Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

Wbset Paper 1 Most Important Mcq | General Paper -Teaching Aptitude

WB SET General Paper questions and Answers | Unit-1 Teaching Aptitude সেট পরীক্ষার জেনারেল পেপার এমসিকিউ শর্ট প্রশ্নোত্তর প্র্যাকটিস ❐ আরো ...

wb set most important mcqs on paper 1

WB SET General Paper questions and Answers | Unit-1 Teaching Aptitude

সেট পরীক্ষার জেনারেল পেপার এমসিকিউ শর্ট প্রশ্নোত্তর প্র্যাকটিস

আরো পড়ুনঃ

গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নোত্তর সেট - ১
প্রশ্নঃ১. নিম্নলিখিত তালিকা থেকে কার্যকরী শিখনের জন্য মূল আচরণগুলি চিহ্নিত কর।
(i) সকল শিক্ষার্থীর কাছে সরাসরি, শ্রবণযোগ্য এবং মৌখিক বিতরণ
(ii) একটি উত্তর বিস্তারিত বলতে শিক্ষার্থীদের উৎসাহিত করা
(iii) শিক্ষার্থীদের সাথে উষ্ণ এবং লালনশীল সম্পর্ক স্থাপন করা
(iv) উপস্থাপনার বিভিন্ন পদ্ধতি
(v) ন্যূনতম শ্রেণি বিঘ্নিত হওয়ার সাথে দুর্ব্যবহার প্রতিরোধ করা
(vi) ভবিষ্যতের পাঠকে সংগঠিত করা ও পূর্ববর্তী পাঠের সংক্ষিপ্তকরণ

নীচে প্রদত্ত বিকল্প থেকে সঠিক উত্তর নির্বাচন কর
🄰 (i), (iv) এবং (v)
🄱 (ii), (iii) এবং (iv)
🄲 (i), (ii) এবং (iii)
🄳 (iv), (v) এবং (vi)

প্রশ্নঃ২. আদর্শ শিক্ষণের ক্ষেত্রে নিচের কোন শর্তটি আলাদা―
🄰 একজন শিক্ষক সবসময় ছাত্রর দুর্বলতা খোঁজেন
🄱 একজন শিক্ষক উৎসাহের সাথে শিক্ষণ দেন
🄲 একজন শিক্ষক শ্রেণির শৃঙ্খলা অপেক্ষা শিক্ষণকে বেশি প্রাধান্য দেন
🄳 পাঠ্যসূচি শেষ করার পরিবর্তে একজন শিক্ষক বিষয়টিকে ছাত্রদের বোঝাতে বেশি আগ্রহী

প্রশ্নঃ৩. নিম্নলিখিত যেটি ছাত্রদের প্রতি একজন শিক্ষকের প্রকৃত মনোভাব―
🄰 সহানুভূতিশীল
🄱 সহনশীল
🄲 সর্বাধিক প্রাধান্য
🄳 স্পষ্টভাষী

প্রশ্নঃ৪. __________ প্রশ্নপত্রের সাহায্যে ছাত্রদের অভীক্ষার মূল্যায়ন করা যায়।
🄰 বিষয়ভিত্তিক প্রশ্ন
🄱 নৈর্ব্যক্তিক প্রশ্ন
🄲 সংক্ষিপ্ত প্রশ্ন
🄳 সবগুলিই ঠিক

প্রশ্নঃ৫. প্লেটোর মতে শিক্ষার মূল উদ্দেশ্য হল―
🄰 জাতির উন্নতি করা
🄱 নিজের ব্যক্তিত্ত্বের উন্নতি
🄲 চিন্তা করার ক্ষমতার উন্নতি
🄳 কোনটিই নয়
প্রশ্নঃ৬. শিখনের প্রকৃত মানে হল?
🄰 ব্যবহারের পরিবর্তন
🄱 জ্ঞানের ধারণা জন্মানো
🄲 ব্যক্তিগত নিয়ন্ত্রণ
🄳 জ্ঞানের আহরণ

প্রশ্নঃ৭. কে বলেছেন, ‘মনস্তত্ত্ব মানুষের ব্যবহারের সাথে সরাসরি জড়িত’?
🄰 স্কিনার
🄱 হ্যারিসন
🄲 ওয়ার্ডওয়ার্থ
🄳 ওয়াটসন

প্রশ্নঃ৮. কোন বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হলে একজন শিক্ষকের যেমন ভাবে বিচার করা উচিত?
🄰 নিজের বিদ্যালয়ের ছাত্রদের সাহায্য করা
🄱 উচ্চবিত্ত ছাত্রদের সাহায্য করা
🄲 অপর বিচারকেরা যা রায় দিচ্ছেন তার উপর ভরসা করা
🄳 শ্রেষ্ঠ তার্কিককে সাহায্য করা

প্রশ্নঃ৯. শিক্ষকের প্রাথমিক কর্তব্য হল―
🄰 ছাত্রদের দৈহিক স্বাস্থ্যের উন্নতি ঘটানো
🄱 ছাত্রদের বেশি করে বাড়ির কাজ দেওয়া
🄲 ছাত্রদের মানসিক উন্নতি ঘটানো
🄳 ছাত্রদের সার্বিক বিকাশ ঘটানো

প্রশ্নঃ১০. মৌলিক শিক্ষার কথা ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদে আছে?
🄰 ধারা-৩৭০
🄱 ধারা-২২৩
🄲 ধারা-৪৫
🄳 ধারা-১৯
প্রশ্নঃ১১. একজন শিক্ষার্থীর শিখনের ক্ষমতা হল―
🄰 জন্মগত
🄱 অর্জিত
🄲 উন্নত
🄳 নিবিষ্ট

প্রশ্নঃ১২. ছাত্র সংখ্যা সেখানেই বেশি হয় যেখানে শিক্ষণ হয়। 
🄰 আলোচনার মাধ্যমে
🄱 বক্তৃতা মাধ্যমে
🄲 পাঠ্যপুস্তকের মাধ্যমে
🄳 শ্রবণ-দর্শন যন্ত্রের মাধ্যমে

প্রশ্নঃ১৩. শিক্ষণ যন্ত্র হিসাবে টিভি, রেডিওর থেকে উপযোগী কারণ?
🄰 এটি দামী
🄱 লোকে পছন্দ করে
🄲 একসাথে শ্রবণ ও দর্শনের মাধ্যমে শিক্ষণ যথাযথ হয়
🄳 সবগুলিই ঠিক

প্রশ্নঃ১৪. শিখনের অনেক সংজ্ঞা আছে  পর্যাপ্ত যেটি সেটি হল―
🄰 দক্ষতার বিকাশ
🄱 জ্ঞানের আহোরণ
🄲 ব্যবহারের পরিবর্তন
🄳 কোনোটিই নয়

প্রশ্নঃ১৫. জন লঁক-এর বিখ্যাত ‘টাবুলা রাসা’ বলতে বোঝায়?
🄰 তাল এবং রাস
🄱 অবৈতনিক শিক্ষা
🄲 মন নিজেই অভিব্যক্তির ফল
🄳 সবগুলি ঠিক

প্রশ্নঃ১৬. সু-প্রশিক্ষণ নির্ভর করে?
🄰 শিক্ষকের ব্যবহারের উপর
🄱 শিক্ষকের দৈহিক গঠনের উপর
🄲 শিক্ষকের  জ্ঞানের উপর
🄳 কোনোটিই নয়

