Course- I (1.1.1)
Childhood and Growing Up (2nd Half) Notes
Aspects of Development
▸বিকাশের বিভিন্ন ক্ষেত্র
(Aspects of Development)
➊ ধারণা, প্রকৃতি, আন্তসম্পর্ক এবং শিক্ষাগত তাৎপর্য
(Concept, Nature, Interrelationship and Educational Implications)
➋ প্রেষণা (Motivation)
➌ মনোযোগ ও আগ্রহ (Attention and Interest)
➍ বুদ্ধি (Intelligence)
➎ সৃজনশীলতা Creativity)
❐ ৫ মার্কের নোটস সূচিপত্র :
1. সৃজনশীলতার লালনপালনের বিভিন্ন উপায়গুলি কী?
What are the different ways of nurturing creativity?
2. সৃজনশীলতার বিভিন্ন উপাদানগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করুন।
Give a brief account on the components of creativity.
3. সৃজনশীলতার সংজ্ঞা দিন। সৃজনশীলতার উপাদান হিসেবে ‘নমনীয়তা’ ও ‘মৌলিকতা'-র ব্যাখ্যা দিন।
Define creativity. Explain 'Flexibility' and 'Originality on factors of creativity.
4. সৃজনশীল ব্যক্তির যে-কোনো পাচটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
Mention five characteristics of a creative person.
5. সৃজনশীলতার প্রক্রিয়া ব্যাখ্যা করুন।
Explain about process of creativity.
6. উৎকণ্ঠা কী? শ্রেণিপঠনে এর প্রয়োগ আলোচনা করুন।
Discuss anxiety and its classroom implications.
7. প্রাক্ষোভিক বুদ্ধির যে-কোনো চারটি উপাদানের ব্যাখ্যা করুন। এই ধরনের বুদ্ধির যে-কোনো একটি শিক্ষাগত তাৎপর্য উল্লেখ করুন।
Explain any four components of Emotional intelligence Mention any one educational significance of this intelligence.
8. প্রবৃত্তি এবং প্রক্ষোভের মধ্যে পার্থক্য নিরূপণ করুন।
Distinguish between Instincts and Emotions.
অথবা, প্রক্ষোভের কয়েকটি শিক্ষাগত গুরুত্ব আলোচনা করুন।
Write few educational importances of emotions.
অথবা, শিক্ষায় প্রক্ষোভের প্রয়োগ উল্লেখ করুন।
Mention the educational implications of emotions.
9. উদ্বেগ নিয়ন্ত্রণে রাখার কৌশলগুলি ব্যাখ্যা করুন।
Explain some measures to control anxiety.
10. শিক্ষায় সান্নিধ্যের গুরুত্ব কতখানি?
What are the significance of attachment in education?
11. প্রবৃত্তির বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।
Mention the characteristics of Instinct.
12. প্রাক্ষোভিক বুদ্ধির গুরুত্ব আলোচনা করুন।
Discuss the importance of Emotional Intelligence.
13. চিত্র সহযোগে Maslow-এর তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করুন।
Briefly discuss Maslow's theory with diagram.
14. অভ্যন্তরীণ ও বাহ্যিক প্রেষণার মধ্যে পার্থক্য লিখুন।
Distinguish between Intrinsic and Extrinsic motivation.
15. বাহ্যিক ও অভ্যন্তরীণ প্রেষণার অর্থ লিখুন। উদাহরণ সহযোগে এই দুই ধরনের প্রেষণার পার্থক্য ব্যাখ্যা করুন।
Write the meaning of extrinsic and intrinsic motivation. Explain the differences between
these two types of motivation with the help of example.
16. প্রেষণার উপর বিভিন্ন বিষয়ের প্রভাব সম্পর্কে টীকা লিখুন।
Write a note on factors affecting motivation.
17. ওয়াইনার-এর কারণ নির্দেশক তত্ত্বে উল্লিখিত তিনটি নির্দেশক মাত্রা সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা করুন।
Write a short note on the three causal dimensions in Weiner's Attribution theory of motivation.
18. MeClelland-এর সাফল্যলাভে প্রেষণার তত্ত্বটি সংক্ষেপে বর্ণনা করুন।
Discuss in brief about McClelland theory of Achievement Motivation.
19. বাহ্য নিয়ন্ত্রণ কেন্দ্র বলতে কী বোঝায়? একজন শিক্ষক হিসেবে শ্রেণিকক্ষে এদের প্রয়োগ আলোচনা করুন।
What is meant by external situational locus of control? Discuss its classroom implications,
as a teacher.
20. শিখনের ক্ষেত্রে শিক্ষার্থীর প্রেষণা সৃষ্টি করার বিভিন্ন কৌশলগুলি ব্যাখ্যা করুন।
Explain different strategies for motivating students to learning.
Q21. সক্ষমতা এবং নিয়ন্ত্রণ কেন্দ্র কীভাবে প্রেষণ ক্রিয়াকে প্রভাবিত করে আলোচনা করুন।
Discuss how self-efficacy and locus of control affect motivation.
22. শিখনের ক্ষেত্রে প্রেষণার ভূমিকা আলোচনা করুন।
Discuss the role of motivation in learning.
23. শিক্ষাক্ষেত্রে প্রয়োগসহ মনোযোগের যে-কোনো পাঁচটি নির্ধারক আলোচনা করুন।
Discuss any five determinants of attention with their application in education.
24. ঐচ্ছিক এবং অনৈচ্ছিক মনোযোগের মধ্যে উদাহরণসহ পার্থক্য নির্ণয় করুন।
Differentiate between additional and non-additional attention with examples.
25. পাঠ্যবিষয়ে শিক্ষার্থীর আগ্রহ সৃষ্টির উপায় বা কৌশলগুলি বর্ণনা করুন।
Describe strategies for building students' interest in classroom activities.
26. মনোযোগ ও আগ্রহের মধ্যে সম্বন্ধ আলোচনা করুন।
Discuss the relationship between attention and interest.
27. শিক্ষায় আগ্রহের বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।
Mention different types of characteristics of interest in education.
28. মনোযোগের শিক্ষাগত তাৎপর্য উল্লেখ করুন।
Mention the Educational Significance of Attention.
29. Guilford-এর বুদ্ধির তত্ত্বটি আলোচনা করুন।
Discuss Guilford's theory of intelligence.
30.‘ভাষাগত বুদ্ধির অভীক্ষা'-র উপর একটি সংক্ষিপ্ত টীকা লিখুন।
Write a short note on a verbal intelligence test.31. বুদ্ধির বহু উপাদান সম্পর্কিত গার্ডনারের তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করুন।
Discuss Gurdner’s theory of multiple intelligence.32. বুদ্ধির পরিমাপ প্রসঙ্গে আলোচনা করুন।
Discuss about measurement of intelligence.33. থাস্টোন-এর তত্ত্ব অনুযায়ী যে-কোনো পাঁচটি প্রাথমিক মানসিক শক্তির আলোচনা করুন।
Discuss factors or primary mental abilities proposed by Thurstone in his theory of intelligence.34. কীভাবে শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় বহুমুখী বুদ্ধির তত্ত্ব শ্রেণিকক্ষে প্রয়োগ করা সম্ভব?
How can multiple intelligences be applied in the teaching-learning process?
35. দ্বি-উপাদান তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য উল্লেখ করুন।
35. দ্বি-উপাদান তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য উল্লেখ করুন।
Mention the educational implications of two factor theory.
36. বুদ্ধ্যঙ্ক পরিবর্তনের কারণগুলি উল্লেখ করুন।
Mention the causes of changes in IQ.
No comments
Hi Welcome ....