B.Ed 1st Semester Course - (1.1.1) 2nd Half Aspects of Development Notes ❐ আরো পড়ুনঃ B.Ed Notes A2z 1st Semester Notes ১. সৃজনশীলতা বল...
B.Ed 1st Semester Course - (1.1.1) 2nd Half Aspects of Development Notes
১. সৃজনশীলতা বলতে কী বোঝায়?অথবা, সৃজনশীলতা কাকে বলে?
অথবা, সৃজনশীলতার সংজ্ঞা দিন।
➧ সৃজনশীলতা হল ব্যক্তির খুব মূল্যবান এবং অদ্বিতীয় বিশেষ ধরনের গুণ বা ক্ষমতা যা ব্যক্তিকে কার্যকারিতাসম্পন্ন নতুন কোনো কাজ সম্পন্ন করতে বা জীবনের পথে নানা জটিল সমস্যার সমাধান করতে সাহায্য করে। এটা মানুষের সংস্কৃতির বিকাশ বা উন্নয়ন ঘটানোর পক্ষে প্রধান শক্তি হিসেবে কাজ করে। মনোবিদ বার্ক (Bark)-এর মতে, - "সৃজনশীলতা হল কোনো কাজ সম্পাদনের ক্ষমতা যার যথার্থতা ও মৌলিকত্ব রয়েছে, যা অন্য কেউ কখনও ভাবেনি এবং যার উপযোগিতা রয়েছে।"
২. সৃজনশীলতার প্রধান তিনটি উপাদান কী কী?
অথবা, সৃজনশীলতার উপাদানগুলির নাম লিখুন।
➧ সৃজনশীলতার তিনটি প্রধান উপাদান রয়েছে, উপাদানগুলি হল一
◉ মৌলিকত্ব (Novelty) : সম্পূর্ণ নতুন বা অভিনব বিষয়ের সৃষ্টি।
◉ কার্যকারিতা (Effectiveness) : উদ্ভাবিত বিষয়ের উপযোগিতা।
◉ নৈতিকতা (Ethicality) : কখনোই স্বার্থপরতা বা ধ্বংসের দ্বারা পরিচালিত নয়।
৩. সৃজনশীল শিক্ষার্থীদের আপনি কীভাবে শনাক্ত করবেন?
অথবা, সৃজনশীল শিক্ষার্থীদের কীভাবে শনাক্ত করবেন?
➧ সৃজনশীলতা শনাক্তকরণের দুটি বৈশিষ্ট্য হল一 ➊ বহুমুখী চিন্তন ক্ষমতা : সাধারণত সৃজনশীল শিক্ষার্থীর কোনো বিষয় সম্পর্কে বহুমুখী চিন্তন লক্ষ করা যায়। অর্থাৎ, এরা কোনো বিষয়কে নিয়ে একাধিক ধারণা তৈরি করতে পারে, ধারণা সমূহের বৈচিত্র্যময়তা থাকে, ধারণাগুলি মৌলিক হয় এবং এরা ধারণাগুলি সম্পর্কে বিশদ ব্যাখ্যা করতে পারার সক্ষমতা দেখায়। ➋ সমস্যা সম্বন্ধে অনুভূতিপ্রবণ : সৃজনশীল শিক্ষার্থীরা যে-কোনো সমস্যায় অন্যদের থেকে একটু বেশি অনুভূতিপ্রবণ (sensitive) হয়।
৪. ব্রেনস্টমিং কী?
অথবা, ব্রেনস্টর্মিং বলতে কী বোঝায়?
➧ সৃজনশীল শিক্ষার্থীদের বহির্মুখী/অপসারী (divergent) চিত্তন ক্ষমতাকে উৎসাহিত করার একটি পদ্ধতি হল ব্রেনস্টর্মিং। এই প্রক্রিয়ার সাহায্যে সৃজনধর্মী শিক্ষার্থীদের নতুন ধারণা/বিষয় (idea) উদ্ভাবনের সম্ভাবনা বৃদ্ধি করা যেতে পারে। ব্রেনস্টর্মিং প্রক্রিয়ায় শিক্ষার্থীকে কোনো দলের মধ্যে অন্তর্ভুক্ত করে কিছু প্রশ্ন বা সমস্যার প্রেক্ষিতে প্রতিক্রিয়ার ভিত্তিতে নতুন ধারণা উদ্ভাবনে উৎসাহিত করা হয়। এই প্রক্রিয়ায় দলের প্রত্যেক সদস্যদের বিনা বাধায় নতুন ধারণা উদ্ভাবনের কাজকে নিশ্চিত করা হয়।
৫. প্ৰাক্ষোভিক বুদ্ধি কী?
অথবা, প্রাক্ষোভিক বুদ্ধির সংজ্ঞা দিন।
➧ মনোবিদ স্যালোভি ও মায়ের (Salovy and Mayer)-এর মতে, “Emotional Intelligence is the ability to monitor one's own and other emotions to discriminate among them and to use in formation to guide one's thinking and actions"। অর্থাৎ, প্রাক্ষোভিক বুদ্ধি হল ব্যক্তির নিজের ও অপরের প্রক্ষোভের ওপর নিয়ন্ত্রণ, পৃথকরণ, অন্যের চিন্তা ও কার্যক্রমকে প্রভাবিত করার জন্য নানাভাবে নিজের চিত্তন ও কার্যকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা।
৬. বুদ্ধির অভীক্ষা কী?
➧ বুদ্ধি পরিমাপ করার জন্য যে সকল কৌশল অবলম্বন করা হয় সেগুলিকেই বলা হয় বুদ্ধির অভীক্ষা। মনোবিজ্ঞানে বুদ্ধির পরিচায়ক প্রতিক্রিয়া উৎপাদনকারী উদ্দীপনের সমবায়কেই বুদ্ধির অভীক্ষা বলা হয়।
৭. ভাষাভিত্তিক ও ভাষাবিহীন বৃদ্ধির অভীক্ষা কাকে বলে?
➧ যে ধরনের অভীক্ষায় অভীক্ষাপদ, নির্দেশাবলি ভাষায় প্রকাশ করা হয় এবং উত্তরও ভাষার মাধ্যমে দিতে হয়, সেগুলিকে ভাষাভিত্তিক বুদ্ধির অভীক্ষা বলে। যেমন—স্টার্নফোর্ড সংস্করণ। অন্যদিকে, যে ধরনের অভীক্ষায় অভীক্ষাপদ ভাষাগত মাধ্যমে হয় না, বরং চিহ্নগত-ভাবে হয় তাকে ভাষাবিহীন অভীক্ষা বলে। যেমন—আর্মি বিটা টেস্ট।
৮. বুদ্ধ্যাঙ্ক পরিমাপের সূত্রটি লিখুন।
➧ বুদ্ধ্যাঙ্ক পরিমাপের সূত্রটি হল

৯. বুদ্ধ্যাঙ্কের স্থিরতা বা অপরিবর্তনশীলতা কী?
