B.ed 2nd Semester Physical Science Bengali Version Very Importance Study Notes Mark -2 Q1. বিজ্ঞানভিত্তিক দৃষ্টিভঙ্গি বলতে কী বোঝেন? What d...
Q1. বিজ্ঞানভিত্তিক দৃষ্টিভঙ্গি বলতে কী বোঝেন?
What do you mean by Scientific Attitude?
অথবা, বিজ্ঞানসুলভ মনোভাব কী?
What is Scientific Attitude?
➣ বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি বা বিজ্ঞানসুলভ মনোভাব বলতে বোঝায়, বিজ্ঞানের পদ্ধতি বা প্রক্রিয়ার প্রতি দৃষ্টিভঙ্গি, বিজ্ঞানীদের জীবনী ও গবেষণা পদ্ধতি পাঠ এবং বৈজ্ঞানিক জ্ঞানের প্রয়োগের ক্ষেত্রে ব্যক্তির দৃষ্টিভঙ্গিকে। যেটি পছন্দের বা ভালোলাগারহলে বলা যায় ধনাত্মক বিজ্ঞান মনোভাব। আর অপছন্দের হলে ঋণাত্মক মনোভাবের পরিচায়ক। শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন আচরণ পরিবর্তনের মধ্য দিয়ে এই বৈজ্ঞানিক মনোভাব প্রকাশিত হয়।
Q2. ভৌতবিজ্ঞান শিক্ষণের একটি সাধারণ ও একটি বিশেষ উদ্দেশ্য লিখুন।
Write one general and one special objective of teaching Physical Science.
➣ ◉ সাধারণ উদ্দেশ্য : মাধ্যমিক স্তরে বিজ্ঞান শিক্ষার মূল উদ্দেশ্য হল –পরবর্তী পর্যায়ে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় নিয়ে পড়াশোনা করার জন্য শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞানের মৌলিক জ্ঞানগুলো (Basic Knowledge)-কে ধাপে ধাপে ধারাবাহিকভাবে আত্মস্থ করার ক্ষমতা অর্জনে সহায়তা করা। ◉ বিশেষ উদ্দেশ্য : ভৌতবিজ্ঞানে শিক্ষা শিক্ষার্থীদের পরীক্ষমূলক দক্ষতা অর্জনে, গভীর চিন্তা করার ক্ষমতা প্রকাশে এবং শিল্পে, প্রতিরক্ষায়, চিকিৎসায়, ব্যবসায় ও কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্যাসমাধানে সাহায্য করে, সেই সঙ্গে সমস্যাসমাধানে ভৌতবিজ্ঞানের জ্ঞান ও দক্ষতা বাড়াতে সাহায্য করে।
Q3. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রধান উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলির নাম উল্লেখ করুন।
Mention the major innovative techniques in Physical Science teaching.
অথবা, ভৌতবিজ্ঞান শিক্ষণের জন্য দুটি উদ্ভাবনী পন্থার উল্লেখ করুন।
Indicate two innovative strategies for the Physical Science Teaching.
➣ বিজ্ঞান শিক্ষাকে জীবনকেন্দ্রিক ও শিশুকেন্দ্রিক করে তুলতে হলে বিজ্ঞান শিক্ষায় অবশ্যই পরিবর্তন বা অভিনবত্ব বা বৈচিত্র্য আনতে হবে, যেমন— (i) শিক্ষণ পদ্ধতিতে অভিনবত্ব : বিজ্ঞান শিক্ষণ পদ্ধতি কী হবে তা অনেকটাই নির্ভর করে শিক্ষার্থী কীভাবে বিজ্ঞান শেখে বা শিখতে চায় তার ওপর। যেমন—কেউ পড়ে শেখে, কেউ শুনে শেখে, কেউ দেখে শেখে, কেউ পর্যবেক্ষণ, পরীক্ষা, শিক্ষামূলক ভ্রমণ, মিথস্ক্রিয়া (Interaction), প্রোজেক্ট (Project) ইত্যাদির মাধ্যমে শেখে, কেউ খেলাধুলার মাধ্যমে শেখে। তাই এইসব কথা মাথায় রেখেই শিক্ষক তাঁর শিক্ষণ পদ্ধতিতে পরিবর্তন আনবেন। শিক্ষণ শিক্ষার্থীদের বৈচিত্র্যপূর্ণ প্রশ্ন করতে পারেন, উদাহরণ দিতে বলতে পারেন, Open Ended Experimental করতে পারেন এবং বিভিন্ন ধরনের Project দিতে পারেন। (ii) শিখন-শিক্ষণ বিষয়ক সামগ্রীতে অভিনবত্ব : স্বল্পমূল্য (Low cost) বা বিনামূল্য (No cost) দ্রব্যাদিকে শিখন সমগ্রী হিসেবে ব্যবহার করে বিভিন্ন প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মডেল তৈরি করে নেওয়া।
Q4. ভৌতবিজ্ঞান পাঠক্রম গঠনের যে-কোনো দুটি নীতি ব্যাখ্যা করুন।
Explain any two principles for forming physical science curriculum.
