 
➣ সমকেন্দ্রিক বা এককেন্দ্রিক পদ্ধতি প্রকৃতপক্ষে মনস্তাত্ত্বিক ক্রমানুসারে পাঠক্রম বিন্যাস-পদ্ধতিরই একটি রূপ। কোনো একটি শিক্ষাবর্ষে একটি পাঠ্যবিষয়ের কোনো নির্দিষ্ট বিষয়বস্তুর সম্পূর্ণ আলোচনা করা সম্ভব নয়। তাই সেক্ষেত্রে শিক্ষার্থীরা যখন নিচু শ্রেণিতে পড়বে তখন ওই বিষয়ের প্রাথমিক ধারণা সহজ ও সংক্ষিপ্তভাবে শিখবে। পরবর্তী উঁচু শ্রেণিতে উঠলে ওই বিষয়বস্তুর আলোচনা আরও গভীর ও ব্যাপক হবে। অন্তিম স্তরে বিষয়বস্তুর যুক্তিমূলক আলোচনা করা হবে। এইভাবে শিক্ষার্থীর মানসিক যোগ্যতার ক্রমোন্নতির সঙ্গে সঙ্গে পাঠ্যবিষয়ের পরিধিও ক্রমাগত বাড়তে থাকে। পাঠ্য বিষয়বস্তুর এই বিন্যাসের সঙ্গে সমকেন্দ্রিক বৃত্তের সাদৃশ্য থাকায় এই পদ্ধতি সমকেন্দ্রিকতার পদ্ধতি নামে পরিচিত।

এখানে বৃত্তের কেন্দ্রকে বিষয়বস্তু ও ব্যাসার্ধকে কাঠিন্যমাত্রা এবং ক্ষেত্রফলকে আলোচনার ব্যাপ্তির সঙ্গে তুলনা করা হয়েছে। (i) নং বৃত্ত বিষয়বস্তুর সহজ আলোচনা নির্দেশ করছে। (ii) নং বৃত্ত বিষয়বস্তুর ব্যাপকতর আলোচনা নির্দেশ করছে। (iii) নং বৃত্ত বিষয়বস্তুর ব্যাপকতম ও যুক্তিমূলক আলোচনা নির্দেশ করছে।

Q9. আধুনিক ভারতীয় সমাজের উন্নয়নে ভৌতবিজ্ঞানের যে-কোনো দুটি ভূমিকা সংক্ষেপে ব্যাখ্যা করুন। 
Explain the brief any two role of Physical Science for development of Modern Indian Society.
➣ আধুনিক ভারতীয় সমাজের উন্নয়নে ভৌতবিজ্ঞানের দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা হল— (i) আধুনিক ভারতীয় সমাজের উন্নয়নে ভৌতবিজ্ঞানের গুরুত্ব অপরিসীম । ভারত একটি কৃষিপ্রধান বৃহৎ জনবহুল দেশ। বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে বন্ধ্যা, অনুর্বর ভূমি উর্বর ও কৃষিসম্ভব হয়েছে। গভীর নলকূপ, অত্যাধুনিক সেচপ্রথা, ট্র্যাক্টর, উন্নতমানের রাসায়নিক সার, বীজ, কীটনাশক ব্যবহার কৃষিতে সবুজ বিপ্লব ঘটিয়েছে। মানবদেহের পুষ্টির জন্য প্রয়োজনীয় খাদ্য বিবিধ রোগের কারণ, রোগনির্ধারণ, প্রয়োজনীয় ঔষধ সবই বিজ্ঞানের অবদানে আনা সম্ভব হয়েছে। বিজ্ঞানের নিত্যনতুন আবিষ্কার শিল্পব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন ঘটিয়েছে। (ii) এরোপ্লেন, বাস, ট্রেন, জাহাজ, সাবমেরিন, স্যাটেলাইট, রেডিয়ো, টিভি, মোবাইল ইত্যাদি পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন ঘটিয়েছে। মানুষ তার দৈনন্দিন জীবনকে সুখকর করে তোলার জন্য বিভিন্ন শক্তিকে কাজে লাগিয়েছে ও স্বাচ্ছন্দ্যের সামগ্রী ব্যবহার করতে শিখেছে; নিরাপত্তা দিয়েছে বৃষ্টিপাত ও শৃঙ্খলাগত উন্নয়নে সাহায্য করেছে।
Q10. ভৌতবিজ্ঞানে অধিকতর মেধাসম্পন্ন ও প্রতিভাবান শিক্ষার্থীদের সাহায্যের জন্য শিক্ষকের ভূমিকা লিখুন। 
Write role of teacher to nurture the special talents in Physical Science.
➣ ভৌতবিজ্ঞানের বিশেষ মেধাসম্পন্ন শিক্ষার্থীরা যাতে আরও বেশি ওই বিষয়ে জ্ঞান ও ধারণা লাভ করতে পারে, গবেষণার জন্য মানসিকভাবে প্রস্তুত হতে পারে এবং নিজের প্রতিভাকে দেশের কাজে নিয়োজিত করতে পারে সেজন্য বিজ্ঞান-শিক্ষককে বিশেষ দায়িত্ব পালন করতে হবে। যথা—(i) শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান বিষয় সম্পর্কে কৌতূহল জাগানো। অনুসন্ধিৎসামূলক এবং 'Brain Storming' সমস্যা উপস্থাপিত করা এবং সমাধানের জন্য উন্নত পদ্ধতি অবলম্বন করা। (iii) শ্রেণিশিক্ষণে আধুনিক শিক্ষণ পদ্ধতি, যেমন – সমস্যাসমাধান পদ্ধতি, আবিষ্কার পদ্ধতি, প্রদর্শন পদ্ধতি, কার্যসমস্যা পদ্ধতি ইত্যাদি অবলম্বন করা এবং শিক্ষার্থীরা যাতে স্বাধীন মতামত দিতে পারে ও প্রশ্ন করতে পারে সেইমতো পরিবেশ তৈরি করা। (iv) এই সমস্ত শিক্ষার্থীরা যাতে বক্তৃতা, আলোচনা, বিতর্ক, ক্যুইজ, বিজ্ঞান প্রদর্শনী ইত্যাদি সহপাঠক্রমিক কার্যাবলিতে অংশগ্রহণ করতে পারে তার ব্যবস্থা করা। উঁচু স্তরে সহায়ক বই, বিভিন্ন ম্যাগাজিন, জার্নাল পাঠের ব্যবস্থা করতে হবে। উন্নততর দৃষ্টি ও শ্রুতিনির্ভর শিক্ষা প্রদান সহযোগে পাঠদানের ব্যবস্থা করতে হবে।