➧ মনোবিদ স্মিভ্, ওয়েলম্যান প্রমুখের মতে, মানুষের বুদ্ধিকে প্রশিক্ষণের মাধ্যমে বাড়ানো সম্ভব। সুতরাং, তাঁদের ধারণা অনুযায়ী বুদ্ধ্যাঙ্ক পরিবর্তনশীল। কিন্তু অন্যান্য মনোবিদরা পরবর্তীতে এই সিদ্ধান্ত ভুল হিসেবে প্রমাণ করেছেন। মনোবিদগণ বলেছেন, বুদ্ধি যেহেতু জন্মগত মানসিক ক্ষমতা, তাই তার পরিমাণজ্ঞাপক সূচকও সব বয়সে সমান থাকে। অর্থাৎ, বুদ্ধ্যাঙ্ক যেহেতু সাধারণ বয়স ও মানসিক বয়সের অনুপাত তাই তাদের বুদ্ধি সমহারে হয়। তবে কোনো কোনো সময় পরীক্ষা ও পরবর্তী পরীক্ষার মধ্যে স্কোর কিছু হেরফের হতে পারে, একে বলা হয় সম্ভাব্য ত্রুটি। সুতরাং, এই ধারণা অনুযায়ী বুদ্ধ্যাঙ্ক স্থির ও অপরিবর্তনশীল।
১০. গার্ডনার প্রস্তাবিত ‘আন্তর্ব্যক্তিক বুদ্ধি’র ব্যাখ্যা দিন।
➧ গার্ডনার প্রস্তাবিত ‘আন্তর্ব্যক্তিক বুদ্ধি’ হল এমন এক ধরনের বুদ্ধি যার সাহায্যে ব্যক্তি অন্যকে বুঝতে পারে এবং অন্যদের সঙ্গে কার্যকারীভাবে মিথস্ক্রিয়া করতে পারে। শিক্ষক/শিক্ষিকা, কাউন্সিলার, মনোবিদ প্রভৃতি ব্যক্তিদের এইপ্রকার বুদ্ধি বেশি থাকে।
১১. প্রক্ষোভের বৈশিষ্ট্যগুলি লিখুন।
অথবা, প্রক্ষোভের যে-কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
➧ প্রক্ষোভের বৈশিষ্ট্যগুলি হল— (i) প্রক্ষোভ এক ধরনের জটিল মানসিক অনুভূতি। (ii) প্রক্ষোভমূলক অভিজ্ঞতা ব্যক্তির জৈবিক তাড়না যা প্রবৃত্তির সঙ্গে সম্পর্কযুক্ত। (iii) প্রক্ষোভের ফলে ব্যক্তির দৈহিক ও মানসিক উভয় পরিস্থিতির পরিবর্তন ঘটে। (iv) প্রক্ষোভের নিয়ন্ত্রণ করা সম্ভব।
১২. শিক্ষাক্ষেত্রে প্রক্ষোভের গুরুত্বগুলি লিখুন।
➧ শিক্ষাক্ষেত্রে প্রক্ষোভের গুরুত্বগুলি হল— (i) শিক্ষক শিশুর প্রক্ষোভ সম্পর্কে সচেতন থাকলে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে সুবিধা হয়। (ii) শিক্ষার্থীকে আকর্ষণীয়ভাবে শিক্ষা দিতে হবে যাতে তারা আনন্দদায়ক উদ্দীপকের সঙ্গে সহজে বিষয়কে আয়ত্ত করতে পারে। (iii) বিদ্যালয় পরিবেশে শিক্ষকের উচিত যাতে শিক্ষার্থীর মধ্যে কোনো ঋণাত্মক প্রক্ষোভ জাগরিত না হয়, সেদিকে লক্ষ রাখা। (iv) শিক্ষা সহায়ক আবেগের জাগরণে শিক্ষকগণ উদ্যোগী হতে পারেন। যেমন, শিক্ষার্থীদের মধ্যে কৌতূহল জাগরণ করা।
১৩. সংযুক্তি কী?
অথবা, সংযুক্তি বলতে কী বোঝায়?
➧ সংযুক্তি হল একটি নৈকট্য, একটি তীব্র প্রক্ষোভ যা আমরা বিশেষ কিছু মানুষের সঙ্গেই অনুভব করি, যাদের উপস্থিতি আমাদের পীড়নের সময় স্বস্তি দেয়, যাদের উপস্থিতি আমাদের কাছে আনন্দদায়ক হয়। ম্যারি অ্যানিসওর্থ (Mary Ainsworth)-এর মতে, "Attachment may be defined as an affectional tie that one person or animal forms between himself and another specific one-a tie that binds them together in space and edures overtime."
১৪. প্রেষণা ক্রিয়ার যে-কোনো চারটি নির্ধারক উল্লেখ করুন।
➧ প্রেষণা ক্রিয়ার চারটি নির্ধারক হল— ① অনুরাগ ② মূল্যবোধ ③ আখাঙ্কার স্তর ④ অভ্যাস।
১৫. বহির্জাত প্রেষণা কী?
➧ কোনো কিছু পাওয়ার জন্য যখন ব্যক্তি যে প্রেষণা লাভ করে তখন বহির্জাত প্রেষণা বলে।
১৬. প্রেষণা কী?
অথবা, প্রেষণার সংজ্ঞা দিন।
➧ প্রেষণা হল একটি অভ্যন্তরীণ শক্তি যা লক্ষ্যমুখী আচরণকে উজ্জীবিত করে। মনোবিদ কোহেন প্রেষণা সম্পর্কে বলেছেন, "Something that drives people to do what they do" অর্থাৎ, প্রেষণা হল এমন কিছু যা কোনো কাজকে উৎসাহিত বা তাড়িত করে যা সেই ব্যক্তি করে বা করতে চায়।
১৭. প্রেষণার বিভিন্ন ধাপগুলি কী কী?
➧ মনোবিদগণ প্রেষণাকে দু-ভাগে ভাগ করেছেন—জৈবিক ও মানসিক। কেউ আবার বলেছেন—অনর্জিত বা অস্তিত্বরক্ষার প্রেষণা এবং অর্জিত বা সামাজিক প্রেষণা। কারও মতে, প্রেষণা দু-ধরনের—অভ্যন্তরীণ (intrinsic) এবং বাহ্যিক (extrinsic)। আমরা এখানে শুধু অভ্যন্তরীণ ও বাহ্যিক প্রেষণা নিয়ে আলোচনা করবো । প্রেষণার শ্রেণিবিভাগের ক্ষেত্রে গবেষকগণ যে দুটি ভাগকে বিশেষ গুরুত্ব দিয়েছেন, তা হল—অভ্যন্তরীণ ও বাহ্যিক প্রেষণা।
➧ প্রেষণার প্রকারভেদ :
- মানসিক /জৈবিক
- অর্জিত / সামাজিক
- অনর্জিত / অস্তিত্বরক্ষা
- আভ্যন্তরীণ / বাহ্যিক
অথবা, অভ্যন্তরীণ প্রেষণা কী?
➧ বাহ্যিক প্রেষণা হল এমন এক ধরনের প্রেষণা যা বাইরের কোনো কিছু দ্বারা সৃষ্টি হয়। যেমন—কোনো ব্যক্তি যখন যোগ্য পুরষ্কার বা শাস্তির কোনো আচরণ করে তখন বলা যেতে পারে এটি বাহ্যিক প্রেষণার ফল। সহজভাবে বললে এভাবে বলা যায়—কোনো কিছু পাওয়ার জন্য যখন ব্যক্তি যে প্রেষণা লাভ করে, তাকে বাহ্যিক প্রেষণা বলে। অন্যদিকে ব্যক্তি যখন নিজের আত্মসন্তুষ্টির জন্য প্রেষণা লাভ করে তখন তাকে বলে অভ্যন্তরীণ প্রেষণা। যেমন—গল্প বা উপন্যাস পড়ার প্রেষণা।
১৯. আত্মপ্রকাশের চাহিদা বলতে কী বোঝেন?
অথবা, আত্ম-উপলব্ধির চাহিদা কী?