প্রশ্নঃ১৭.একজন শিক্ষক ছাত্রদের সাথে যেমন ব্যবহার করবেন?
🄰 ব্যক্তিগত
🄱 বন্ধুর মতো
🄲 সমভাবাপন্ন
🄳 🅑 ও 🅒 ঠিক 

প্রশ্নঃ১৮. মৌখিক সহায়িকা সবচেয়ে উপযোগী―
🄰 সম্পর্ক
🄱 আচরণ
🄲 ধারণা
🄳 সবগুলি
প্রশ্নঃ১৯. শ্রেণিতে শিক্ষণ দেবার সময় শিক্ষক যা মনে রাখবেন?
🄰 বিষয়টি যেন পাঠ্যসূচিতে থাকে
🄱 ছাত্ররা যাতে উৎসাহের সাথে, আনন্দে বিষয়টি অনুধাবন করে
🄲 পড়ানোর সময় ছাত্রদের মনযোগ সম্বন্ধে উদাসীন থাকা
🄳 বিষয়টি যেন নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করা যায়

প্রশ্নঃ২০. জাতীয় স্বাক্ষরতা প্রতিষ্ঠান হল―
🄰 ধর্মীয় প্রতিষ্ঠান
🄱 সামাজিক ও প্রযুক্তিগত প্রতিষ্ঠান
🄲 পরিণত বয়স্কদের প্রতিষ্ঠান
🄳 প্রতিবন্ধীদের প্রতিষ্ঠান

প্রশ্নঃ২১. বিদ্যালয় বা মহাবিদ্যালয়ের শিক্ষার মান যাচাই করা যায়?
🄰 শিক্ষার্থীর অভিষ্ট সাধন দ্বারা
🄱 সুসংহত বন্দোবস্তের সুযোগ-সুবিধা
🄲 দক্ষকর্মী, শিক্ষক, প্রধান শিক্ষক
🄳 সবগুলিই ঠিক

প্রশ্নঃ২২. শিক্ষা সম্বন্ধে কোনো আলোচনা সভায় একজন শিক্ষকের উচিত―
🄰 তিনি বিদ্যালয়ে ছুটি নেবেন ওখানে যোগদিতে
🄱 প্রধান শিক্ষকের অনুমতি ছাড়াই ওখানে অংশগ্রহণ করবেন
🄲 তিনি ঐ বিষয়ে উৎসাহিত হবেন না
🄳 তিনি ওখানে অংশগ্রহণের জন্য প্রধান শিক্ষকের অনুমতি নেবেন

প্রশ্নঃ২৩. একটি গণতান্ত্রিক সমাজ হল সেটি, যা―
🄰 শিক্ষিত ব্যক্তিকে শ্রদ্ধা করে
🄱 বিশ্বাস করে যে শিক্ষার সমান সুযোগের  প্রয়োজন সবার
🄲 স্বাধীনতা, ভ্রাতৃত্ব, ন্যায়বিচার ও সাম্যের নীতিকে বিশ্বাস করে
🄳 সবগুলি ঠিক

গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নোত্তর সেট - ২
প্রশ্নঃ১. শিক্ষার কার্যকারিতা প্রভাবিত করে এমন সবচেয়ে শক্তিশালী কারণগুলির মধ্যে একটি হল______ সাথে সম্পর্কিত?
🄰 দেশের সামাজিক ব্যবস্থা
🄱 সমাজের অর্থনৈতিক ব্যবস্থা
🄲 বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা
🄳 শিক্ষা ব্যবস্থা

প্রশ্নঃ১. এর ব্যাখ্যাঃ
"শিক্ষকের কার্যকারিতা" শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যার অর্থ সমস্ত শিক্ষাগত স্তরে শিক্ষকের বৈশিষ্ট্য, দক্ষতা এবং আচরণের সংগ্রহ যা শিক্ষার্থীদের পছন্দসই ফলাফলে পৌঁছাতে সক্ষম করে। সুতরাং, শিক্ষার কার্যকারিতাকে প্রভাবিত করে এমন সবচেয়ে শক্তিশালী কারণগুলির মধ্যে একটি হল শিক্ষা ব্যবস্থার সাথে সম্পর্কিত।

প্রশ্নঃ২. একটি তথ্য মৃদ্ধ শ্রেণীকক্ষে বক্তৃতার সাধারণ বৈশিষ্ট্য হল?
🄰 আসীন বা স্থান দখল করা
🄱 বিকৃত
🄲 বাস্তববাদী
🄳 ক্ষেত্রগত

প্রশ্নঃ২. এর ব্যাখ্যাঃ 
একটি তথ্য-সমৃদ্ধ শ্রেণীকক্ষের বক্তৃতার সাধারণ বৈশিষ্ট্য টি বাস্তব হওয়ার প্রকৃতির মধ্যে রয়েছে। বাস্তব ও প্রকৃতি ভিত্তি থাকলে তা অবশ্যই প্রমানযোগ্য।

প্রশ্নঃ৩. কোন শিক্ষাদান পদ্ধতিতে শিক্ষার্থীর অংশগ্রহণকে সর্বোত্তম ও সক্রিয় করা হয়?
🄰 প্রকল্প পদ্ধতি
🄱 বাজ সেশন পদ্ধতিতে
🄲 আলোচনা পদ্ধতি
🄳 Brainstorming সেশন পদ্ধতি

প্রশ্নঃ৩. এর ব্যাখ্যাঃ 
প্রকল্প পদ্ধতি একটি শিক্ষামূলক উদ্যোগ যেখানে শিশুরা কয়েক দিন বা সপ্তাহের মধ্যে একটি বাস্তব সমস্যা সমাধান করে। এর মধ্যে একটি রকেট তৈরি করা, খেলার মাঠ ডিজাইন করা বা একটি ক্লাস সংবাদপত্র প্রকাশ করা জড়িত থাকতে পারে। প্রকল্পগুলি শিক্ষক দ্বারা প্রস্তাবিত হতে পারে, তবে তারা পরিকল্পনা করা হয় এবং যতদূর সম্ভব শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হয়, পৃথকভাবে বা গোষ্ঠীগুলিতে। প্রকল্পের কাজ প্রযোগ, প্রদান না করা, নির্দিষ্ট জ্ঞান বা দক্ষতা, এবং স্বাধীন চিন্তাভাবনা, আত্মবিশ্বাস এবং সামাজিক দায়বদ্ধতা উত্সাহিত করার জন্য শিক্ষার্থীদের সম্পৃক্ততা এবং প্রেরণা উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই পদ্ধতিতে, শিক্ষার্থীর অংশগ্রহণ সর্বোত্তম এবং সক্রিয় করা হয়।

প্রশ্নঃ৪. শিক্ষার কার্যকারিতা বিচার করতে হবে নিম্নলিখিতগুলির কোন পরিপ্রেক্ষিতে?
🄰 কোর্স সম্পূর্ণ করা
🄱 শিক্ষার্থীদের আগ্রহ
🄲 শিক্ষার্থীদের শেখার ফলাফল
🄳 শ্রেণীকক্ষে শিক্ষাদান সম্পর্কিত যন্ত্রের ব্যবহার

