B.ED 2nd Semester Assignment Course - IX ( 1.2.9 ) 2nd Half ( Assessment for Learning ) Q. Classroom furniture ❏ শ্রেণিকক্ষের আসবাব সম...
B.ED 2nd Semester Assignment
Course - IX (1.2.9) 2nd Half
(Assessment for Learning)
Q. Classroom furniture
❏ শ্রেণিকক্ষের আসবাব সমূহ (Classroom furniture) : শ্রেণিকক্ষের কার্যাবলির দিকে তাকালেই মোটামুটি বোঝা যায় শিক্ষক আনন্দ ও ভালোবাসার সাথে পাঠদান প্রক্রিয়া পরিচালনা করবেন এবং শিক্ষার্থীরা আনন্দের সাথে সেই পাঠ গ্রহণ করবে কিনা। কিন্তু এই দুটি প্রক্রিয়ার ফলাফল সর্বোচ্চ শিখরে পৌঁছাতে গেলে শ্রেণিকক্ষে জন্য বৈজ্ঞানিক ও কার্যকরী আসবাবপত্রের দরকার। সাধারণত শিক্ষার্থী পিছু ন্যূনতম দশ বর্গফুট-এর মতো জায়গা চাই। তাই ন্যূনতম কুড়িজন ও সর্বাপেক্ষা চল্লিশজন শিক্ষার্থীর জন্য প্রায় 400 বর্গফুট করে শ্রেণিকক্ষ হওয়া উচিত। শ্রেণিকক্ষে আলো, বাতাস, বৈদ্যুতিক পাখা এবং বাতির ব্যবস্থা থাকার পরবর বৈদ্যুতিক দুর্ঘটনা এড়ানোর জন্য সুইচবক্স উপরের দিকে রাখতে হবে। বৈদ্যুতিক পাখা থেকে দুর্ঘটনা এড়ানোর জন্য যথেষ্ট উঁচুতে পাখা লাগাতে হবে। এ ছাড়াও চোখে যাতে অসুবিধা না হয় তার জন্য পাথাকে আলোর উপরের দিকে লাগাতে হবে।
শ্রেণিকক্ষের এই ধরনের গঠনের সঙ্গে যে সমস্ত আধুনিক আসবাব ও প্রয়োজনীয় শিখন সামগ্রী থাকা দরকার তা হল :
(১) High and Low benches : হাই ও লো বেঞ্চ শ্রেণিকক্ষের একটি অত্যন্ত প্রয়োজনীয় এবং প্রধান আসবাব। ছাত্রছাত্রীদের সুবিধার্থে বসার বেঞ্চ গুলি বয়সোপযোগী উচ্চতাবিশিষ্ট হতে হবে। খুব উঁচু বসার বেঞ্চ হলে ছোটো ছাত্রছাত্রীদের পা মাটিতে ঠেকবে না ফলে অনেক সময় নানা অসুবিধা হবে। আবার অন্যদিকে হাই বেঞ্চটির উচ্চতা যথোপযুক্ত অনুপাতে হতে হবে। বেঞ্চটি ভূমির সমান্তরাল করে তোর করা হয় যাতে ছাত্রছাত্রীরা খাতাপত্র ঠিক মতো রেখে সোজাভাবে পড়তে পারে। আবার হাই বেঞ্চটি 15 থেকে 20 ডিগ্রি আনততল করলে শিক্ষার্থীরা দৈহিক স্বাস্থ্য ঠিক মতো রেখে সোজাভাবে বসে শিখন কার্য সম্পাদন করার সুযোগ পায়।
ইদানিংকালে একজন করে বসার বা দুজন করে একসাথে বসার ডেস্ক ব্যবহার করা হচ্ছে। তবে প্রত্যেক ক্ষেত্রেই ডেস্কের উচ্চতাও শিক্ষার্থীদের বয়স অনুযায়ী উচ্চতার অনুপাত মনে রেখে ডেস্ক তৈরি করা দরকার।