অথবা, আত্মপ্রকাশের চাহিদা কী?
➧ ম্যাসলোর মতে, মানুষের সর্বোচ্চ স্তরের চাহিদা হল আত্মপ্রকাশের চাহিদা। প্রতিটি মানুষের কিছু সক্ষমতা ও দুর্বলতা রয়েছে। এগুলি বুঝে মানুষ যখন নিজেকে প্রকাশ করতে চায় তখন বুঝতে হবে তার মধ্যে আত্মপ্রকাশের চাহিদা সৃষ্টি হয়েছে। অর্থাৎ, কোনো মানুষ যা হতে চায় তা হবার চাহিদা অর্থাৎ পরিপূর্ণ হওয়ার চাহিদাকে বলে আত্মপ্রকাশের চাহিদা।
২০. আত্মপ্রকাশের বৈশিষ্ট্যগুলি লিখুন।
অথবা, আত্মপ্রকাশের যে কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
➧ আত্মপ্রকাশের যে সকল চাহিদাগুলি লক্ষ করা যায়, সেগুলি হল— i. এই ধরনের ব্যক্তিরা বাস্তবকেন্দ্রিক। ii. এই ধরনের ব্যক্তিদের স্বতঃস্ফূর্ততা বেশি। iii. এই ব্যক্তিরা নিজের ক্ষমতা ও অক্ষমতা সহজে মেনে নিতে পারে। iv. এদের সামাজিক আগ্রহ অনেক বেশি।
২১. সক্ষমতা কী?
➧ মনোবিদ উলফক (Woolfalk)-এর মতে, সক্ষমতা হল – “A person's sense of being able to deal effectively with a particular task" অর্থাৎ, কোনো কাজকে কার্যকারীভাবে করার ক্ষমতার উপলব্ধি হল সক্ষমতা। আবার বান্দুরা (Ban dura) বলেছেন— "The sense of having the ability to follow through and produce desired behavior."
২২. প্রবৃত্তি বলতে কী বোঝেন?
➧ ম্যাকডুগাল প্রবৃত্তির উপর একটি সার্বিক সংজ্ঞা প্রদান করেন। যেমন—প্রবৃত্তি হল বংশধারা সূত্রে প্রাপ্ত জৈব-মানসিক প্রবণতা যা ব্যক্তিকে বিশেষ শ্রেণির বস্তুকে প্রত্যক্ষণ করে তার প্রতি মনোসংযোগ করতে এবং প্রক্ষোভ সৃষ্টির মাধ্যমে ব্যক্তিকে সক্রিয় করে বস্তুর প্রতি বিশেষ ধরনের আচরণে বাধ্য করে। প্রবৃত্তির এই সংজ্ঞাটির মধ্যে ব্যক্তির তিনটি মাত্রাই দেখা যায়— জ্ঞানমূলক মাত্রা (Cognitive Domain), অনুভূতিমূলক মাত্রা (Affec tive Domain) এবং কর্মমূলক মাত্রা (Conative Domain)
২৩. অর্জিত অসহায়ত্ব কী?
➧ কোনো ব্যক্তি বা প্রাণী কোনো বিশেষ কাজে বারবার ব্যর্থ হলে তার মধ্যে যে হতাশা সৃষ্টি হয় তাকে মনোবিজ্ঞানীরা অর্জিত অসহায়ত্ব বলেছেন। এর ফলে শিক্ষার্থীরা আত্মবিশ্বাস হারায় এবং হতাশাগ্রস্ত হয়ে পড়ে।
২৪. প্রেষণা হ্রাসের কারণ কী?
➧ বিভিন্ন কারণে প্রেষণা হ্রাস পেতে পারে। যেমন—(i) কাজের কাঠিন্য, (ii) উদ্বেগ, (iii) আগ্রহের অভাব (iv) কৌতূহলের অভাব, (v) অর্জিত অসহায়ত্ব, (vi) প্রক্ষোভ, (vii) মানসিক দুর্বলতা, (viii) পরিবেশ (ix) শারীরবৃত্তীয় চাহিদা, (x) নিরাপত্তার চাহিদা, (xi) ভালোবাসার চাহিদা, (xii) আত্মসম্মানের চাহিদা (xiii) আত্মপ্রতিষ্ঠার চাহিদা।
২৫. আগ্রহ ও মনোযোগের মধ্যে যে-কোনো দুটি পার্থক্য লিখুন।
➧ আগ্রহ ও মনোযোগের মধ্যে পার্থক্য হল—
আগ্রহ | মনোযোগ |
---|---|
(i) আগ্রহ হল এক প্রকারের মানসিক প্রবণতা। | (i) চেতন মনের নির্বাচন প্রক্রিয়া হল মনোযোগ। |
(ii) আগ্রহ হল মনোযোগের অভ্যন্তরীণ নির্ধারক। | (ii) মনোযোগ আগ্রহের নির্ধারক নয়। |
(iii) আগ্রহ মনযোগের সুপ্ত অবস্থা। | (iii) মনযোগ আগ্রহের সক্রিয় অবস্থা। |
·
২৬. মনোযোগ ও আগ্রহের সম্পর্ক ব্যাখ্যা করুন।
➧ মনোযোগ একটি প্রেষণামূলক কাজ। প্রত্যেক প্রেষণামূলক কাজের জন্যই এক-একটি মানসিক সংগঠন কাজ করে যা আমাদের সেই প্রেষণামূলক কাজের জন্য প্রয়োজনীয় শক্তি জোগায়। মনোযোগের ক্ষেত্রে এই মানসিক সংগঠন হল আগ্রহ। অর্থাৎ কোন বস্তু মনোযোগের জন্য নির্বাচিত হবে তা নির্ণয় করে আগ্রহ। তাই মনোবিদ ম্যাকডুগাল মনোযোগ ও আগ্রহের পারস্পরিক সম্পর্কের বিষয়ে বলেছেন, “আগ্রহ হল মনোযোগের সুপ্ত অবস্থা এবং মনোযোগ হল আগ্রহের সক্রিয় অবস্থা" (Interest is latent attention and attention is interest in action)। এর থেকে বোঝা যায় যে মনোযোগ ও আগ্রহের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান।
২৭. মনোযোগ বলতে আপনি কী বোঝেন?
➧ শিখনের একটি গুরুত্বপূর্ণ চলক হল মনোযোগ। সাধারণ অর্থে, মনোযোগ বলতে কোনো বস্তু সম্পর্কে একান্তভাবে সচেতন হওয়াকে বোঝায়। তবে মনোযোগ কী তা সঠিকভাবে বলা খুবই মুশকিল। শিখনের অন্য চলকগুলির মতোই মনোযোগ সম্পর্কিত বিভিন্ন মতামত আছে। প্রাচীন মনোবিদগণের মতে, মনোযোগ হল একটি মানসিক শক্তি চর্চার সাহায্যে যার শক্তি বৃদ্ধি করা যায়। আধুনিক মনোবিদগণের মতে, মনোযোগ মানসিক শক্তি নয়, মনোযোগ হল একটি মানসিক প্রক্রিয়া।
২৮. 'অর্জিত আগ্রহ' কী?