প্রশ্নঃ৪. এর ব্যাখ্যাঃ  
স্টুডেন্ট লার্নিং ফলাফল হল বিবৃতি যা নির্দিষ্ট করে যে শিক্ষার্থীরা কী জানবে, তারা যখন কোনও কোর্স বা প্রোগ্রামে সম্পূর্ণ বা অংশগ্রহণ করেছে তখন তারা কী জানবে, করতে সক্ষম হবে বা প্রদর্শন করতে সক্ষম হবে। SLO এর ছাত্র দ্বারা একটি কর্ম নির্দিষ্ট করে যা পর্যবেক্ষণযোগ্য, পরিমাপযোগ্য এবং প্রদর্শন করতে সক্ষম হতে হবে। সুতরাং, শিক্ষার্থীদের শেখার ফলাফলের পরিপ্রেক্ষিতে শিক্ষার কার্যকারিতা বিচার করতে হবে।

প্রশ্নঃ৫. শ্রেণীকক্ষে স্থানিক অডিও উৎপাদন শিক্ষার্থীদের হ্রাস করতে পারে
🄰 শিক্ষকের প্রতি শ্রদ্ধা
🄱 শ্রেষ্ঠত্বের জন্য প্রেরণা
🄲 প্রযুক্তিতে আগ্রহ—ওরিয়েন্টেশন
🄳 বোঝার মধ্যে জ্ঞানীয় ভার

প্রশ্নঃ৫. এর ব্যাখ্যাঃ 
স্থানিক অডিও প্রজনন একটি বাস্তব বা কাল্পনিক শব্দ পরিবেশের ছাপ পুনরায় তৈরি করার প্রক্রিয়া, যার মধ্যে অনুভূত স্থানিক তথ্য যেমন- বস্তুর অবস্থান এবং কক্ষ শাব্দের স্থানিক গুণাবলী অন্তর্ভুক্ত রয়েছে। একটি শ্রেণীকক্ষে স্থানিক অডিও উৎপাদন বোঝার ক্ষেত্রে শিক্ষার্থীর জ্ঞানীয় ভার হ্রাস করতে পারে।

প্রশ্নঃ৬. একটি শ্রেণীকক্ষে গোষ্ঠীর সহকর্মীদের মিথস্ক্রিয়া_______করতে সাহায্য করে।
🄰 ধারণা তৈরী ও অনুধাবন
🄱 একজনের ভুল বোঝাবুঝির উপলব্ধি
🄲 রিপোর্ট তৈরী
🄳 প্রশ্নবলী তৈরী করা

প্রশ্নঃ৬. এর ব্যাখ্যাঃ 
পিয়ার লার্নিং বা গোষ্ঠী শিক্ষা একটি সক্রিয় শেখার কৌশল যা সারা বিশ্বের স্কুলগুলিতে ক্রমবর্ধমান ভাবে ব্যবহৃত হচ্ছে। শেখার এই পদ্ধতিতে শিক্ষার্থীরা তাদের সমবয়সীদের সাথে যোগাযোগ করে এবং কোন তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষ ছাড়াই একে অপরের কাছ থেকে ধারণা শেখে ও বোঝে। এটি উন্মুক্ত যোগাযোগের পরিবেশ তৈরি করে। এটি শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণা পরামর্শ দেয় যে উন্মুক্ত ও অবধি পরিবেশেই ভাল যোগাযোগ, অধ্যয়ন, পঠন পাঠন গত ফল ভাল হয়। সহকর্মী গোষ্ঠীগুলি ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির বাইরে সার্বিক দৃষ্টিভঙ্গি পায়। গোষ্ঠী সদস্যদের ও সামাজিক মেলামেশায় অন্যদের সাথে সম্পর্ক তৈরী করতে শেখে বা অন্যান্য সদস্যদের রীতিনীতি, সামাজিক মতাদর্শের পথ গুরুত্বপূর্ণ সহায়ক হয়ে ওঠে। সর্বোপরি গোষ্ঠী শিক্ষা চেতনা ও মনের বিকাশের জন্য অভুতপূর্ণ।

প্রশ্নঃ৭. যখন একজন শিক্ষকের পক্ষ থেকে কমসম্পদ ও কর্মসংস্থানের প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার্থীদের শেখার ফলাফল নিশ্চিত করা হয় এবং স্ব-শিক্ষার জন্য আরও উদ্যোগ স্পষ্ট হয়, তখন নিচের কোন অভিব্যক্তিটি শিক্ষকের সবচেয়ে উপযুক্ত বলে মনে হয়?
🄰 শিক্ষক সফল
🄱 শিক্ষক কার্যকরী
🄲 শিক্ষক বুদ্ধিমান
🄳 শিক্ষক ব্যবহারিক

প্রশ্নঃ৭. এর ব্যাখ্যাঃ 
যখন একজন শিক্ষকের পক্ষ থেকে কম সম্পদ এবং প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার্থীদের শেখার ফলাফল ও কর্মসংস্থান নিশ্চিত করা হয় ও স্ব-শিক্ষার আরও উদ্যোগ স্পষ্ট হয়, তখন সেই শিক্ষাকে কার্যকরী শিক্ষা বলে গণ্য করা হয়। কার্যকরী শিক্ষক হলেন একজন প্রশিক্ষক যিনি শিক্ষার্থীদের দক্ষতা এবং অন্তর্দৃষ্টি উন্নত করতে সাহায্য করেন। কার্যকর শিক্ষক সমস্থ ছাত্রছাত্রী পুঞ্জিভূত শিক্ষার মালিক ও ভুল থেকে শিক্ষার মালিক হতে পথপদর্শকের ভূমিকা পালন করেন।

প্রশ্নঃ৮. কার্যকর শিক্ষাদানের ক্ষেত্রে নিচের কোনটি গুরুত্বপূর্ণ আচরণ?
🄰 কাঠামো
🄱 শিক্ষামূলক বৈচিত্র্য
🄲 জিজ্ঞাসাবাদ
🄳 শিক্ষার্থীদের ধারণা ও অবদান ব্যবহার করা

প্রশ্নঃ৮. এর ব্যাখ্যাঃ 
শিক্ষামূলক বৈচিত্র্য একটি পাঠ উপস্থাপন করার সময় একজন প্রশিক্ষকের নমনীয়তার একটি বর্ণনা প্রয়োজন। একজন শিক্ষকের জন্য, এর অর্থ হল শিক্ষার্থীদের ফোকাস বজায় রাখার জন্য এক ধরণের নির্দেশনা থেকে অন্য টিতে স্থানান্তরিত হতে সক্ষম হওয়া। এটি শিক্ষার একটি মূল্যবান দক্ষতা।

প্রশ্নঃ ৯. সমষ্টিগত পরীক্ষার উপর ভিত্তি করে, একজন শিক্ষক তার ছাত্রদের ব্যাখ্যা করছেন, তাদের জীবনধারার সুস্থতার পরিপ্রেক্ষিতে কর্মক্ষমতা আচরণে স্পষ্ট। এটাকে বলা হবে:
🄰 ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন
🄱 আদর্শ - রেফারেন্সযুক্ত পরীক্ষা
🄲 মানদণ্ড উল্লেখিত পরীক্ষা
🄳 গঠনমূলক পরীক্ষা

প্রশ্নঃ৯. এর ব্যাখ্যাঃ 
একটি মানদণ্ড-রেফারেন্সযুক্ত পরীক্ষা হল পরীক্ষার একটি শৈলী যা সেই স্কোরের সাথে একজন ব্যক্তির কাছ থেকে আশা করা যেতে পারে এমন আচরণ সম্পর্কে একটি বিবৃতি তৈরি করতে পরীক্ষার স্কোর ব্যবহার করে। বিদ্যালয়ে শিক্ষকদের দ্বারা লিখিত বেশিরভাগ পরীক্ষা এবং ক্যুইজগুলি মানদণ্ড-রেফারেন্সযুক্ত পরীক্ষা হিসাবে বিবেচনা করা যেতে পারে। এই ক্ষেত্রে, উদ্দেশ্যটি কেবল ছাত্রটি উপাদানটি শিখেছে কিনা তা দেখা। একজন শিক্ষক তার ছাত্রদের ব্যাখ্যা করছেন এবং তাদের সুস্থতার দিক থেকে কর্মক্ষমতা ও সমষ্টিগত পরীক্ষার ভিত্তিতে আচরণে স্পষ্ট জীবনধারা, মানদণ্ড-রেফারেন্সযুক্ত পরীক্ষা।