খরচের কথা মনে রেখে বর্তমানে অনেক বিদ্যালয়েই একসাথে চার থেকে পাঁচজন শিক্ষার্থী বসার উপযোগী বেঞ্চ ব্যবহার করে। ডেস্ক ও চেয়ার উচ্চতা অনুযায়ী ক্ষেত্রে শিশু ও শিক্ষার্থীদের কথা মাথায় রেখে হাল্কা ডেস্ক চেয়ার তৈরি করা হয় যাতে একজন করে শিক্ষার্থী বসে নিজের সুবিধা মতো পড়াশোনা করার সুযোগ পায়। অনেক সময় একজনের পরিবর্তে দুজন একসঙ্গে বসে বন্ধুত্ব তৈরি করে নিলে বসা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে যে সহজাত বাদানুবাদ সেটি কম হয়। গ্যালরি পদ্ধতিতে হাই বেঞ্চ ও লো বেঞ্চ সাজালে কোনো লম্বা সামনের ছেলের জন্য বেঁটে পিছনের ছেলের অসুবিধা হয় না।
(২) ব্ল্যাকবোর্ড বা হোয়াইট বোর্ড (Black Board/ White Board): শিক্ষক/শিক্ষিকার কাছে বই-এর পর একান্ত প্রয়োজনীয় জিনিসটি ব্ল্যাকবোর্ড বা কৃষ্ণফলক। কোনো বিষয়ে পাঠদানকালে ব্যাখ্যার প্রয়োজন হলে তা চিত্রসহ উপস্থাপনের জন্য শিক্ষাক বা শিক্ষিকার কাছে বোর্ড ব্যবহার করা অত্যন্ত সুবিধাজনক। সাদা বা রঙিন চকের সাহায্যে প্রয়োজন মতো জ্যামিতিক চিত্র, মানচিত্র, গাছপালা বা পশুপাখির চিত্র বা অন্যকিছু গাণিতিক সম্পর্ক ছাত্রছাত্রীদের কাছে স্পষ্ট করার ক্ষেত্রে শিক্ষক এই বোর্ড স্বচ্ছন্দে ব্যবহার করতে পারেন। তবে এই বোর্ডের অবস্থান এমন হওয়া উচিত যাতে সমস্ত শিক্ষার্থী ঠিক মতো বোর্ড দেখতে পায়। উজ্জ্বল আলোর প্রতিফলন অনেক সময় শিক্ষার্থীদের বোর্ড দেখতে অসুবিধার সৃষ্টি করে থাকে সেদিকে নজর রাখা দরকার। বর্তমানে কৃষ্ণফলক বা ব্ল্যাকবোর্ডের ব্যবহারে চকের ধুলো বা গুড়ো সৃষ্টি হয় তারজন্যদূষণ হয় বলে হোয়াইট বোর্ডের ব্যবহার করার কথা বলা হয়। এতে নীল বা কালো বা অন্য কোনো রঙিন কলমের সাহায্যে লেখা হয় এবং এক বিশেষ ধরনের ডাস্টার বা কাপড়ের সাহায্যে মুছে ফেলা যায়।
(৩) মানচিত্র, চার্ট বা মডেলের ব্যবহারের জন্য দেয়াল বা বোর্ড ও টেবিল: মানচিত্রের সাহায্যে পাঠদান প্রক্রিয়া চালানোর জন্য নির্দিষ্ট স্থান, উচ্চ-বোর্ড এবং টেবিলের প্রয়োজন হয়। রঙিন মানচিত্র, চার্ট, মডেল শিক্ষার্থীদের যথেষ্ট আকৃষ্ট করে। তাই এগুলির ব্যবহারের জন্য যথোপযুক্ত স্থান, টেবিলের বা বোর্ডের কিছু স্থান বিশেষ জরুরি। মানচিত্র বা চার্ট দেখাবার জন্য দেয়ালের অংশ বিশেষ বা বিশেষ ধরনের স্ট্যান্ড ব্যবহার করা যেতে পারে।
(৪) কম্পিউটার ও কম্পিউটার টেবিল : বর্তমান শহরাঞ্চলে তো বটেই গ্রামাঞ্চলে কোনো কোনো বিদ্যালয়ে শ্রেণিকক্ষে কম্পিউটার ব্যবহারের চেষ্টা করেছেন অনেক উৎসাহী শিক্ষক-শিক্ষিকা। এমনকি নিজের ল্যাপটপ বা ট্যাব (Tab) ব্যবহারের মধ্য দিয়ে শিখন ব্যবস্থাকে উন্নত করতে চাইছেন। বিদ্যালয়ের সহযোগিতায় ডেস্কটপ কম্পিউটার ব্যবহারে চেষ্টায় কম্পিউটার টেবিল যা চলমান হয় তার সাহায্য নিচ্ছেন অনেকে। ফলে আধুনিক শ্রেণি কক্ষকে আমরা প্রায় স্মার্ট ক্লাসে পরিণত করার চেষ্টা করে চলেছি। কম্পিউটার ব্যবহারের জন্য কিছু সফটওয়্যার (Software), CD, DVD, LCD প্রোজেক্টরের ব্যবস্থা রাখতে পারলে কম্পিউটার আরও উৎকৃষ্টভাবে ব্যবহার করা যেতে পারে।