➧ জন্মগত সহজাত প্রবণতাগুলির পাশাপাশি মানুষের মধ্যে কিছু অর্জিত মানসিক সংগঠন, যেমন—সেন্টিমেন্ট, অভ্যাস ইত্যাদি গড়ে ওঠে। এইসব অর্জিত প্রবণতাগুলিকে কেন্দ্র করে মানুষের মধ্যে যে আগ্রহ দেখা যায়, তাকে বলা হয় অর্জিত আগ্রহ। যেমন—গান, খেলাধুলা, ছবি আঁকা ইত্যাদির আগ্রহ।
২৯. মনোযোগের যে-কোনো চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
➧ মনোযোগের বৈশিষ্ট্য হল- (i) মনোযোগ মনের একটি কেন্দ্রানুগ প্রক্রিয়া, কোনো ফল নয়। (ii) মনোযোগ পরিবর্তনশীল এবং নির্বাচনধর্মী। (iii) মনোযোগ এক বস্তু থেকে অন্য বস্তুতে সংক্রামিত হতে পারে। (iv) মনোযোগ পরিবেশ সম্পর্কে আমাদের সচেতন হতে সাহায্য করে থাকে। (v) মনোযোগের প্রক্রিয়া সংশ্লেষণাত্মক ও বিশ্লেষণাত্মক।
৩০. অভিসারী ও অপসারী উৎপাদনের উদাহরণ দিন।
➧ অভিসারী উৎপাদনের উদাহরণ: তথ্যের ভিত্তিতে নতুন সমাধানসূত্রে উপনীত হওয়া। অপসারী উৎপাদনের উদাহরণ: একাধিক প্রদত্ত তথ্যের ভিত্তিতে একক সিদ্ধান্তগ্রহণ।
৩১. মনোযোগ ব্যাপ্তির বৈশিষ্ট্যগুলি লিখুন।
➧ মনোযোগ ব্যাপ্তির বৈশিষ্ট্যগুলি হল— (i) মনোযোগ ব্যাপ্তির ক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্য লক্ষ করা যায়। (ii) অভ্যাসের মাধ্যমে মনোযোগের ব্যাপ্তি বৃদ্ধি করা সম্ভব। (iii) মনোযোগ ব্যাপ্তি স্মৃতির সঙ্গে সম্পর্কিত।
৩২. মনোযোগের পরিসর কী?
➧ মনোযোগের পরিসর বলতে বোঝায় ব্যক্তি তার প্রত্যক্ষণের ক্ষেত্রকে এক মুহূর্তে বা খুব অল্পসময়ে বা একবার দেখে বা শুনে কী পরিমাণে কার্যকরীভাবে সংঘটিত করে মনোযোগ দিতে সক্ষম সেই ক্ষমতা।
৩৩. আগ্রহ কাকে বলে?
➧ বিভিন্ন মনোবিজ্ঞানী আগ্রহের বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। ম্যাকডুগাল বলেন, আগ্রহ হল সুপ্ত মনোযোগ। ড্রেভার বলেন, মনোভাবের গতিশীল অবস্থাকেই আগ্রহ বলা হয়। আবার হার্বার্ট-এর মতে, আগ্রহ হল নতুন জ্ঞান সংগ্রহের জন্য জ্ঞানের প্রস্তুতি।
৩৪. গ্রুপিং বা চাংকিং কাকে বলে?
➧Tachistoscope নামক যন্ত্রের সাহায্যে মনোযোগ পরিসর পরিমাপ করা যায়। দেখা গেছে, মনোযোগের পরিসর 4 থেকে 6টি শব্দ বা সংখ্যা। আরও দেখা গেছে এককভাবে বস্তুর প্রতি মনোযোগের পরিবর্তে যদি কতকগুলি বস্তুকে দল হিসেবে দেখা হয় তাহলে 4 থেকে ১টি দলের প্রতি মনোযোগ দেওয়া সম্ভব। একে গ্রুপিং ( Grouping) বা ‘চাংকিং’ বলে।
৩৫. স্বাভাবিক আগ্রহ বলতে কী বোঝায়?
➧ প্রত্যেক মানুষ কিছু প্রাথমিক মানসিক উপাদান বা জন্মগত সহজাত প্রবণতা নিয়ে জন্মায়। এই সহজাত প্রবণতার ফলে মানুষের মধ্যে যে আগ্রহ দেখা যায় তাকে বলা হয় স্বাভাবিক আগ্রহ। যেমন—শিশুদের মধ্যে কিছু ভাঙা বা গড়ার প্রবণতা দেখা যায়।
৩৬. কয়েকটি Interest inventory-র নাম উল্লেখ করুন।
➧ বর্তমানে ব্যবহৃত কয়েকটি inventory-র নাম হল- (i) Strong's Vocational Interest Blank বা সংক্ষেপে VIB. (ii) Kuder Preference Record. (iii) Thurstone's Interest Schedule. (iv) Strong Cambell Interest Inventory. (v) Chatterjee's Non-language Preference record. (vi) Vocational and Educational Interest Record by SP Kulshresthe and OP Damale.
৩৭. একটি ভাষাগত ও একটি ভাষাবিহীন বুদ্ধির অভীক্ষার নাম বলুন।
➧ একটি ভাষাগত বুদ্ধির অভীক্ষা হল Binett Scale, একটি ভাষাবিহীন বৃদ্ধির অভীক্ষা হল Raven's Progressive Matrices.
৩৮. মানসিক বয়স বলতে কী বোঝায়?
➧ মনোবিদগণ বিভিন্ন বয়সের জন্য নির্দিষ্ট কতকগুলি প্রশ্নের তালিকা তৈরি করেন। কোনো একটি শিশু যে বয়সের জন্য নির্দিষ্ট প্রশ্ন তালিকার সব প্রশ্নের উত্তর করতে পারে সেই বয়সকে তার মানসিক বয়স বলা যায়।
৩৯. যে-কোনো দুটি ভাষাহীন বুদ্ধির অভীক্ষার নাম লিখুন।
➧ দুটি ভাষাহীন বুদ্ধির অভীক্ষার নাম হল - (i) Army-Beta Test (ii) Raven's Progressive Matrices Test.
৪০. স্থানিক বুদ্ধি বলতে কী বোঝায়?
➧ মনের মধ্যে স্থানিক জগতের প্রতিচ্ছবি গড়ে তোলার ক্ষমতাই হল এই বুদ্ধি। একটি বৃহৎ মুক্ত বা বদ্ধ ক্ষেত্রকে বোঝা এবং তাকে সঠিকভাবে প্রয়োজন মতো ব্যবহার করার ক্ষমতা হল স্থানিক বুদ্ধি। একজন নাবিক বা একজন পাইলট মুক্ত সমুদ্র বা মুক্ত আকাশে জাহাজ বা উড়োজাহাজ চালায় বা বদ্ধ স্থানে একজন দাবাড়ু চাল দেয় সবই স্থানিক বুদ্ধির সাহায্যে। পরিবেশের কিছু বৈশিষ্ট্যকে জানতে, শ্রেণিকরণ করতে এবং সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে এই বুদ্ধি ব্যক্তিকে সাহায্য করে।
৪১. বুদ্ধির আধুনিক ধারণা কী?
➧ আধুনিক মনোবিদগণ দেখেছেন যে, বুদ্ধির কোনো সন্তোষজনক সংজ্ঞা নিরূপণ করা যায় না। তাই তাঁরা বুদ্ধিকে বিভিন্ন ভাগে ভাগ করেন এবং পৃথক পৃথকভাবে তাঁদের প্রকৃতি নির্ণয়ের চেষ্টা করেন। কার্যকরী পর্যায়ে বুদ্ধির ধারণা গঠনের জন্য এভাবে বুদ্ধিকে ভাগ করা হয়। বুদ্ধি সম্পর্কে এরূপ ধারণা হল বুদ্ধির আধুনিক ধারণা।
৪২. বুদ্ধি অভীক্ষা কী?