প্রশ্নঃ১০. কোন ধরনের বৈশিষ্ট্যকে কার্যকর শিক্ষণ ব্যবস্থা নকশা করার ক্ষেত্রে সহায়ক বলে মনে করা যেতে পারে?
(i) বিষয়ের সাথে শিক্ষার্থীদের পূর্ব অভিজ্ঞতা।
(ii) শিক্ষার্থীর পারিবারিক বন্ধুদের সাথে আন্ত-ব্যক্তিক সম্পর্ক।
(iii) বিষয়ের ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা
(iv) শিক্ষার্থীদের ভাষার শিক্ষার পটভূমি
(v) নির্ধারিত পোশাক পরিচ্ছেদের ক্ষেত্রে ড্রেস কোড উন্নতি সাধন
(vi) মোটিভেশনাল – শিক্ষার্থীদের নিজস্বতা এখানে শিক্ষার্থীর লক্ষ্য খুবই দ্বিধাবিভক্ত

নিচের কোডগুলি থেকে সঠিক উত্তর নির্বাচন কর:
🄰 (i),(iii),(iv), (vi)
🄱 (i),(iii),(ii), (vi)
🄲 (i),(ii),(iii), (v)
🄳 (i),(ii),(v), (vi)

প্রশ্নঃ১১. একটি শ্রেণীকক্ষে বার্তা ও অভ্যর্থনার সম্ভাধনার দ্বারা উন্নত করা যেতে পারে―
🄰 শিক্ষার্থীদের অঙ্গতা
🄱 তথ্যের বর্ধিত ভার
🄲 উচ্চ ডেসিবেল অডিও সরঞ্জাম বাবহার করে
🄳 একটি প্রতিষ্টিত দৃষ্টিভঙ্গি

প্রশ্নঃ১১. এর ব্যাখ্যাঃ 
যোগাযোগ একটি চক্রাকার প্রক্রিয়া যা একটি সত্তা থেকে অন্য সত্তায় বার্তা প্রেরণ বা বিনিময় করে। একটি শ্রেণীকক্ষে বার্তা অভ্যর্থনার সম্ভাবনা ভিউ পয়েন্ট স্থাপন করে বাড়ানো যেতে পারে। এটি শিক্ষার্থীর চিন্তার প্রক্রিয়াটি বিকাশ করবে।

প্রশ্নঃ১২. একটি দক্ষ ও দীর্ঘকালীন শেখার জন্য, শিক্ষার্থীর থাকা উচিত―
🄰 শুধুমাত্র শেখার ক্ষমতা
🄱 শুধুমাত্র অনুপ্রেরণার প্রয়োজনীয় স্তর
🄲 শুধুমাত্র শেখার সুযোগ
🄳 ক্ষমতা এবং অনুপ্রেরণার পছন্দসই স্তর

প্রশ্নঃ১২. এর ব্যাখ্যাঃ 
শিক্ষার্থীকে শিখতে অনুপ্রাণিত করা পাঠ্যক্রম বাস্তবায়নের জন্য প্রাসঙ্গিক। এর কারণ হল অনুপ্রেরণা কেন্দ্রিক শিখন-শেখানো একটি প্রভাবশালী উপাদান। শেথার সাফল্য নির্ভর করে শিক্ষার্থীরা অনুপ্রাণিত ও শেখার লক্ষ্যে পৌঁছাতে পারছে কিনা। এই সত্যটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে শেথার অনুপ্রেরণা শিক্ষার একটি কেন্দ্রীয় উপাদান।

প্রশ্নঃ১৩. শ্রেণীকক্ষে যোগাযোগ হতে হবে?
🄰 শিক্ষক কেন্দ্রিক
🄱 ছাত্রকেন্দ্রিক
🄲 সাধারণ কেন্দ্রিক
🄳 পাঠ্যপুস্তক কেন্দ্রিক

প্রশ্নঃ১. এর ব্যাখ্যাঃ 
শ্রেণীকক্ষে যোগাযোগের উদ্দেশ্য হল তথ্য আদান-প্রদান করা এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একই দৃষ্টিভঙ্গি তৈরি করা। কার্যকর শ্রেণীকক্ষে যোগাযোগ সফল শিক্ষণ ও শিখণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। কার্যকর পাঠদানের জন্য ছাত্রকেন্দ্রিক শ্রেণীকক্ষ খুবই প্রয়োজন।

প্রশ্নঃ১৪. শিক্ষাদানের সর্বোত্তম পদ্ধতি হল
🄰 একটি আলোচনা চক্র ও তাতে সক্রিয় অংশগ্রহণ ও অনুশীলণের মধ্যে জ্ঞান আরোহন করা
🄱 শিক্ষার্থীদের অধিক মাত্রায় বই পড়া
🄲 ভাল রেফারেন্স বইয়ের প্রস্তাব
🄳 তথ্য প্রদান

প্রশ্নঃ১৪. এর ব্যাখ্যাঃ 
শিক্ষাদানের সর্বোত্তম পদ্ধতি হল আলোচনা শুরু করা এবং তাতে অংশগ্রহণ করা। ইন্টারেক্টিভ শিক্ষণ পদ্ধতি হল যেখানে শিক্ষার্থীরা একটি খাঁটি, আকর্ষক এবং জটিল প্রশ্ন, সমস্যা চ্যালেঞ্জের অংশগ্রহণ করে তার প্রতিক্রিয়া জানাতে দীর্ঘ সময়ের জন্য ইন্টারঅ্যাকশন এবং কাজ করে জ্ঞান আহোরন করে। এটি একটি উদ্ভাবনী, পদ্ধতিগত শিখণ যেখানে জটিল প্রশ্নগুলি অনুসন্ধানের মাধ্যমে শিক্ষার্থীর সম্পৃক্ততাকে উৎসাহিত করবে।

প্রশ্নঃ১৫. শ্রেণীকক্ষের ভিতরে মিথস্ক্রিয়া তৈরি করা উচিত?
🄰 যুক্তি
🄱 তথ্য
🄲 ধারনা
🄳 বিতর্ক

প্রশ্নঃ১৫. এর ব্যাখ্যাঃ 
শ্রেণীকক্ষের কার্যকলাপে মিথস্ক্রিয়া প্রয়োজন। এটি শিক্ষণ এবং শেখার প্রক্রিয়াটি সুচারুভাবে চলতে সহায়তা করে এবং এটি ধারণা তৈরি করে যে দ্রুত শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগের দক্ষতা যেন বৃদ্ধি করে। প্রধানত ধারণা হল জ্ঞান, দক্ষতা ও জ্ঞান আহোরনের উৎস মুখ গুলি থেকে সুনিপুন ভাবে লক্ষ্য বস্তুতে আঘাত করা।

প্রশ্নঃ১৬. শ্রেণীকক্ষে শিক্ষকের যে ধরনের যোগাযোগ থাকে তাকে বলা হয়?
🄰 আন্তঃব্যক্তিক
🄱 গণযোগাযোগ
🄲 গ্রুপ যোগাযোগ
🄳 মুখোমুখি যোগাযোগ