(৫) সাদা পর্দা এবং প্রজেক্টর : বর্তমান যুগ কম্পিউটারের যুগ, তার ব্যবহারে শিক্ষার্থীদের শিখন প্রণালীর মান অনেক উচ্চ হয়েছে। কম্পিউটারের কোনো চিত্র শিক্ষার্থীদের দেখাতে হলে অত্যন্ত দ্রুত ও কার্যকরী উপায়ে সেগুলি প্রক্ষেপণ করা যায়। এর জন্য প্রয়োজন একটি সাদা পর্দা বা উপযুক্ত সাদা দেয়াল, LCD প্রজেক্টর ও LASER টর্চ। এর পাশাপাশি পূর্বের Overhead প্রজেক্টরের ব্যবস্থাও অনেক জায়গায় আছে। একটি প্রজেক্টর এবং সাদা পর্দা থাকলে কোনো ব্যাখ্যা আকর্ষণীয় করে তুলতে অনেক সুবিধা পাওয়া যায়। Power point presentation প্রক্ষেপণের একটি বিশেষ অঙ্গ। অবস্থা বিশেষে সাদা পর্দার পরিবর্তে সাদা দেয়ালকে পর্দা রূপে ব্যবহার করা যায়।
(৬) শিক্ষকের জন্য টেবিল : বহুদিন ধরে শ্রেণিকক্ষে শিক্ষকের বসার জন্য একটি চেয়ার এবং একটি টেবিলের ব্যবস্থা চালু ছিল। শিক্ষক মহাশয় চেয়ারে বসে বসেই পাঠদান প্রক্রিয়া বা শিক্ষক চালু রাখতেন। কিন্তু এতে শ্রেণিকক্ষের পঠনপাঠনের মান বা শিক্ষার্থীদের অংশগ্রহণ খুব কম হত। তাই বর্তমানে শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য কোনো চেয়ার রাখা হয় না। শুধু টেবিল রাখা হয় দাঁড়িয়ে দাঁড়িয়ে পাঠ দান করলে শিক্ষণ প্রক্রিয়া খুবই ভালো হয় এবং শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শিখতে পারে। শিক্ষকের টেবিলের সাইজ এমন হবে যাতে টেবিলের উপর কম্পিউটার, শিখন, শিক্ষণ উপকরণ বা সামগ্রী, পরীক্ষার উপকরণ একসাথে নিরাপদে রাখা যায়। এর জন্য একটি কমপক্ষে 6 × 3’ টেবিল হলে ভালো।
(৭) স্মার্ট বোর্ড : শ্রেণিকক্ষকে Information Technology বা তথ্য প্রযুক্তির ব্যবহারে উন্নত আকর্ষণীয় করার জন্য বর্তমানে স্মার্ট বোর্ড বা ইলেকট্রনিক বোর্ড ব্যবহারের কথা উঠেছে। কিছু কিছু উন্নত বিদ্যালয়ে এগুলির ব্যবহার বাড়ছে। এটি ব্যবহারে যেমন শিক্ষকদের সুবিধা হয় তেমনি শিক্ষার্থীদের শিখনেও অনেক বেশি সুবিধা হয়।
(৮) বৈদ্যুতিক আলো : আজকের দিনে বৈদ্যুতিক আলো বিহীন কোনো শ্রেণিকক্ষ নেই। অতি ঠান্ডায় বা বর্ষায় শ্রেণিকক্ষে যথেষ্ট আলোর বিশেষ দরকার। প্রতিটি শিক্ষার্থী যাতে যথেষ্ট পরিমাণে আলো পেতে পারে তার জন্য শ্রেণিকক্ষে বিভিন্ন স্থানে সাদা কম্প্যাক্ট ফ্লুরেসেন্ট লাইট বা CFL আলো ব্যবহার করলে দিনের বেলায় একদিকে যেমন ছাত্রছাত্রীরা সাদা আলো পাবে অন্যদিকে বিদ্যুতের খরচ যথেষ্ট কমবে।
