Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

অভীক্ষা গঠনের সাধারণ ধাপ সমূহ ব্যাখ্যা করো | Explain the General steps of test construction

Q. Explain the General steps of test construction.  অভীক্ষা গঠনের সাধারণ ধাপ সমূহ ব্যাখ্যা করো।  ▸ যে সকল উপকরণ বা হাতিয়ার বা কৌশলের সাহায্...


Q. Explain the General steps of test construction. 
অভীক্ষা গঠনের সাধারণ ধাপ সমূহ ব্যাখ্যা করো। 
▸ যে সকল উপকরণ বা হাতিয়ার বা কৌশলের সাহায্যে শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান, কৃতিত্ব বা পারদর্শিতা যাচাই করে তাদের পরস্পর শিক্ষাগত পার্থক্য নিরূপণ করা হয়, তাকে শিক্ষামূলক অভীক্ষা বলে। পারদর্শিতার অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের বিষয় ও শ্রেণীভিত্তিক পারদর্শিতা পরিমাপ করা যায়। এই অভীক্ষার দ্বারা শিক্ষার্থীদের কোন বিষয়ে কতটুকু জ্ঞান অর্জন হয়েছে তা জানা যায়। অর্থাৎ পারদর্শিতার অভীক্ষা (Achievement Test ) বা আদর্শায়িত অভীক্ষা বলতে বোঝায় , এমন এক অভীক্ষা যার উপাদানগুলি পূর্বপরিকল্পিত , যার নির্দিষ্ট একটি নর্ম থাকে এবং যার প্রয়োগবিধি ও নম্বরদান পদ্ধতি একইরকম থাকে।  
✱ অভীক্ষা গঠনের সাধারণ ধাপ সমূহ :
শিক্ষাক্ষেত্রে অভীক্ষার ধাপ বা গুরুত্ব অপরিসীম। নীচে সে সম্পর্কে আলোচনা করা হল-
(i) শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্র্য নির্ণয় : শিখন ও শিক্ষণ কার্যকে কার্যকারী ও ফলপ্রসূ করার জন্য শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্র্য জানা শিক্ষকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অভীক্ষার সাহায্যে এই ব্যক্তিস্বাতন্ত্র্য পরিমাপ করা যায়।
(ii) শিক্ষার্থীর দুর্বলতা শনাক্তকরণ : অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীর দুর্বলতাকে শনাক্ত করা যায় এবং সে অনুযায়ী তার প্রতিকারের ব্যবস্থা করা যায়।
(iii) শিক্ষার উদ্দেশ্য সুনির্দিষ্ট, সুস্পষ্ট ও অর্থবহ করে তোলা : অভীক্ষা প্রণয়নের মাধ্যমে শিক্ষকের নিকট কোর্সের উদ্দেশ্য আরও সুনির্দিষ্ট, সুস্পষ্ট ও অর্থবহ হয়ে ওঠে।
(iv) শিক্ষার্থীদের শিখনে আগ্রহী করে তোলা : অভীক্ষার বাস্তব প্রয়োগের ফলে শিক্ষার্থীরা তাদের শিখনে আরও আগ্রহী হয়ে ওঠে।
(v) শিক্ষার্থীদের উচ্চতর শ্রেণিতে প্রমোশন দেওয়া : অভীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের উচ্চতর শ্রেণিতে প্রমোশন দেওয়া হয়।
(vi) নির্দেশনা প্রদান : শিক্ষাক্ষেত্রে অভীক্ষার মাধ্যমে শিক্ষার্থীকে পথনির্দেশ দেওয়া যায়। অভীক্ষার মাধ্যমে শিক্ষক ও তার শিক্ষণ পদ্ধতিতে প্রয়োজনীয় পরিবর্তন সাধন।

Q. Discuss the importance of achievement test. 
পারদর্শিতার অভীক্ষার গুরুত্ব আলোচনা করো। 
▸ নির্দিষ্ট সময়ব্যাপী সুনিয়ন্ত্রিত প্রশিক্ষণের প্রভাবে শিক্ষার্থীরা বিশেষ কোনো কর্মসম্পাদনের যে দক্ষতা অর্জন করে তা পরিমাপ করার কৌশলই হল পারদর্শিতার অভীক্ষা। মনোবিদ JC Munnely বলেছেন The Purpose of achievement test is to measure prossess in school of achievent test is to measure progress in school upto a particular point in time.” অর্থাৎ শিক্ষার্থীর বিদ্যালয়ের জীবনের কোনো বিশেষ সময়কাল পর্যন্ত তার শিক্ষাগত অগ্রগতির পরিমাপের কৌশলই হল পারদর্শিতার অভীক্ষা।
▸ Gronlund এবং Linn (1990) একটি উত্তম পারদর্শিতা-অভীক্ষার নিম্নলিখিত প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করেছেন। যথা— 
(i) অভীক্ষাটি কাঠিন্যমাত্রা ও পার্থক্য নির্ণায়ক মাত্রার ভিত্তিতে নির্বাচন করা হবে এবং প্রয়োগ করা হবে।
(ii) পরিমাপযোগ্য আচরণের একটি বিবরণ থাকবে।
(iii) প্রতিটি পরিমাপযোগ্য আচরণের জন্য পর্যাপ্ত পরিমাণ অভীক্ষাপদ থাকবে।
(iv) অভীক্ষা প্রয়োগ ও স্কোরদানের জন্য সুস্পষ্ট নির্দেশনা থাকবে।
(v) বিভিন্ন শিক্ষাস্তর ও বয়সের জন্য অভীক্ষার পৃথক পৃথক নর্ম (norm) থাকবে।
(vi) সদৃশ এবং অতুলনীয় বিকল্প অভীক্ষার ব্যবস্থা থাকবে।
(vii) অভীক্ষা পরিচালনার নিয়মাবলি ও নমুনা উত্তরপত্র থাকবে।
(vill) নির্ভরযোগ্য ও যথার্থ হতে হবে এবং প্রাপ্ত স্কোরগুলি তুলনাযোগ্য হতে করতে পারেন। তাই শিক্ষা নির্দেশনা প্রদানের ক্ষেত্রে অভীক্ষার গুরুত্বপূর্ণ স্থান রয়েছে।

No comments

Hi Welcome ....