Q11. ভৌতবিজ্ঞান পাঠের মধ্য দিয়ে শিক্ষার্থীদের কী কী বোধমূলক আচরণগত উদ্দেশ্যের আশানুরূপ পরিবর্তন লক্ষ করা যায় তা ব্যক্ত করুন।
State the expected behavioral change of students in relation to the fulfilment of understanding objective in teaching Physical Science
➣ ভৌতবিজ্ঞান পাঠে উপলব্ধির মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানের ঘটনা, নীতি ও  সূত্রের মধ্যে সামঞ্জস্যবিধান করে নিরবচ্ছিন্ন জ্ঞানের অধিকারী হয়। এর ফলে শিক্ষার্থীরা সমর্থ হবে— (i) কোনো ঘটনা, ধারণা, নীতি ব্যাখ্যা করতে, সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় করতে। (ii) কোনো তথ্যের বা সূত্রের সত্যতা যাচাই করতে বক্তব্যের সমর্থনে যুক্তি দিতে বা ত্রুটি নির্ধারণ করতে। (iii) বস্তু বা ঘটনাসমূহের শ্রেণিকরণ করতে, কার্যকারণ সম্পর্ক স্থাপন করতে। (iv) কোনো ধারণা বা নীতির সমর্থনে উদাহরণ দিতে।