(৯) বৈদ্যুতিক পাখা : আমাদের গরমের দেশ, বছরের প্রায় দশ মাসই যথেষ্ট গরম থাকে। গরমকালের বায়ুমণ্ডলের তাপমাত্রা ৪০° সেলসিয়াস থেকে ৫০° সেলসিয়াসের মধ্যে থাকে। ফলে স্বাভাবিক ভাবে শিক্ষার্থীরা গরমে নিদারুণ কষ্ট পায়। পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়ে। অন্যদিকে শিক্ষক বা শিক্ষিকাও ক্লান্ত হয়ে পড়েন। তাঁরা উৎকৃষ্ট শিক্ষা দিতে নানা অসুবিধার সম্মুখীন হন এই কষ্ট ও শিক্ষাগত অসুবিধা অনেকটাই কমানো যেতে পারে যদি শ্রেণিকক্ষে যথোপযুক্ত বৈদ্যুতিক পাখা ব্যবহার করা যায়। পাখায় শব্দ না হওয়াই বাঞ্ছনীয়। তার জন্য পাখার রক্ষণাবেক্ষণ দরকার। যদি পাখায় শব্দ হয় তাহলে শ্রেণিকক্ষে কারও কথা অন্য কেউ শুনতে পাবে না। শ্রেণিকক্ষে বিশৃঙ্খলার সৃষ্টি হবে। শ্রেণিকক্ষে 10 থেকে 15 জন ছাত্রছাত্রীর জন্য একটি করে পাখা মোটামুটি সুবিধাজনক।
(১০) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সামগ্রী : সারা পৃথিবী জুড়ে যে দৈহিক বা মানসিক প্রতিবন্ধী শিশুরা রয়েছে তাদের শিক্ষার মাধ্যমে সাবলম্বী করে তুলে সমাজে প্রতিষ্ঠা দেওয়ার কথা বিশেষ গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে। এটা মানবিকতার এক নতুন প্রকাশ। বিদ্যালয়ের শ্রেণিকক্ষে এইসব প্রতিবন্ধী শিশুদের শিক্ষার জন্য যেমন দক্ষ ট্রেনিং প্রাপ্ত শিক্ষকদের (Special Teacher) কথা ভাবা হচ্ছে তেমনি শ্রেণিকক্ষে তাদের প্রয়োজনীয় শিখন সামগ্রী রাখার কথা গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে। এইসব শিখন সামগ্রীর মধ্যে আছে বিশেষ ধরনের চেয়ার, টেবিল, বেঞ্চ, পাঠ্যপুস্তক,মাইকরোফোন, বোর্ড এবং সর্বোপরি চলাফেরার সুবিধাজনক স্থান। সম্প্রতি বিভিন্ন সিনেমার মধ্যে দিয়েও এইসব ভাবনা প্রকাশের সুযোগ দেখা যাচ্ছে। 'তারে জমিন পর'—এরকমই একটি ভারতীয় ছবি। সেখানে-Inclusion Education ও Special Education দুটোই গুরুত্ব পেয়েছে।
উপসংহারঃ আমাদের দেশে শ্রেণিকক্ষগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা 50 জনেরও বেশি থাকে। অনেক বিদ্যালয়েই বিশেষ করে গ্রামাঞ্চলে এত বড়ো শ্রেণিতে শিক্ষকের পক্ষে উচ্চস্বরে পঠনপাঠানো চালানো খুবই অসুবিধাজনক। ফলে শিক্ষার্থীদের যতটা শিখন হতে পারত তা হয় না। আবার শিক্ষকেরও শারীরিক কষ্ট হয় এবং গলার ও স্বরযন্ত্রের মারাত্মক ক্ষতি হয়। তাই মাইক্রোফোন সিস্টেম এবং অডিয়ো ভিসুয়াল সিস্টেমের ব্যবস্থা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিখনকে অনেক উচ্চ পর্যায়ে নিয়ে যেতে পারে।
No comments
Hi Welcome ....