➧ মনোবিদগণ বুদ্ধি পরিমাপ করার জন্য বুদ্ধি অভীক্ষা ব্যবহার করে থাকেন। বুদ্ধি অভীক্ষা বলতে এমন উদ্দীপক সামগ্রীর সমবায়কে বোঝায় যেগুলির প্রতি প্রতিক্রিয়া করলে সংশ্লিষ্ট ব্যক্তির বুদ্ধি প্রকাশিত হয়।
৪৩. 'G' ও 'S' কী?
➧ ব্রিটিশ মনোবিদ চার্লস স্পিয়ারম্যান তাঁর বুদ্ধি সংক্রান্ত তত্ত্বে বলেন যে, বুদ্ধি 2টি উপাদান নিয়ে গঠিত। একটি সাধারণ উপাদান বা General Factor সংক্ষেপে 'G' এবং অপরটি বিশেষ উপাদান বা Special Factor সংক্ষেপে 'S'। যে-কোনো কাজের জন্য 'G' উপাদান এবং বিশেষ বিশেষ কাজের জন্য ওই কাজের ‘S’ উপাদান ব্যবহৃত হয়।
৪৪. বাচনিক ও অবাচনিক অভীক্ষার পার্থক্য উল্লেখ করুন।
➧ বাচনিক ও অবাচনিক অভীক্ষার পার্থক্য হল-
বাচনিক | অবাচনিক |
---|---|
(i) বাচনিক ভাষাজ্ঞান অপরিহার্য। | (i) অবাচনিক ভাষাজ্ঞান অপরিহার্য নয়। |
(ii) বাচনিকে পরিবেশ, কৃষ্টি ও সমাজ-সংস্কৃতির প্রভাব দেখা যায়। | (ii) অবাচনিক কৃষ্টি নিরপেক্ষ। |
(ii) বাচনিকে ব্যাবহারিক কাজের প্রয়োজন হয় না। | (iii) অবাচনিক অনেকাংশে ব্যাবহারিক কাজের উপর নির্ভরশীল। |
(iv) বাচনিকে কোনো নির্ণায়ক মূল্য থাকে না। | (iv) অবাচনিকে নিৰ্ণায়ক মূল্য থাকে। |
৪৫. কোন কোন কারণ বুদ্ধ্যঙ্কের স্থিরতাকে প্রভাবিত করে উল্লেখ করুন।
➧স্মিড (Schmidt), ওয়েলম্যান (Wellman), স্কিলস (Skeels) প্রমুখ মনোবিদ বিভিন্ন পরীক্ষা থেকে এই
সিদ্ধান্তে এসেছেন যে, মানুষের বয়স পরিবর্তনের সঙ্গে সঙ্গে বুদ্ধ্যঙ্কের স্থিরতা পরিবর্তিত হয়। যে সমস্ত কারণ এই স্থিরতাকে প্রভাবিত করে সেগুলি হল – (i) দৈহিক কারণ (Physical Causes), (ii) প্রক্ষোভগত কারণ (Emotional Causes), (iii) পরীক্ষক সংক্রান্ত কারণ (Causes due to Examiner), (iv) পরীক্ষা পরিস্থিতি - (Testing Condition) এবং (v) অভীক্ষার ত্রুটি (Defects of Test) ইত্যাদি।
৪৬. শিক্ষাক্ষেত্রে মনোভাবের দুটি গুরুত্ব আলোচনা করুন।
➧ শিক্ষাক্ষেত্রে মনোভাব খুবই গুরুত্বপূর্ণ— (i) বিভিন্ন পাঠ্য বিষয়ের প্রতি আকর্ষণমূলক মনোভাব সেই বিষয়গুলির শিখনে সাহায্য করে। (ii) শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাদের মধ্যে আদর্শ সামাজিক মনোভাব গড়ে উঠতে সাহায্য করে।
৪৭. কৌতূহল কী?
➧ কোনো বিষয় বা বস্তু সম্পর্কে জানার প্রবল ইচ্ছাই হল কৌতূহল। কৌতূহল প্রবণতা না থাকলে নতুন আবিষ্কারের চেষ্টা শুরুই হয় না। সৃজনশীল ব্যক্তির মধ্যে কৌতূহল প্রবণতা লক্ষ করা যায়।
৪৮. সৃজনশীল শিশুর যে-কোনো দুটি বৈশিষ্ট্য লিখুন।
➧ সৃজনশীল শিশুর বৈশিষ্ট্য হল— (i) এরা গভীরভাবে চিন্তা করার জন্য একাকী থাকতে পছন্দ করে। (ii) এরা বৈচিত্র্যের মধ্যে সমন্বয়সাধন করতে পারে। (iii) প্রচলিত কোনো উপকরণ বা মন্তব্যের পুনর্গঠন করতে পারে।
৪৯. মস্তিষ্ক আলোড়ন কী?
➧ মস্তিষ্ক আলোড়ন পদ্ধতির আবিষ্কর্তা হলেন Alex Faickney Osborn। তিনি তাঁর কর্মচারীদের গতানুগতিক পদ্ধতিতে চিন্তা করা এবং কাজ করার প্রবণতায় বিরক্ত হয়ে এই পদ্ধতির প্রবর্তন করেন। এই পদ্ধতির উদ্দেশ্য হল সাধারণভাবে মানুষের মধ্যেকার সৃজনশীল ক্ষমতার বহিঃপ্রকাশ ও বিকাশ ঘটানো।
৫০. মৌলিকতা বলতে কী বোঝায়?
➧ মৌলিকতা বলতে বোঝায় স্বকীয়তা। সৃজনশীল ব্যক্তির কর্মধারার মধ্যে তার নিজস্বতা লক্ষ করা যায়। একই কাজ সাধারণ ব্যক্তি অর্থাৎ সৃজনশীল নয় এমন ব্যক্তি যেভাবে করে সৃজনশীল ব্যক্তি অন্যভাবে করে। যা কাজের বিশ্লেষণ করলেই ধরা যায়। সৃজনশীল ব্যক্তির অধিকাংশ আচরণের মধ্যেই নতুনত্ব বা অভিনবত্ব থাকে।
৫১. বুদ্ধি ও সৃজনশীলতার সম্পর্ক কী?
➧ সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক ধনাত্মক হলেও অধিক নয়। Guilford-এর মতে, সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক মাঝামাঝি এবং এর একাধিক দৃষ্টান্তের কথা উল্লেখ করেছেন। তীব্র আগ্রহ ও বিশেষ ধরনের ব্যক্তিত্বের অধিকারী হওয়ার ফলে সাধারণ বুদ্ধিসম্পন্ন ব্যক্তির মধ্যে সৃজনশীলতার পরিচয় পাওয়া গেছে। অন্য দিকে অতিবুদ্ধিসম্পন্ন শিক্ষার্থীর মধ্যেও প্রথাগত আচরণের প্রতি আগ্রহ লক্ষ করা গেছে, যা সৃজনশীলতার পরিচায়ক নয়।
৫২. সৃজনশীলতার 4টি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
➧ সৃজনশীলতার 4টি বৈশিষ্ট্য হল, যথাক্রমে- (i) সৃজনশীলতার একটি সর্বজনীন বৈশিষ্ট্য। (ii) সৃজনশীলতার সঙ্গে বিদ্যালয় ও কলেজের পরীক্ষায় সফলতার বিশেষ সম্পর্ক দেখা যায় না। (iii) সৃজনশীলতার বিকাশের হার খুব কম। (iv) সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক ধনাত্মক হলেও অধিক নয়।
৫৩. সৃজনশীলতার সঙ্গে মৌলিকতা ও নমনীয়তার সম্পর্ক কী?