প্রশ্নঃ১৬. এর ব্যাখ্যাঃ 
শ্রেণীকক্ষে শিক্ষাদানের সময় শিক্ষক বা গ্রুপ যোগাযোগ বেশি ব্যবহার করেন। বেশিরভাগ শিক্ষাবিদই বুদ্ধিবৃত্তিকভাবে দল বা গোষ্ঠী, বিভাগ বা পেশাদার শিক্ষা সম্প্রদায়ের কাজ করার উপর গুরুত্ব দান করেছেন।

প্রশ্নঃ১৭. নিচের কোনটিকে উদ্দেশ্যপ্রণোদিত শিক্ষার লক্ষণ বলে মনে করা হয়?
🄰 প্রশ্ন করা শিক্ষার্থীরা
🄱 শিক্ষার্থীদের সর্বোচ্চ উপস্থিতি
🄲 ক্লাসরুমের নীরবতা
🄳 নোট গ্রহণকারী শিক্ষার্থীরা

প্রশ্নঃ১৭. এর ব্যাখ্যাঃ 
একজন অনুপ্রাণিত শিক্ষক, শিক্ষার্থীদের কাছে জ্ঞান বৃদ্ধি করার লক্ষ্যে দক্ষতা, যোগ্যতা এবং সাহস প্রদর্শন করে। একজন অনুপ্রাণিত শিক্ষক আভ্যন্তরীণ ও বাহ্যিক উভয় দিকেই অনুপ্রাণিত করার আদর্শ রাখেন।

প্রশ্নঃ১৮. নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি শিক্ষার সর্বোত্তম পদ্ধতি?
🄰 বক্তৃতা
🄱 আলোচনা
🄲 বিক্ষোভ
🄳 বর্ণনা

প্রশ্নঃ১৮. এর ব্যাখ্যাঃ 
আলোচনা হল শিক্ষার সর্বোত্তম পদ্ধতি। কারণ এর মধ্যেই যুক্ত থাকে বর্ণনা ও বক্তৃতা। তবে বিক্ষোভটি অপ্রাসঙ্গিক।

প্রশ্নঃ১৯. ডিসলেক্সিয়া হল একধরণের?
🄰 মানসিক ব্যাধি
🄱 আচরণগত ব্যাধি
🄲 লেখার ব্যাধি
🄳 পড়ার ব্যাধি

প্রশ্নঃ২০. শ্রেণীকক্ষে যোগাযোগ সাধারণত কেমন ভাবে বিবেচনা করা হয়।
🄰 সিলেক্টিভ
🄱 আবেগ প্রবণ
🄲 কার্যকরণ 
🄳 জ্ঞানীয়

প্রশ্নঃ২০. এর ব্যাখ্যাঃ 
শ্রেণীকক্ষের মধ্যে যোগাযোগ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কারণ এটি সঠিক নির্দেশনা প্রদানে সহায়তা করে। জ্ঞান হল চিন্তা, অভিজ্ঞতা এবং ইন্দ্রিয়গুলির মানসিক সংবেদনশীলতাকে জাগ্রত করার মধ্যে দিয়ে প্রতিক্রিয়া ও বোঝার ক্ষমতাকে বৃদ্ধি করে। 

প্রশ্নঃ২১. মূল্যায়নের বিভাগটি চিহ্নিত কর যা শিক্ষার সময় শিক্ষার্থীদের ক্রমাগত প্রতিক্রিয়া প্রদানের জন্য ও শিক্ষার অগ্রগতির মূল্যায়ন করে?
🄰 প্লেসমেন্ট / স্থানীকরণ
🄱 আভ্যন্তরীণ বিচারকরন
🄲 সমষ্টিগত
🄳 গঠনমূলক

প্রশ্নঃ২১. এর ব্যাখ্যাঃ 
গঠনমূলক মূল্যায়নে শিক্ষণ শেখার প্রক্রিয়াগুলিতে পরিক্ষা ও মূল্যায়ণের সঙ্গে অবিচ্ছিন্নভাবে জড়িত। এই পদ্ধতিটি শিক্ষকদের প্রায়শই তাদের শিক্ষার্থীদের অগ্রগতি এবং তাদের নিজস্ব অনুশীলনের কার্যকারিতা প্রকাশ করার অনুমতি দেয়। এইভাবে শিক্ষার্থীদের স্বমূল্যায়ন সংগঠিত হয়। একটি শ্রেণীকক্ষে অনুশীলন করা গঠনমূলক ছাত্র অর্জনের বিষয়ে যে পরিমাণ প্রমাণ পাওয়া যায়, তা শিক্ষক, শিক্ষার্থী ও তাদের সহকর্মীদের দ্বারা ব্যাখ্যা করা হয়।

প্রশ্নঃ২২.নিন্মলিখিত কোন বিষয়গুলি শিক্ষাকে প্রভাবিত করে না?
🄰 শিক্ষক ও শিক্ষার্থীদের আর্থ-সামাজিক পটভূমি
🄱 শিক্ষকের জ্ঞান ও বুদ্ধি
🄲 শ্রেণীকক্ষের ক্রিয়াকলাপ যা শিক্ষার্থীকে শেখার উৎসাহ দেয়
🄳 অভিজ্ঞতার মাধ্যমে শেখা

প্রশ্নঃ২২. এর ব্যাখ্যাঃ 
বার্ডেন অ্যান্ড বায়ার্ড (1999) এর মতে, আর্থ-সামাজিক অবস্থা একটি সমবায় বা পরিবারের আপেক্ষিক অবস্থান পরিমাপ করে। পিতামাতার আয়, পেশা এবং শিক্ষার স্তরের সংমিশ্রণ দ্বারা জীবনের উন্নতি হয়। কিন্তু কার্যকর শিক্ষার ক্ষেত্রে আর্থ-সামাজিক কারণ, শিক্ষা প্রক্রিয়ার উপর কোনও প্রভাব বিস্তার করে না।

প্রশ্নঃ২৩. একটি প্রশ্নপত্র সজ্জা করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলির মধ্যে কোনটি প্রয়োজন?
(i) অধ্যায়নের প্রাথমিক ও মাধ্যমিক
(ii) আধুনিক সাহিত্যের পর্যালোচনা
(iii) প্রশ্নাবলীর খসড়া প্রস্তুত করা
(iv) থসড়ার পুনরালোচনা করা

নীচের প্রদত্ত কোডগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও :
🄰 (i),(ii),(iii),(iv)
🄲 (i),(iv),(iii),(ii)
🄱 (ii),(iv),(iii),(i)
🄳 (ii),(iii),(iv),(i)

প্রশ্নঃ২৩. এর ব্যাখ্যাঃ 
প্রশ্নাবলী হল প্রশ্নগুলির একটি লিখিত সজ্জা যা ব্যক্তির মতামত, পছন্দ, অভিজ্ঞতা, উদ্দেশ্য এবং আচরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য সাজিয়ে তোলা হয়েছে। এটি বৈজ্ঞানিক পদ্ধতির বাস্তব রূপ। উচ্চমানের প্রশ্নাবলী তৈরীর জন্য নিন্মের পদক্ষেপ গুলির প্রয়োজন।

প্রশ্নঃ২৪. নিচের কোনটি মনঃসঞ্চালনের সর্বোচ্চ স্তর?
🄰 মূল্যায়ন
🄱 জানা ও বোঝা
🄲 বোঝাপড়া
🄳 বিশ্লেষন