অথবা, বিজ্ঞান পাঠক্রম রচনার দুটি নীতি লিখুন।
Write two principles for construction of science curriculum.
➣ ভৌতবিজ্ঞান পাঠক্রম রচনার দুটি নীতি হল— (i) উদ্দেশ্যকেন্দ্রিকতার নীতি (Principle of objective-centredness) : ভৌতবিজ্ঞান শিক্ষার উদ্দেশ্যগুলি বিবেচনা করেই বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণিতেভৌতবিজ্ঞানের পাঠক্রম রচনা করা উচিত। যাতে শিক্ষার্থীরা বিজ্ঞানের নীতি, ধারণা ও ঘটনাগুলি জানতে পারে, কার্য-কারণ সম্পর্ক উপলব্ধি করতে পারে এবং বিজ্ঞানের জ্ঞান ও ধারণাকে ব্যাবহারিক ক্ষেত্রে দক্ষতার সঙ্গে প্রয়োগ করতে পারে। (ii) শিশুকেন্দ্রিকতার নীতি (Principle of child-centredness) : শিক্ষার্থীর জীবন বিকাশের সঙ্গে সঙ্গে তার দৈহিক, মানসিক, বৌদ্ধিক, প্রাক্ষোভিক, নৈতিক ও সামাজিক বিকাশ ঘটে। তাই শিশুর জীবনের বিভিন্ন স্তরের সঙ্গে সংগতি রেখে পরিপূর্ণ বৃদ্ধি ও বিকাশের সহায়ক পাঠক্রম রচনা করা উচিত।
Q5. উদাহরণ সহযোগে জীবনবিজ্ঞান এবং রসায়নের মধ্যে অনুবন্ধ স্থাপন করুন।
Establish an interrelationship between Life Science and Chemistry with example.
➣ রসায়নের সঙ্গে জীবনবিজ্ঞানের সম্পর্ক : (i) সালোকসংশ্লেষ প্রক্রিয়ার রাসায়নিক সমীকরণ লিখতে ও ব্যাখ্যা করতে রসায়নের জ্ঞান আবশ্যক। (ii) রসায়নে কার্বন ডাইঅক্সাইড গ্যাসের উৎস জানতে হলে শ্বসন, দহন, বিয়োজন, সন্ধান ইত্যাদি জৈবিক প্রক্রিয়া সম্পর্কে ধারণা থাকা দরকার। (iii) উদ্ভিদের বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়া, যেমন – ব্যাপন, অভিস্রবণ, শোষণ ইত্যাদি পড়ার সময় রসায়নের ধারণা প্রয়োগ করতে হয়। (iv) সবাত শ্বসনের বিভিন্ন পর্যায়, যেমন—গ্লাইকোলাইসিস, ক্রেবস্ চক্র, অবাত শ্বসন এবং বিভিন্ন প্রকার সন্ধান প্রক্রিয়া পড়ার সময় জৈব রসায়নের জ্ঞান থাকা আবশ্যক।
Q6. জীবনবিজ্ঞান এবং ভৌতবিজ্ঞান বিষয়ে মধ্যে দুটি আন্তঃসম্পর্ক উল্লেখ করুন।
Maintain any two interrelation between Life Science and Physical Science subject.