➧ মৌলিকতা বলতে বোঝায় স্বকীয়তা। সৃজনশীলতার সঙ্গে এই মৌলিকতার ঘনিষ্ঠ সম্পর্ক আছে। কারণ সৃজনশীল ব্যক্তির কর্মধারার মধ্যে তার নিজস্ব বৈশিষ্ট্য লক্ষ করা যায়। সৃজনশীল ব্যক্তির অধিকাংশ আচরণের মধ্যেই নতুনত্ব বা অভিনবত্ব থাকে। নমনীয়তা বলতে বোঝায় গতানুগতিক সংস্কৃতি, পূর্বে গৃহীত ধারণা প্রভৃতিকে সহজেই পরিত্যাগ করার ক্ষমতা। এই নমনীয়তা ও সৃজনশীলতা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। কারণ নমনীয়তা না থাকলে ব্যক্তি পরিচিত ছকের বাইরে গিয়ে নতুন কিছু সৃষ্টি করতে পারবে না।
৫৪. উৎকণ্ঠা কী?
➧ উৎকণ্ঠা হল একটি অস্বাভাবিক এবং অস্বস্তিকর ভীতির অনুভূতি, যা কোনো বাস্তব পরিস্থিতিতে ভয় পাওয়ার ফলে বা নিজের প্রতি আত্মবিশ্বাসের অভাব থাকার দরুন সৃষ্টি হয়। বিভিন্ন প্রকার শারীরিক অবস্থার সাহায্যে উৎকণ্ঠা বোঝা যেতে পারে, যেমন—অতিরিক্ত ঘাম হওয়া, হৃৎস্পন্দন বৃদ্ধি, অত্যধিক দুশ্চিন্তার কারণে মাথাব্যথা ইত্যাদি।
৫৫. মনোভাব কী?
➧ মনোভাব হল ব্যক্তির এক ধরনের মানসিক ও অনুভূতিমূলক প্রস্তুতি, যার দ্বারা কোনো ব্যক্তি, বস্তু বা ধারণা সম্পর্কে প্রতিক্রিয়া জানা যায়। Alport-এর মতে মনোভাব হল সেই জৈব-মানসিক প্রস্তুতি যা ব্যক্তির বস্তুমুখী প্রতিক্রিয়া শক্তি বোঝায় বা তার গতি নির্ণয় করে।
৫৬. মনোভাবের দুটি বৈশিষ্ট্য লিখুন।
➧ মনোভাবের বৈশিষ্ট্য হল—(i) মনোভাব অর্জিত, সহজাত নয়। (ii) মনোভাব ধনাত্মক ও ঋণাত্মক হয়। (iii) মনোভাবের তীব্রতা (iv) মনোভাব পরিবর্তনশীল ও পরিমাপযোগ্য।
৫৭. অনুরক্তি বলতে কী বোঝায়?
➧ শিশু এবং তার পিতামাতা বা যিনি লালনপালন করেছেন (Care givers) তার বা তাদের সঙ্গে আবেগের বন্ধনকেই সান্নিধ্য (Attachment) বলে। শিশুর সঙ্গে এদের আবেগের বিশ্বাস এবং মিথস্ক্রিয়ামূলক আচরণের ফলই হল সান্নিধ্য। শিশুর চাহিদাপুরণ তার প্রতি পিতামাতার আকর্ষণ, স্নেহ, নিরাপত্তা এবং পিতামাতার লক্ষ্য ইত্যাদি সান্নিধ্য বিকাশে (Developing attachment) সাহায্য করে। শিশুর বিভিন্ন ধরনের চাহিদা বোঝা এবং তার দ্রুত সমাধানে পিতামাতার তৎপর সান্নিধ্যকে শক্তিশালী করে।
৫৮. প্রক্ষোভ-এর সংজ্ঞা লিখুন।
➧ মনোবৈজ্ঞানিক পদ্ধতিগত অন্তদর্শনের দিক থেকে বিচার করলে সংবেদনের মাধ্যমে আমাদের বস্তুর সঙ্গে যোগাযোগ ঘটে। অতঃপর প্রত্যক্ষণের মাধ্যমে বস্তু সম্পর্কে আমাদের জ্ঞান হয় এবং পরে বস্তুটির প্রতি ভালো লাগা, মন্দ লাগা প্রভৃতি অনুভূতির সৃষ্টি হয়। এই অনুভূতি প্রক্ষোভ সৃষ্টি করে। প্রক্ষোভ মনের এক বিচলিত অবস্থা। আধুনিক মনোবিজ্ঞানীগণের মতে, প্রক্ষোভ বলতে আমরা বুঝি স্বতঃস্ফূর্ত প্রকাশমান অবস্থা যা ব্যক্তিকে দৈহিক ও মানসিক দিক থেকে বিচলিত করে।
৫৯.মনোভাবের অভীক্ষা কাকে বলে?
➧ মনোভাবের অভীক্ষা হল আত্মবিবৃতিমূলক কৌশল, যার দ্বারা কোনো ব্যক্তির অন্য কোনো ব্যক্তি, পরিস্থিতি, ধারণা ইত্যাদির প্রতি কী পরিমাণ সন্তোষজনক বা অসন্তোষজনক মনোভাব গড়ে উঠেছে তার পরিমাপ করা যায়।
৬০. সান্নিধ্য শিশুর কোন গুণাবলি বিকাশে সাহায্য করে?
➧ শিশুর সঙ্গে পিতামাতার ইতিবাচক সান্নিধ্য শিশুর মধ্যে যেসব গুণাবলির বিকাশ ঘটাতে সাহায্য করে তা হল - (i) সমস্যামূলক পরিস্থিতিতে আবেগ নিয়ন্ত্রণ করা (ii) পরিবেশকে বুঝতে সাহায্য করা, (iii) জ্ঞানমূলক, প্রাক্ষোভিক এবং ভাষার বিকাশে সহযোগিতা করা। এছাড়া উত্তম সান্নিধ্যে শিশুর বাঞ্ছিত সামাজিক আচরণ (যেমন—সহমর্মিতা, সহযোগিতামূলক আচরণ) বিকাশে সহযোগিতা করা।
৬১. প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য লিখুন।
➧ প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য হল –
➧স্মিড (Schmidt), ওয়েলম্যান (Wellman), স্কিলস (Skeels) প্রমুখ মনোবিদ বিভিন্ন পরীক্ষা থেকে এই
সিদ্ধান্তে এসেছেন যে, মানুষের বয়স পরিবর্তনের সঙ্গে সঙ্গে বুদ্ধ্যঙ্কের স্থিরতা পরিবর্তিত হয়। যে সমস্ত কারণ এই স্থিরতাকে প্রভাবিত করে সেগুলি হল – (i) দৈহিক কারণ (Physical Causes), (ii) প্রক্ষোভগত কারণ (Emotional Causes), (iii) পরীক্ষক সংক্রান্ত কারণ (Causes due to Examiner), (iv) পরীক্ষা পরিস্থিতি - (Testing Condition) এবং (v) অভীক্ষার ত্রুটি (Defects of Test) ইত্যাদি।
৪৬. শিক্ষাক্ষেত্রে মনোভাবের দুটি গুরুত্ব আলোচনা করুন।
➧ শিক্ষাক্ষেত্রে মনোভাব খুবই গুরুত্বপূর্ণ— (i) বিভিন্ন পাঠ্য বিষয়ের প্রতি আকর্ষণমূলক মনোভাব সেই বিষয়গুলির শিখনে সাহায্য করে। (ii) শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাদের মধ্যে আদর্শ সামাজিক মনোভাব গড়ে উঠতে সাহায্য করে।
৪৭. কৌতূহল কী?