প্রশ্নঃ২৪. এর ব্যাখ্যাঃ 
মনঃসঞ্চালন মূলক স্তরে পৌছানোর ধাপ হল – মনে রাখা—বোঝা—প্রয়োগ—বিশ্লেষণ—মূল্যায়ন।

প্রশ্নঃ২৫.দক্ষতা অর্জনের পরীক্ষাগুলি সাধারণত নিম্নবর্ণিত উদ্দেশ্যে ব্যবহার করা হয়।
🄰 শিক্ষাদানের পরবর্তী সময়ে শিক্ষার মানের মূল্যায়ন করা
🄱 একটি নির্দিষ্ট কাজ নির্বাচন করা
🄲 একটি কোর্সের প্রার্থী নির্বাচন করা
🄳 শিক্ষার্থীদের সবলতা ও দুর্বলতা নির্ধারণ করা

প্রশ্নঃ২৫. এর ব্যাখ্যাঃ 
যখন কোন শিক্ষার্থী নতুন কিছু শেখার চেষ্টা করছে, তখন দক্ষতা মূল্যায়নের জন্য অ্যাচিভমেন্ট পরীক্ষাগুলি দিতে পারে। কেউ যদি নাচ, মার্শাল আর্ট, বা অন্য কোন বিশেষ ক্রীড়া বা অ্যাথলেটিক দক্ষতাতে পারদর্শী হয়। তবে প্রশিক্ষণের আগে ও পরের সক্ষমতা নির্ধারণের জন্য একটি পরীক্ষা নেওয়া যেতে পারে। অ্যাচিভমেন্ট পরীক্ষাগুলি সাধারণত শেখানোর পর গ্রহণ করা হয়।

প্রশ্নঃ২৬. ‘Jean Piaget’ এর তত্ত্ব অনুযায়ী মানুষের প্রজ্ঞামূলক বিকাশ তত্ত্বটি নিম্নলিখিত গবেষণার রূপ বলে চিহ্নিত করা হয়ঃ
🄰 মূল্যায়ন গবেষণা
🄱 মৌলিক গবেষণা
🄲 ফলিত গবেষণা
🄳 কর্ম গবেষণা

প্রশ্নঃ২৬. এর ব্যাখ্যাঃ
Piaget এর জ্ঞানীয় বিকাশের তত্ত্বটি তার জ্ঞানীয় কাঠামোর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। জ্ঞানীয় গঠন, পিয়াজে বুদ্ধিমত্তার অন্তর্নিহিত ক্রিয়াকলাপ শারীরিক ও মানসিক কর্মের নিদর্শনকে বোঝায়। তিনি এই কাঠামোগুলিকে ‘জ্ঞানীয় স্কিমা' নামেও অভিহিত করেছিলেন।

প্রশ্নঃ২৭.একজন উপযুক্ত শিক্ষক হলেন সেই ব্যক্তি যিনি—
🄰 শিক্ষার্থীদের শিখতে অনুপ্রাণিত করে
🄱 গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে
🄲 ধারণা ও নীতিগুলি ব্যাখ্যা করে
🄳 শিক্ষার্থীদের পাঠ সংক্ষিপ্ত রূপ প্রদান করে

প্রশ্নঃ২৭. এর ব্যাখ্যাঃ 
ব্র্যাড হেনরি একবার বলেছিলেন, “একজন উপযুক্ত শিক্ষক আশাকে অনুপ্রাণিত করতে পারেন, কল্পনাকে প্রজ্জ্বলিত করতে পারেন এবং শেখার প্রতি ভালবাসাকে জাগিয়ে তুলতে পারেন”। একজন উপযুক্ত শিক্ষক হলেন সেই ব্যক্তি যিনি শিক্ষার্থীদের শিখতে অনুপ্রাণিত করেন।

প্রশ্নঃ২৮. নিচের কোন বৈশিষ্ট্যটি শিক্ষার্থীর শিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষাদান অধিক কার্যকারী।
🄰 শিক্ষার্থীর পিতা মাতার শিক্ষাগত যোগ্যতা
🄱 শিক্ষার্থীর সমপাঠিদের সহপাঠ দল
🄲 শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতা
🄳 পরিবারের আকার যা শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ

প্রশ্নঃ২৮. এর ব্যাখ্যাঃ 
যখনই আমরা নতুন কিছু শিথি, আমরা সাধারণত যা জানি তার বিরুদ্ধে পরীক্ষা শুরু করি। গবেষরা আমাদের পূর্বের জ্ঞান হিসেবে যা আমরা ইতিমধ্যেই জানি তা নিয়েই পরীক্ষা শুরু করি। গবেষকরা আমাদের পূর্বের জ্ঞান হিসেবে যা আমরা ইতিমধ্যেই জানি তা উল্লেখ করে এবং দেখা যাচ্ছে যে আমরা কিভাবে নতুন শেখার প্রক্রিয়া গ্রহণ করি, বুঝতে পারি, তার উপর পূর্বের জ্ঞানের যথেষ্ট প্রভাব রয়েছে। তাত্বিক শিক্ষাবিদ ‘পিয়াজে’ যুক্তি দিয়েছেন যে আমাদের পূর্বের জ্ঞান স্কিমার রূপ নেয়। যা কেউ মানসিক মডেল বা একটি নির্দিষ্ট এলাকায় আমাদের বোঝার ধারণাগত মানচিত্র হিসেবে ভাবতে পারে। পূর্বের জ্ঞান বা অভিজ্ঞতা শিক্ষণ প্রক্রিয়ায় ব্যাপক প্রভাব ফেলে। এটা শিক্ষাকে আরও বিশ্বাসযোগ্য ও আনন্দদায়ক করে তোলে।

প্রশ্নঃ২৯. শিক্ষার্থীদের পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্লেষণ ক্ষমতা বাড়াতে নিচের কোন অধ্যয়নটি সর্বোত্তম ক্ষেত্র?
🄰 ইতিহাস
🄱 ভাষা
🄲 অর্থনীতি
🄳 বিজ্ঞান

প্রশ্নঃ২৯. এর ব্যাখ্যাঃ 
বিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা অন্য যে কোন বিষয় অধ্যয়নের তুলনায় তথ্য বিশ্লেষণ ও পদ্ধতিগত সাজ সরঞ্জামের ব্যবহার ও ফলপ্রশংসার দাবি করে। এটির নির্ভরযোগ্যতা, বৈধতা ও সুদুরপ্রসারি প্রভাবের সম্পর্ক বিশ্লেষণ করে। এই বিষয়ের সংগঠিত পদ্ধতি ও উন্নততর। এটি শিক্ষার্থীদের পরীক্ষা এবং বিশ্লেষণ ক্ষমতা উন্নত থেকে উন্নততর করার সর্বোত্তম উপায়।

প্রশ্নঃ৩০. নিচের কোনটি শ্রেণীকক্ষে পাঠদানের গুণমানকে সর্বোত্তম ভাবে প্রতিফলিত করে?
🄰 শ্রেণীকক্ষে বিভিন্ন শিক্ষণীয় উপকরণের সঠিক ব্যবহারের মাধ্যমে
🄱 শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের জিজ্ঞাসা করা প্রশ্নের মানের মাধ্যমে
🄲 শ্রেণীকক্ষে পূর্ণ উপস্থিতির মাধ্যমে
🄳 শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের নীরবতা পর্যবেক্ষণের মাধ্যমে

