▸শিশু ও বিকাশ
Course- I (1.1.1)
Childhood and Growing Up (2nd Half) Notes
Aspects of Development
▸বিকাশের বিভিন্ন ক্ষেত্র
(Aspects of Development)
➊ ধারণা, প্রকৃতি, আন্তসম্পর্ক এবং শিক্ষাগত তাৎপর্য
(Concept, Nature, Interrelationship and Educational Implications)
➋ প্রেষণা (Motivation)
➌ মনোযোগ ও আগ্রহ (Attention and Interest)
➍ বুদ্ধি (Intelligence)
➎ সৃজনশীলতা Creativity)
❑ ২ মার্কের নোটস সূচিপত্র :
১. সৃজনশীলতা বলতে কী বোঝায়?
অথবা, সৃজনশীলতা কাকে বলে?
অথবা, সৃজনশীলতার সংজ্ঞা দিন।
২. সৃজনশীলতার প্রধান তিনটি উপাদান কী কী?
অথবা, সৃজনশীলতার উপাদানগুলির নাম লিখুন।
৩. সৃজনশীল শিক্ষার্থীদের আপনি কীভাবে শনাক্ত করবেন?
অথবা, সৃজনশীল শিক্ষার্থীদের কীভাবে শনাক্ত করবেন?
৪. ব্রেনস্টমিং কী?
অথবা, ব্রেনস্টর্মিং বলতে কী বোঝায়?
৫. প্ৰাক্ষোভিক বুদ্ধি কী?
অথবা, প্রাক্ষোভিক বুদ্ধির সংজ্ঞা দিন।
৬. বুদ্ধির অভীক্ষা কী?
৭. ভাষাভিত্তিক ও ভাষাবিহীন বৃদ্ধির অভীক্ষা কাকে বলে?
৮. বুদ্ধ্যাঙ্ক পরিমাপের সূত্রটি লিখুন।
৯. বুদ্ধ্যাঙ্কের স্থিরতা বা অপরিবর্তনশীলতা কী?
১০. গার্ডনার প্রস্তাবিত ‘আন্তর্ব্যক্তিক বুদ্ধি’র ব্যাখ্যা দিন।
১১. প্রক্ষোভের বৈশিষ্ট্যগুলি লিখুন।
অথবা, প্রক্ষোভের যে-কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
১২. শিক্ষাক্ষেত্রে প্রক্ষোভের গুরুত্বগুলি লিখুন।
১৩. সংযুক্তি কী?
অথবা, সংযুক্তি বলতে কী বোঝায়?
১৪. প্রেষণা ক্রিয়ার যে-কোনো চারটি নির্ধারক উল্লেখ করুন।
১৫. বহির্জাত প্রেষণা কী?
১৬. প্রেষণা কী?
অথবা, প্রেষণার সংজ্ঞা দিন।
১৭. প্রেষণার বিভিন্ন ধাপগুলি কী কী?
১৮. বাহ্যিক ও অভ্যন্তরীণ প্রেষণা বলতে কী বোঝেন?
অথবা, অভ্যন্তরীণ প্রেষণা কী?
১৯. আত্মপ্রকাশের চাহিদা বলতে কী বোঝেন?
অথবা, আত্ম-উপলব্ধির চাহিদা কী?
অথবা, আত্মপ্রকাশের চাহিদা কী?
২০. আত্মপ্রকাশের বৈশিষ্ট্যগুলি লিখুন।
অথবা, আত্মপ্রকাশের যে কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
২১. সক্ষমতা কী?
২২. প্রবৃত্তি বলতে কী বোঝেন?
২৩. অর্জিত অসহায়ত্ব কী?
২৪. প্রেষণা হ্রাসের কারণ কী?
২৫. আগ্রহ ও মনোযোগের মধ্যে যে-কোনো দুটি পার্থক্য লিখুন।
২৬. মনোযোগ ও আগ্রহের সম্পর্ক ব্যাখ্যা করুন।
২৭. মনোযোগ বলতে আপনি কী বোঝেন?
২৮. 'অর্জিত আগ্রহ' কী?
২৯. মনোযোগের যে-কোনো চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
৩০. অভিসারী ও অপসারী উৎপাদনের উদাহরণ দিন।
৩১. মনোযোগ ব্যাপ্তির বৈশিষ্ট্যগুলি লিখুন।
৩২. মনোযোগের পরিসর কী?
৩৩. আগ্রহ কাকে বলে?
৩৪. গ্রুপিং বা চাংকিং কাকে বলে?
৩৫. স্বাভাবিক আগ্রহ বলতে কী বোঝায়?
৩৬. কয়েকটি Interest inventory-র নাম উল্লেখ করুন।
৩৭. একটি ভাষাগত ও একটি ভাষাবিহীন বুদ্ধির অভীক্ষার নাম বলুন।
৩৮. মানসিক বয়স বলতে কী বোঝায়?
৩৯. যে-কোনো দুটি ভাষাহীন বুদ্ধির অভীক্ষার নাম লিখুন।
৪০. স্থানিক বুদ্ধি বলতে কী বোঝায়?
৪১. বুদ্ধির আধুনিক ধারণা কী?
৪২. বুদ্ধি অভীক্ষা কী?
৪৩. 'G' ও 'S' কী?
৪৪. বাচনিক ও অবাচনিক অভীক্ষার পার্থক্য উল্লেখ করুন।
৪৫. কোন কোন কারণ বুদ্ধ্যঙ্কের স্থিরতাকে প্রভাবিত করে উল্লেখ করুন।
৪৬. শিক্ষাক্ষেত্রে মনোভাবের দুটি গুরুত্ব আলোচনা করুন।
৪৭. কৌতূহল কী?
৪৮. সৃজনশীল শিশুর যে-কোনো দুটি বৈশিষ্ট্য লিখুন।
৪৯. মস্তিষ্ক আলোড়ন কী?
৫০. মৌলিকতা বলতে কী বোঝায়?
৫১. বুদ্ধি ও সৃজনশীলতার সম্পর্ক কী?
৫২. সৃজনশীলতার 4টি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
৫৩. সৃজনশীলতার সঙ্গে মৌলিকতা ও নমনীয়তার সম্পর্ক কী?
৫৪. উৎকণ্ঠা কী?
৫৫. মনোভাব কী?
৫৬. মনোভাবের দুটি বৈশিষ্ট্য লিখুন।
৫৭. অনুরক্তি বলতে কী বোঝায়?
৫৮. প্রক্ষোভ-এর সংজ্ঞা লিখুন।
৫৯.মনোভাবের অভীক্ষা কাকে বলে?
৬০. সান্নিধ্য শিশুর কোন গুণাবলি বিকাশে সাহায্য করে?
৬১. প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য লিখুন।
৬২. নিয়ন্ত্রণ কেন্দ্র কাকে বলে?
৬৩. প্রেষণার প্রকৃতি কী?
৬৪. পারদর্শিতার প্রেষণা কী?
৬৫. প্রেষণার সঙ্গে আগ্রহের সম্পর্ক কী?
৬৬. তাড়না কাকে বলে?
No comments
Hi Welcome ....