➧ কোনো বিষয় বা বস্তু সম্পর্কে জানার প্রবল ইচ্ছাই হল কৌতূহল। কৌতূহল প্রবণতা না থাকলে নতুন আবিষ্কারের চেষ্টা শুরুই হয় না। সৃজনশীল ব্যক্তির মধ্যে কৌতূহল প্রবণতা লক্ষ করা যায়।
৪৮. সৃজনশীল শিশুর যে-কোনো দুটি বৈশিষ্ট্য লিখুন।
➧ সৃজনশীল শিশুর বৈশিষ্ট্য হল— (i) এরা গভীরভাবে চিন্তা করার জন্য একাকী থাকতে পছন্দ করে। (ii) এরা বৈচিত্র্যের মধ্যে সমন্বয়সাধন করতে পারে। (iii) প্রচলিত কোনো উপকরণ বা মন্তব্যের পুনর্গঠন করতে পারে।
৪৯. মস্তিষ্ক আলোড়ন কী?
➧ মস্তিষ্ক আলোড়ন পদ্ধতির আবিষ্কর্তা হলেন Alex Faickney Osborn। তিনি তাঁর কর্মচারীদের গতানুগতিক পদ্ধতিতে চিন্তা করা এবং কাজ করার প্রবণতায় বিরক্ত হয়ে এই পদ্ধতির প্রবর্তন করেন। এই পদ্ধতির উদ্দেশ্য হল সাধারণভাবে মানুষের মধ্যেকার সৃজনশীল ক্ষমতার বহিঃপ্রকাশ ও বিকাশ ঘটানো।
৫০. মৌলিকতা বলতে কী বোঝায়?
➧ মৌলিকতা বলতে বোঝায় স্বকীয়তা। সৃজনশীল ব্যক্তির কর্মধারার মধ্যে তার নিজস্বতা লক্ষ করা যায়। একই কাজ সাধারণ ব্যক্তি অর্থাৎ সৃজনশীল নয় এমন ব্যক্তি যেভাবে করে সৃজনশীল ব্যক্তি অন্যভাবে করে। যা কাজের বিশ্লেষণ করলেই ধরা যায়। সৃজনশীল ব্যক্তির অধিকাংশ আচরণের মধ্যেই নতুনত্ব বা অভিনবত্ব থাকে।
৫১. বুদ্ধি ও সৃজনশীলতার সম্পর্ক কী?
➧ সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক ধনাত্মক হলেও অধিক নয়। Guilford-এর মতে, সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক মাঝামাঝি এবং এর একাধিক দৃষ্টান্তের কথা উল্লেখ করেছেন। তীব্র আগ্রহ ও বিশেষ ধরনের ব্যক্তিত্বের অধিকারী হওয়ার ফলে সাধারণ বুদ্ধিসম্পন্ন ব্যক্তির মধ্যে সৃজনশীলতার পরিচয় পাওয়া গেছে। অন্য দিকে অতিবুদ্ধিসম্পন্ন শিক্ষার্থীর মধ্যেও প্রথাগত আচরণের প্রতি আগ্রহ লক্ষ করা গেছে, যা সৃজনশীলতার পরিচায়ক নয়।
৫২. সৃজনশীলতার 4টি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
➧ সৃজনশীলতার 4টি বৈশিষ্ট্য হল, যথাক্রমে- (i) সৃজনশীলতার একটি সর্বজনীন বৈশিষ্ট্য। (ii) সৃজনশীলতার সঙ্গে বিদ্যালয় ও কলেজের পরীক্ষায় সফলতার বিশেষ সম্পর্ক দেখা যায় না। (iii) সৃজনশীলতার বিকাশের হার খুব কম। (iv) সৃজনশীলতার সঙ্গে বুদ্ধির সম্পর্ক ধনাত্মক হলেও অধিক নয়।
৫৩. সৃজনশীলতার সঙ্গে মৌলিকতা ও নমনীয়তার সম্পর্ক কী?
➧ মৌলিকতা বলতে বোঝায় স্বকীয়তা। সৃজনশীলতার সঙ্গে এই মৌলিকতার ঘনিষ্ঠ সম্পর্ক আছে। কারণ সৃজনশীল ব্যক্তির কর্মধারার মধ্যে তার নিজস্ব বৈশিষ্ট্য লক্ষ করা যায়। সৃজনশীল ব্যক্তির অধিকাংশ আচরণের মধ্যেই নতুনত্ব বা অভিনবত্ব থাকে। নমনীয়তা বলতে বোঝায় গতানুগতিক সংস্কৃতি, পূর্বে গৃহীত ধারণা প্রভৃতিকে সহজেই পরিত্যাগ করার ক্ষমতা। এই নমনীয়তা ও সৃজনশীলতা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। কারণ নমনীয়তা না থাকলে ব্যক্তি পরিচিত ছকের বাইরে গিয়ে নতুন কিছু সৃষ্টি করতে পারবে না।
৫৪. উৎকণ্ঠা কী?
➧ উৎকণ্ঠা হল একটি অস্বাভাবিক এবং অস্বস্তিকর ভীতির অনুভূতি, যা কোনো বাস্তব পরিস্থিতিতে ভয় পাওয়ার ফলে বা নিজের প্রতি আত্মবিশ্বাসের অভাব থাকার দরুন সৃষ্টি হয়। বিভিন্ন প্রকার শারীরিক অবস্থার সাহায্যে উৎকণ্ঠা বোঝা যেতে পারে, যেমন—অতিরিক্ত ঘাম হওয়া, হৃৎস্পন্দন বৃদ্ধি, অত্যধিক দুশ্চিন্তার কারণে মাথাব্যথা ইত্যাদি।
৫৫. মনোভাব কী?
➧ মনোভাব হল ব্যক্তির এক ধরনের মানসিক ও অনুভূতিমূলক প্রস্তুতি, যার দ্বারা কোনো ব্যক্তি, বস্তু বা ধারণা সম্পর্কে প্রতিক্রিয়া জানা যায়। Alport-এর মতে মনোভাব হল সেই জৈব-মানসিক প্রস্তুতি যা ব্যক্তির বস্তুমুখী প্রতিক্রিয়া শক্তি বোঝায় বা তার গতি নির্ণয় করে।
৫৬. মনোভাবের দুটি বৈশিষ্ট্য লিখুন।
➧ মনোভাবের বৈশিষ্ট্য হল—(i) মনোভাব অর্জিত, সহজাত নয়। (ii) মনোভাব ধনাত্মক ও ঋণাত্মক হয়। (iii) মনোভাবের তীব্রতা (iv) মনোভাব পরিবর্তনশীল ও পরিমাপযোগ্য।
৫৭. অনুরক্তি বলতে কী বোঝায়?