প্রশ্নঃ৩০. এর ব্যাখ্যাঃ 
শ্রেণীকক্ষে পাঠদানের গুণমান শিক্ষার্থীদের দ্বারা জিজ্ঞাসিত প্রশ্নের মানের মধ্যে সর্বোত্তমভাবে প্রতিফলিত হয়। সঠিক গুণমান সম্মত পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে কৌতূহল ও আগ্রহের মাত্রা বাড়ানো যায়। একজন শিক্ষক তাঁর বুদ্ধিমান এবং মজাদার প্রশ্নের মাধ্যমে ছাত্রদের বোঝার মাত্রা বিচার ও বাড়াতে পারেন। এটি শিক্ষককে সর্বোত্তম ফলাফল খোঁজার জন্য তাঁর নির্দেশনামূলক পদ্ধতির সাহায্য নিতে হয়।

প্রশ্নঃ৩১. নিম্নলিখিত গুলির মধ্যে কোনটি নির্দেশমূলক উপাদান নয়?
🄰 অডিও পডকাস্ট
🄱 মুদ্রিত স্টাডি গাইড
🄲 ইউটিউব ভিডিও
🄳 ওভারহেড প্রজেক্টর

প্রশ্নঃ৩১. এর ব্যাখ্যাঃ 
ওভারহেড প্রজেক্টর একটি নির্দেশমূলক উপাদান নয়। মুদ্রিত স্টাডি গাইড হল একটি নির্দিষ্ট বিষয় থেকে নোট হিসেবে একটি নির্দেশমূলক উপাদান। অডিও পডকাস্ট হল সেই উপাদান যা অডিও আকারে দরকারী তথ্য ধারণ করে। ইউটিউব ভিডিও হল সেই মাধ্যম যার শিক্ষামূলক উপাদান অডিওর পাশাপাশি 'ভিডিও আকারেও প্রদান করা হয়।

প্রশ্নঃ৩২. কোন একজন শিক্ষক হিসাবে আপনি আপনার ছাত্রদের পাবলিক স্পিকিং এবং বিতর্ক সভায় প্রশিক্ষণ দিচ্ছেন। নিচের কোন বিষয়টি ছাত্রছাত্রীদের মধ্যে বিকাশ করা সবচেয়ে কঠিন?
🄰 আবেগের উপর নিয়ন্ত্রণ
🄱 ধারণা প্রণয়ন
🄲 উপযুক্ত ভাষার ব্যবহার বা নির্বাচন করা
🄳 স্বরের আপাত কম্পন

প্রশ্নঃ৩২. এর ব্যাখ্যাঃ 
একজন শিক্ষক হিসেবে, তাঁর ছাত্রছাত্রীদের বিতর্কের জন্য প্রস্তুত করার সময়, তাঁদের আবেগকে ধরে রাখার বিষয়ে সঠিক জ্ঞানদান করা প্রয়োজন ধারণা প্রণয়ন, শব্দের সঠিক নির্বাচন এবং স্বরের আপাত কম্পন বিতর্ক প্রতিযোগিতার একটি অংশ। তবে আবেগের উপর নিয়ন্ত্রণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ কারণ ছাত্রছাত্রীরা সব সময় বিপরীত দৃষ্টিকোণ নিয়ে তর্ক শুরু করে ও নিজেদের যুক্তি প্রতিষ্ঠা করতে সর্বদা সচেষ্ট থাকে। এজন্য আবেগের উপর নিয়ন্ত্রণটি সঠিক উত্তর।

প্রশ্নঃ৩৩. নিচের কোনটি পছন্দ ভিত্তিক ক্রেডিট সিস্টেমের/পদ্ধতির সর্বোত্তম সুবিধা?
🄰 সময় অনুযায়ী পাঠ্যক্রম সম্পূর্ণ করতে শিক্ষককে সাহায্য করা
🄱 শ্রেণীকক্ষে ছাত্রছাত্রীদের উপস্থিতি উন্নত করা
🄲 শিক্ষক থেকে ছাত্র/শিক্ষার্থী কেন্দ্রিক শিক্ষার দিকে মনোনিবেশ করা
🄳 শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষা বিষয়ক উদ্বেগ হ্রাস করা

প্রশ্নঃ৩৩. এর ব্যাখ্যাঃ 
চয়েস ভিত্তিক ক্রেডিট সিস্টেম (CBCS) হল একটি আরোপিত ব্যবস্থা যা ভারতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) দ্বারা প্রস্তাবিত একটি ধারণা। এর দ্বারা ছাত্রছাত্রীদের প্রচলিত মার্কস, শতাংশ-গ্লেডিং সিস্টেম থেকে স্ট্যান্ডার্ড ক্রেডিট-ভিত্তিক মূল্যায়ন পদ্ধতিতে আসার একটি কার্যকর শেখার প্ল্যাটফর্ম তৈরী করে।চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (CBCS) যা শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট কোর্স যেমন কোর গ্রুপ, ইলেকটিভ, মাইনর বা সফট স্কিল কোর্স থেকে পছন্দ অনুযায়ী কোর্স নির্বাচন করার সুযোগ দেয় (CBCS) সিস্টেমে উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের তাদের নিজস্ব পছন্দের পাঠ্যক্রম বেছে নেওয়ার অনুমতি দেয় ও তাদেরকে উৎসাহিত করে। এই পদ্ধতিতে প্রবর্তন শিক্ষার লক্ষ্য ও সংরক্ষণের সময় আধুনিক, ক্রেতা পছন্দ অনুযায়ী ও সর্বগুণ সম্পন্ন সমন্বিত শ্রেণীকক্ষে শিক্ষার উদ্দেশ্য সুযোগের দ্বার উন্মুক্ত করে।

প্রশ্নঃ৩৪. নিচের কোন তত্বটি শ্রেণীকক্ষে যোগাযোগে প্রয়োগ করা যেতে পারে?
🄰 সামাজিক গঠনবাদের তত্ত্ব
🄱 দর্শক প্রান্তিককরণ তত্ত্ব
🄲 প্রচলিত প্রথা ভিত্তিক তত্ব
🄳 আধিপত্য বিষয়ক তত্ব

প্রশ্নঃ৩৪. এর ব্যাখ্যাঃ 
সামাজিক গঠনবাদ হল জ্ঞানের একটি সমাজতাত্বিক তত্ত্ব যা মানুষের বিকাশ সামাজিকভাবে জ্ঞান ও অন্যান্য মিথস্ক্রিয়ার দ্বারা নির্মিত হয়। সামাজিক গঠনবাদ অনেক শিক্ষাগত মনোবিজ্ঞানী দ্বারা অধ্যয়ন করা হয়েছে। সামাজিক গঠনবাদের বিকাশে অন্যান্য বিষয় ও সংস্কৃতিয় ভূমিকা অন্তর্ভুক্ত করে গঠনবাদকে প্রসারিত করে। এই অর্থে এটি একটি পর্যবেক্ষণের মধ্যে দিয়ে মিথস্ক্রিয়াকে জোর দিয়ে সামাজিক শিক্ষা তত্ত্বের সাথে মিলিত হয় ও তার শ্রীবৃদ্ধিতে সুপ্রভাব ফেলে।

প্রশ্নঃ৩৫.শ্রেণীকক্ষে পাঠদানের জন্য আই সি টি (ICT) ব্যবহার করার মূল উদ্দেশ্য হল
🄰 শ্রেণীকক্ষের নির্দেশাবলীকে আকর্ষণীয় করা
🄱 শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের মনোযোগ অন্য দিকে সরিয়ে দেওয়া
🄲 শিক্ষার্থীদের শ্রেণীতে গভীরভাবে যুক্ত রাখা
🄳 শিক্ষাদান চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়া