➣ পদার্থবিজ্ঞান ও রসায়নের সঙ্গে তথা ভৌতবিজ্ঞানের সঙ্গে জীবনবিজ্ঞানের একটা নিবিড় অনুবন্ধ রয়েছে। জীবনবিজ্ঞানের শিক্ষার বিবিধ ক্ষেত্রে ভৌতবিজ্ঞানের জ্ঞান প্রয়োগ করতে হয়।
◉ পদার্থবিজ্ঞানের সঙ্গে জীবনবিজ্ঞানের অনুবন্ধ :
(i) যোগিক অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে কোশের গঠন ও আকার দেখতে হলে ওই যন্ত্রের ব্যবহার প্রণালী, যন্ত্রের বিভিন্ন অংশ, কাজ ইত্যাদি সম্পর্কে জ্ঞান থাকা দরকার। (ii) কোশের আকার ও আয়তন প্রকাশের জন্য ব্যবহৃত একক মাইক্রন এবং অন্যান্য এককের পারস্পরিক সম্পর্ক জানা দরকার।
◉ রসায়নের সঙ্গে জীবনবিজ্ঞানের সম্পর্ক : (i) সালোকসংশ্লেষ প্রক্রিয়ার রাসায়নিক সমীকরণ লিখতে ও ব্যাখ্যা করতে রসায়নের জ্ঞান আবশ্যক। (ii) রসায়নে কার্বন ডাইঅক্সাইড গ্যাসের উৎস জানতে হলে শ্বসন, দহন, বিয়োজন, সন্ধান ইত্যাদি জৈবিক প্রক্রিয়া সম্পর্কে ধারণা থাকা দরকার।
Q7. ভৌতবিজ্ঞান পাঠের স্থানান্তর মূল্য' বা 'সঞ্চালনগত মূল্য' বলতে কীবোঝেন?
What do you mean by 'transfer value ' of teaching Physical Science?
➣ সঞ্চালনগত মূল্য (Transfer Values) : বিজ্ঞান শিক্ষার ফলে শিক্ষার্থীরা যে পরীক্ষণ, পর্যবেক্ষণ, সিদ্ধান্তগ্রহণ ক্ষমতা ও যুক্তিসম্মত বিচার-বিশ্লেষণ ক্ষমতা অর্জন করে তা অন্যান্য বিষয়শিক্ষার ক্ষেত্রে এবং ব্যাবহারিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে সঞ্চালিত হয়। ভূগোল, ইতিহাস, সাহিত্য, গণিত, স্বাস্থ্য প্রভৃতি বিষয়শিক্ষার সঙ্গে বিজ্ঞানশিক্ষার সম্পর্ক ও সমন্বয় থাকার জন্যই এই সঞ্চালন সম্ভব হয়েছে।
Q8. ভৌতবিজ্ঞান শিক্ষণের দুটি বিশেষ উদ্দেশ্য লিখুন।
Write two special objectives of teaching Physical Science.
➣ ভৌতবিজ্ঞান শিক্ষার ফলে শিক্ষার্থীদের আচরণে যে সমস্ত পরিবর্তন সাধিত হয় সেগুলোই হল বিজ্ঞান শিক্ষার বিশেষ উদ্দেশ্য (Specific or special objectives) বা আচরণগত উদ্দেশ্য (Behavioral objectives)। ব্যাপক অর্থে এই সমস্ত উদ্দেশ্যগুলিই ভৌতবিজ্ঞান শিক্ষার অন্যতম লক্ষ্য। যেমন – (i) জ্ঞানমূলক উদ্দেশ্য (Knowledge) : জ্ঞান হল বৌদ্ধিক ক্ষমতার সর্বপ্রথম স্তর। সুতরাং বিজ্ঞান শিক্ষার প্রথম উদ্দেশ্য হল শিক্ষার্থীকে জ্ঞান অর্জনে সমর্থ করে তোলা। এর ফলে শিক্ষার্থীরা — বিভিন্ন বৈজ্ঞানিক তত্ত্ব, তথ্য, নতি স্মরণ করতে পারবে ও বিবৃত করতে পারবে এবং বিভিন্ন প্রতীক ও চিহ্নের অর্থ উল্লেখ করতে পারবে। বিভিন্ন বৈজ্ঞানিক পদ্ধতি, যন্ত্রপাতি, বৈশিষ্ট্য বা ধর্ম শনাক্ত করতে পারবে (ii) বোধমূলক উদ্দেশ্য (Understanding) : বৌদ্ধিক ক্ষমতার দ্বিতীয় স্তর হল বোধ বা উপলব্ধি। উপলব্ধির মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানের বিভিন্ন ঘটনা, নীতি ও সূত্রের মধ্যে সামঞ্জস্যবিধান করে নিরবিচ্ছিন্ন জ্ঞানের অধিকারী হয়।
No comments
Hi Welcome ....