➧ শিশু এবং তার পিতামাতা বা যিনি লালনপালন করেছেন (Care givers) তার বা তাদের সঙ্গে আবেগের বন্ধনকেই সান্নিধ্য (Attachment) বলে। শিশুর সঙ্গে এদের আবেগের বিশ্বাস এবং মিথস্ক্রিয়ামূলক আচরণের ফলই হল সান্নিধ্য। শিশুর চাহিদাপুরণ তার প্রতি পিতামাতার আকর্ষণ, স্নেহ, নিরাপত্তা এবং পিতামাতার লক্ষ্য ইত্যাদি সান্নিধ্য বিকাশে (Developing attachment) সাহায্য করে। শিশুর বিভিন্ন ধরনের চাহিদা বোঝা এবং তার দ্রুত সমাধানে পিতামাতার তৎপর সান্নিধ্যকে শক্তিশালী করে।
৫৮. প্রক্ষোভ-এর সংজ্ঞা লিখুন।
➧ মনোবৈজ্ঞানিক পদ্ধতিগত অন্তদর্শনের দিক থেকে বিচার করলে সংবেদনের মাধ্যমে আমাদের বস্তুর সঙ্গে যোগাযোগ ঘটে। অতঃপর প্রত্যক্ষণের মাধ্যমে বস্তু সম্পর্কে আমাদের জ্ঞান হয় এবং পরে বস্তুটির প্রতি ভালো লাগা, মন্দ লাগা প্রভৃতি অনুভূতির সৃষ্টি হয়। এই অনুভূতি প্রক্ষোভ সৃষ্টি করে। প্রক্ষোভ মনের এক বিচলিত অবস্থা। আধুনিক মনোবিজ্ঞানীগণের মতে, প্রক্ষোভ বলতে আমরা বুঝি স্বতঃস্ফূর্ত প্রকাশমান অবস্থা যা ব্যক্তিকে দৈহিক ও মানসিক দিক থেকে বিচলিত করে।
৫৯.মনোভাবের অভীক্ষা কাকে বলে?
➧ মনোভাবের অভীক্ষা হল আত্মবিবৃতিমূলক কৌশল, যার দ্বারা কোনো ব্যক্তির অন্য কোনো ব্যক্তি, পরিস্থিতি, ধারণা ইত্যাদির প্রতি কী পরিমাণ সন্তোষজনক বা অসন্তোষজনক মনোভাব গড়ে উঠেছে তার পরিমাপ করা যায়।
৬০. সান্নিধ্য শিশুর কোন গুণাবলি বিকাশে সাহায্য করে?
➧ শিশুর সঙ্গে পিতামাতার ইতিবাচক সান্নিধ্য শিশুর মধ্যে যেসব গুণাবলির বিকাশ ঘটাতে সাহায্য করে তা হল - (i) সমস্যামূলক পরিস্থিতিতে আবেগ নিয়ন্ত্রণ করা (ii) পরিবেশকে বুঝতে সাহায্য করা, (iii) জ্ঞানমূলক, প্রাক্ষোভিক এবং ভাষার বিকাশে সহযোগিতা করা। এছাড়া উত্তম সান্নিধ্যে শিশুর বাঞ্ছিত সামাজিক আচরণ (যেমন—সহমর্মিতা, সহযোগিতামূলক আচরণ) বিকাশে সহযোগিতা করা।
৬১. প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য লিখুন।
➧ প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য হল –
প্রেষণা | তাড়না |
---|---|
(i) প্রেষণা হল ব্যক্তির এমন এক অবস্থা বা গতি যা তাকে কোনো আচরণ এবং লক্ষ্যপুরাণের জন্য প্রযুক্ত করে। | (i) তাড়না বলতে বোঝায় কোনো একটি উদ্দীপক (অভ্যন্তরীণ বা বাহ্যিক) যা প্রাণীকে সক্রিয় করে তোলে। |
(ii) প্রেষণা মূলত দুই প্রকার— (a) অভ্যন্তরীণ প্রেষণা এবং (b) বাহ্যিক প্রেষণা। | (ii) তাড়না মূলত দুই প্রকার- (a) জৈবিক তাড়না—ক্ষুধা, তৃষ্ণা, যৌনতা ইত্যাদি। (b) মনোসামাজিক তাড়না—ভয়, চিন্তা, ক্ষিপ্রতা, নির্ভরতা ইত্যাদি। |
৬২. নিয়ন্ত্রণ কেন্দ্র কাকে বলে?
➧ রটার (Rotter) আচরণ বা ঘটনার দু-ধরনের নিয়ন্ত্রণ কেন্দ্রের কথা বলেছেন। যখন কোনো শিক্ষার্থী মনে করে তাদের এই কাজের পরিণামের ক্ষেত্রে তাদের কোনো নিয়ন্ত্রণ নেই, যেমন—যখন সে বিশ্বাস করে তার পরীক্ষার ফলাফল ভাগ্যের উপর নির্ভরশীল, নিজস্ব সামর্থ্যের উপর নয়, তখন তাকে বলা হয় বাহা নিয়ন্ত্রণ কেন্দ্র (External locus of control)। আবার যখন শিক্ষার্থী মনে করে তার ফল খারাপ হয়েছে তার নিজস্ব প্রস্তুতি, দক্ষতা বা প্রচেষ্টার অভাবে, অর্থাৎ ফলের কারণ তার নিজের মধ্যেই নিহিত রয়েছে, তখন তাকে বলা হয় অন্তঃনিয়ন্ত্রণ কেন্দ্র (Internal locus of control)
৬৩. প্রেষণার প্রকৃতি কী?
➧ মানুষের সক্রিয়তা বিশ্লেষণ করার জন্য মনোবিদগণ যে সমস্ত জৈব-মানসিক প্রবণতার কথা স্বীকার করেন সেগুলির মধ্যে অন্যতম হল প্রেষণা। প্রেষণা হল গতিশীল, পরিবর্তনশীল এবং নিয়ন্ত্রণমূলক প্রক্রিয়া। গিলফোর্ড-এর মতে, উদ্দেশ্য দ্বারা প্রণোদিত হলে আমাদের মধ্যে যে সক্রিয়তা বা গভীর অবস্থার সৃষ্টি হয় তা হল প্রেষণা।
৬৪. পারদর্শিতার প্রেষণা কী?
➧ প্রত্যেক ব্যক্তি নিজের মধ্যে সুপ্ত ক্ষমতা ও সম্ভাবনাকে বাস্তবে রূপদান করতে চায়। আত্মপ্রকাশের চাহিদা প্রত্যেকের থাকে। এই আত্মপ্রকাশের চাহিদা থেকে জন্ম নেয় আত্মপ্রকাশের প্রেষণা। মনোবিদগণ এই প্রেষণাটির নাম দিয়েছেন পারদর্শিতার প্রেষণা।
৬৫. প্রেষণার সঙ্গে আগ্রহের সম্পর্ক কী?
➧ আগ্রহ প্রেষণার একটি গুরুত্বপূর্ণ নির্ধারক। যে বিষয়বস্তু কাজ বা ধারণা সম্পর্কে কোনো ব্যক্তির চাহিদা জন্মায় সেটি আয়ত্ত করার জন্য স্বাভাবিকভাবেই ব্যক্তির আগ্রহ দেখা যায়। এই আগ্রহের ফলে ব্যক্তির সঙ্গে প্রেষণা সৃষ্টি হয়, অর্থাৎ আগ্রহকারক প্রেষণা তার কার্য।
৬৬. তাড়না কাকে বলে?
➧ চাহিদা তাড়নাকে উদ্দীপিত করে। তাড়না হল সচেতনতার উন্মেষ যা উচ্চমাত্রার মানসিক চাপ যা ব্যক্তিকে সক্রিয় করে তোলে এবং তার মধ্যে কর্মশক্তি বৃদ্ধি করে।
No comments
Hi Welcome ....