Q12. ভৌতবিজ্ঞানের সঙ্গে সাহিত্যের অনুবন্ধ আলোচনা করুন। 
Discuss the correlation of Physical Science with the Literature.
➣  বিজ্ঞান শিক্ষায় বিভিন্ন সহপাঠক্রমিক কার্যাবলি যেমন—বিজ্ঞান মেলা, বিজ্ঞান-প্রদর্শনী, বিজ্ঞান-সংগ্রহশালা, বিজ্ঞান-প্রসিদ্ধ স্থানে ভ্রমণ, । বতর্ক ও আলোচনাসভা ইত্যাদিতে অংশগ্রহণের সময় শিক্ষার্থীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য লিপিবদ্ধ করে এবং লব্ধ অভিজ্ঞতাকে নিজের ভাষায় প্রকাশ করে। তাই শিক্ষার্থীরা যাতে রুচিশীল যথাযথ শব্দচয়ন করে বিষয়বস্তুকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে পারে তার জন্য সাহিত্যের জ্ঞান থাকা দরকার। সাহিত্য বিষয়েও শিক্ষার্থীদের বিভিন্ন প্রবন্ধ রচনা করতে বলা হয়, যেমন - -'বিজ্ঞানের ইতিহাস’, ‘দৈনন্দিন জীবনে বিজ্ঞানের অবদান', 'বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ', 'বৈজ্ঞানিকদের জীবনী' ইত্যাদি। এই সমস্ত প্রবন্ধ রচনা করতে হলে বিজ্ঞানের বিভিন্ন জ্ঞান, ধারণা, তথ্য ও আবিষ্কার সম্পর্কে অবহিত হতে হয়। জগদীশ বসুর লেখা 'অব্যক্ত’ বিজ্ঞান ও সাহিত্যের যুগলবন্দি।
Q13. ভৌতবিজ্ঞানের সঙ্গে ভূগোলের অনুবন্ধ আলোচনা করুন।
 Discuss the correlation of Physcial Science with Geography.
➣ প্রাকৃতিক ভূগোলের বেশিরভাগ বিষয়বস্তু পড়ার সময় কিংবা পড়ানোর সময় ভৌতবিজ্ঞানের বিভিন্ন ধারণা প্রয়োগ করতে হয়। নীচে কতকগুলি উদাহরণের সঙ্গে ভূগোল ও ভৌতবিজ্ঞানের অনুবন্ধ আলোচনা করা হল। যেমন— (i) ভূত্বক গঠনকারী নানান ধরনের শিলার গঠন, উপাদান ও বৈশিষ্ট্য জানতে হলে রসায়নের জ্ঞান থাকতে হবে।(ii) পৃথিবীর বিভিন্ন চাপবলয়ে নিয়ত বায়ুপ্রবাহের গতির বিভিন্নতার কারণ বোঝার জন্য পদার্থবিদ্যার ধারণা প্রয়োগ করতে হবে। (iii) পৃথিবীর বিভিন্ন জলবায়ু অঞ্চলে তাপমাত্রা ও বৃষ্টিপাতের বিভিন্নতার সঙ্গে ভৌতবিজ্ঞানের সম্পর্ক আছে। (iv) মেরু অঞ্চলে জলজ প্রাণীরা কীভাবে বেঁচে থাকে তার সঙ্গে জলের ব্যতিক্রান্ত প্রসারণের সম্পর্ক আছে। (v) পৃথিবীর আহ্নিক গতি ও বার্ষিক গতি এবং অন্যান্য গ্রহ ও উপগ্রহের গতির সঙ্গে পদার্থবিজ্ঞানের আবর্ত গতিবিজ্ঞানের সম্পর্ক আছে। (vi) জোয়ারভাটার কারণ বুঝতে হলে শিক্ষার্থীদের মধ্যে মহাকর্ষ ও অভিকর্ষ বলের ধারণা থাকতে হবে। (vii) সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ, বলয়গ্রাস গ্রহণের সঙ্গে আলোক-বিজ্ঞানের সম্পর্ক জানা দরকার।

Q14. উদাহরণ সহযোগে জীবনবিজ্ঞান ও ভৌতবিজ্ঞানের সঙ্গে অনুবন্ধ স্থাপন করুন। 
Establish an interrelationship between Life Science and Physical Science with example.
➣ পদার্থবিজ্ঞান ও রসায়নের সঙ্গে তথা ভৌতবিজ্ঞানের সঙ্গে জীবনবিজ্ঞানের একটা নিবিড় অনুবন্ধ রয়েছে। জীবনবিজ্ঞানের শিক্ষার বিবিধ ক্ষেত্রে ভৌতবিজ্ঞানের জ্ঞান প্রয়োগ করতে হয়। (i) যৌগিক অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে কোশের গঠন ও আকার দেখতে হলে ওই যন্ত্রের ব্যবহারপ্রণালী, যন্ত্রের বিভিন্ন অংশ, কাজ ইত্যাদি সম্পর্কে জ্ঞান থাকা দরকার। (ii) কোশের আকার ও আয়তন প্রকাশের জন্য ব্যবহৃত একক মাইক্রন এবং অন্যান্য এককের পারস্পরিক সম্পর্ক জানা দরকার। (iii) চোখের কার্যপ্রণালী পড়ার সময় লেন্স ও ক্যামেরার কার্যপ্রণালী জানা দরকার। (iv) মানবদেহের রক্তচাপ পরিমাপক যন্ত্র ব্যবহার করার জন্য পদার্থবিজ্ঞানের জ্ঞান থাকা দরকার।

No comments

Hi Welcome ....