প্রশ্নঃ৩৫. এর ব্যাখ্যাঃ
আই.সি.টি বিভিন্ন উপায়ে শিক্ষার মান উন্নত করতে পারে। শিক্ষার্থীদের প্রেরণা এবং বাস্তবতা বৃদ্ধি করে, মৌলিক দক্ষতা অর্জনের সুবিধা বা সুযোগ করে দেয়। আই.সি.টি গুলি বা ও রূপান্তরমূলক সরঞ্জাম গুলি যদি যথাযথ ব্যবহার করা হয়, তাহলে শ্রেণীকক্ষে একটি শিক্ষার্থীকেন্দ্রিক পরিবেশ তৈরী হতে পারে।

প্রশ্নঃ৩৬. একটি গঠনমূলক দৃষ্টিভঙ্গিতে শিক্ষণ কার্যক্রমটি সঠিকভাবে নির্দেশ করে এমন ক্রমটি চিহ্নিত কর:
🄰 অন্বেষণ করন—ব্যাখ্যা করন—নিযুক্ত করন—প্রসারিত করন—মূল্যায়ন করন
🄱 মূল্যায়ন করন—প্রসারিত করন—নিযুক্ত করন—ব্যাখ্যা করন—অন্বেষণ করন
🄲 ব্যাখ্যা—নিযুক্ত করন—অন্বেষণ করন—মূল্যায়ন—প্রসারিত করন
🄳 সংযুক্ত করন, অন্বেষণ, ব্যাখ্যা, মূল্যায়ন ও তাকে প্রসারিত করা

প্রশ্নঃ৩৬. এর ব্যাখ্যাঃ
কগনিটিভ কনস্ট্রাকটিভিজম (Cognitive constructivism) বলে যে জ্ঞান ব্যাখ্যা করা হয় তা হল এমন কিছু যা সক্রিয়ভাবে শিক্ষার্থীরা তাদের বিদ্যমান জ্ঞানীয় কাঠামোর উপর ভিত্তি করে তৈরি করে। অতএব, শিক্ষা তাদের জ্ঞানীয় বিকাশের পর্যায়ে আপেক্ষিক।
গঠনমূলক ক্রমটির সঠিকটি হল
Engage—Explore—Explain—-Evaluate—Extend |
সংযুক্তকরন—অন্বেষণকরন—ব্যাখ্যা—মূল্যায়ন— প্রসারিতকরন

প্রশ্নঃ৩৭.নিচের কোন পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের রচনামূলক দক্ষতা, সৃজনশীলতা ও উপস্থাপনার সবচেয়ে কার্যকর মূল্যায়ন করা যায়?
🄰 রচনাধর্মী পরীক্ষা
🄱 অভিক্ষেপ ভিত্তিক পরীক্ষা
🄲 উদ্দেশ্যমূলক পরীক্ষা
🄳 সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক পরীক্ষা

প্রশ্নঃ৩৭. এর ব্যাখ্যাঃ
উদ্দেশ্যমূলক পরীক্ষার ধরনগুলির ক্ষেত্রে বিষয়বস্তুর বিস্তৃত জ্ঞান তুলনামূলকভাবে অল্প সময়ের জন্য উদ্দেশ্যমূলক পরীক্ষাই আদর্শভাবে উপযুক্ত। প্রবন্ধের প্রশ্নগুলি উচ্চ-স্তরের শিক্ষা ও পরীক্ষা করার জন্য সবচেয়ে উপযুক্ত। প্রকৃতিগতভাবে, শিক্ষার্থীদের চিন্তাভাবনা, সংগঠিত উত্তর চিহ্নিত করা ও তাদের উত্তর রচনার জন্য তাদের দীর্ঘ সময় লাগে। এটি শিক্ষার্থীদের রচনামূলক উত্তরের দক্ষতা বাড়ায়।

প্রশ্নঃ৩৮. ব্ল্যাক-বোর্ডটি একজন শিক্ষক সর্বোত্তমভাবে ব্যবহার করতে পারেন?
🄰 শিক্ষাদান বিষয়টি সাদা কালো করে দেওয়া
🄱 ছাত্রছাত্রীদের মনোযোগী করে দেওয়া
🄲 গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য বিষয়গুলি লেখা
🄳 শিক্ষক নিজেকে হাতের লেখা ও অন্যান্য বিষয়ে স্থাপন করা

প্রশ্নঃ৩৮. এর ব্যাখ্যাঃ
ব্ল্যাকবোর্ড হল এক শিক্ষন প্রদীপণ হিসেবে ব্যবহৃত হয়। যা শিক্ষার্থীদের বিষয়বস্তু প্রদান করতে, শিক্ষার্থীদের দ্রুত যোগাযোগ করতে ও শিক্ষার্থীদের বোধের বিকাশ ঘটাতে সাহায্য করে। গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য বিষয়গুলি লেখার জন্য একজন শিক্ষক ব্ল্যাকবোর্ডটি সবচেয়ে ভালোভাবে ব্যবহার করতে পারেন।

প্রশ্নঃ৩৯. বর্তমানকালে শেখার সবচেয়ে কার্যকরী মোড হল?
🄰 স্ব-অধ্যয়ন
🄱 মুখোমুখি বসে শিক্ষাগ্রহণ
🄲 ত্রয়ী (🄰,🄱,🄲,🄳)
🄳 ই-লার্নিং

প্রশ্নঃ৩৯. এর ব্যাখ্যাঃ
আনুষ্ঠানিক শিক্ষার উপর ভিত্তি করে ইলেকট্রনিক রিসোর্সের সাহায্যে শিক্ষা ব্যবস্থাকে ই-লার্নিং বলে। যদিও পাঠদান শ্রেণীকক্ষের মধ্যে বা বাহিরে হতে পারে। বর্তমান সময়ে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে শিক্ষা ব্যবস্থাকে চালিয়ে নিয়ে যাওয়াকে ই-লার্নিং বলে। ব্লেন্ডেড লার্নিং এর মূল লক্ষ্য হল ডিজিটাল লার্নিং টুলসকে আরও প্রথাগত শ্রেণীকক্ষে আরও মনোমুগ্ধকর ও বর্ণময় করে তোলা একান্ত প্রয়োজন। মিশ্রিত শিক্ষা ব্যবস্থায় শিক্ষক, ছাত্র,শিক্ষার পরিবেশ সুন্দর থেকে  সুন্দরতর হয়ে  ওঠে এবং শারীরিকভাবে একই সঙ্গে থাকা বা একত্রে গুরুত্বপূর্ণ। বর্তমান দিনে কার্যকরী শিক্ষা পদ্ধতি হল ই-লার্নিং ও শিক্ষার যুগ্ম প্রচেষ্টা।

প্রশ্নঃ৪০. "একটি চিত্র 1000 শব্দের বেশি কথা বলে" বক্তব্যের মানে শিক্ষকের উচিত?
🄰 শ্রেণীকক্ষে বেশি করে কথা বলা
🄱 শিক্ষাদানে অধিক চিত্র ব্যবহার করা 
🄲 শ্রেণীকক্ষে বেশি কথা বন্ধ করা বা কথা না বলা
🄳 শ্রেণীকক্ষে শিক্ষাদানের উপকরণ ব্যবহার করা

Next Page Click :  2  4  5

No comments

Hi Welcome ....