Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

Paribesh Vidya Pedagogy | Environment Studies প্রাইমারি টেট প্রস্তুতি | পরিবেশ বিদ্যা শর্ট প্রশ্নোত্তর প্র্যাকটিস সেট (A)

West Bengal Primary TET Paribesh Vidya Pedagogy MCQ Practice Set Primary TET, Upper Primary, CTET, ICDS সহ আরো বিভিন্ন রকমের প্রতিযোগিতামূলক...

West Bengal Primary TET Paribesh Vidya Pedagogy MCQ Practice Set

Primary TET, Upper Primary, CTET, ICDS সহ আরো বিভিন্ন রকমের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য এই পরিবেশবিদ্যা শর্ট কোশ্চেন গুলো খুব গুরুত্বপূর্ণ।

Environment Studies With Pedagogy MCQ Question in Bengali Practice Set 100

পরিবেশ বিজ্ঞানের অর্থ (Meaning of Environmental Science) :
‘Environment' শব্দটি আধুনিক শিক্ষাব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ ও বহুল প্রচলিত শব্দ। 'Environment' শব্দটি একটি ফরাসি শব্দ। এর উৎপত্তি হয়েছে ফরাসি শব্দ ‘Environner' থেকে। 'Environner' শব্দটির অর্থ হল ঘিরে ধরা বা বেষ্টিত করা। এই অর্থে 'Environment' বা পরিবশে বলতে আমরা সেইসব পারিপার্শ্বিক অবস্থাকে বোঝাই যার মধ্যে মানুষ জন্মায়, তার বিকাশ ঘটে এবং যার উপর তার জীবনযাত্রা নির্ভর করে। ‘পরিবেশ' (Environment) শব্দটির অভিধানগত অর্থ পারিপার্শ্বিক, বহির্জাগতিক অবস্থা যা মানুষ, প্রাণী ও উদ্ভিদকে জীবিত বা কার্যরত অবস্থায় প্রভাবিত করে। পরিবেশ বলতে বোঝানো হয় মানুষের চারপাশে অবস্থিত সজীব ও নির্জীব উপাদান। জীবজন্তু, গাছপালা এবং মানুষের হাতে গড়া সবকিছু নিয়ে যে বিরাট জগৎ তার সবটাই।

মানুষ তার জন্মলগ্নের সময়কাল থেকে আজকের মহাকাশ যুগের মানব প্রগতির আধুনিকতম পর্বেও ভৌতপরিবেশের সঙ্গে ক্রমাগত ক্রিয়া-বিক্রিয়া করে চলেছে। মানুষ তার বিস্ময়কর জ্ঞানের দ্বারা প্রাকৃতিক পরিবেশের বিস্ময়কর পরিবর্তন ঘটিয়েছে। মানুষ তার বাসস্থানের চাহিদা মেটানোর জন্য মেগাসিটি, জনবসতিপূর্ণ শহর-নগর তৈরি করে প্রাকৃতিক পরিবেশকে বিনষ্ট করে মানব বিকাশের চিহ্ন স্পষ্ট করেছে। কোটি কোটি বছর ধরে বিভিন্ন প্রাকৃতিক শক্তি পৃথিবীর পরিবেশের যা পরিবর্তন করতে পেরেছে পরিবেশকে নিজ স্বার্থে ব্যবহার করতে গিয়ে তার থেকে অনেক বেশি পরিবর্তন করেছে বিগত একশো বছরে। ফলে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, সমুদ্রের জলমাত্রা বৃদ্ধি পেয়েছে, জলের
অম্লতা বৃদ্ধি পেয়েছে, জলের লবণাক্ততা, পরিবেশদূষণ, ওজোনস্তর পাতলা হওয়া, জীববৈচিত্র্যের বিনাশ, পরিবেশের বিপজ্জনক ভারসাম্যহীনতা প্রভৃতি সমস্যা দেখা দিয়েছে। মানবজাতির অস্তিত্বের সংকট দেখা দিয়েছে।

পরিবেশের সংজ্ঞা
(Definition of EVS) : পরিবেশের সংজ্ঞা বিভিন্ন পরিবেশ বিজ্ঞানী বিভিন্নভাবে দিয়েছেন। সি.সি পার্ক 1980 খ্রিস্টাব্দ পরিবেশের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন—পরিবেশ হল সেই সমস্ত উপাদানের যোগফল যা মানুষকে স্থান ও কালের নির্দিষ্ট গণ্ডিতে পরিব্যাপ্ত করে রাখে। পরিবেশ বিজ্ঞান, নতুন কোনো বিষয় নয়। পরিবেশ বিজ্ঞান হল একটি পদ্ধতি, যা পরিবেশ সম্পর্কে সচেতন করে, সর্বোচ্চ ধারণা গঠনে সহায়তা করে এবং পরিবেশ রক্ষণাবেক্ষণের সঠিক দিক নির্দেশ করে। পরিবেশগত সমস্যা প্রকৃতিকে জটিলতার সামনে উপস্থিত করে, পরিবেশ বিজ্ঞান এই জটিলতা বুঝতে সাহায্য করে এবং সমস্যার সমাধানে সহায়তা করে। পরিবেশ শিক্ষার লক্ষ্য হল-
  1. পরিবেশ সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা।
  2. পরিবেশের উন্নতি ঘটানো।
  3. জনগণকে পরিবেশগত সমস্যা সমাধানে প্রয়োজনভিত্তিক জ্ঞান, ধারণা, দক্ষতা, প্রেষণা এবং দায়িত্ববোধ সম্পর্কে সচেতন করা।

উপরের বিষয়গুলি পূরণ করা সম্ভব পরিবেশ বিজ্ঞান শিক্ষণের দ্বারা। বিভিন্ন শিক্ষাবিদ পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হল— অধ্যাপক A Goudi 1984 খ্রিস্টাব্দ পরিবেশের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন যে-পরিবেশ হল প্রকৃতির সঙ্গে সমার্থক যেখানে পৃথিবীর ভৌত উপাদানগুলি অর্থাৎ স্থল, জল, বাতাস, মাটি ইত্যাদি যা জীবমণ্ডলের জীবনকে প্রভাবিত ও ধারণ করে। কনসাইজ অক্সফোর্ড ডিকশনারিতে Concise Oxford Dictionary-1972 পরিবেশ সম্পর্কে বলা হয়েছে—পরিবেশ হল উদ্ভিদ ও প্রাণীজগতের উপর প্রভাব বিস্তারকারী বহিরঙ্গের অবস্থানগুলির সমষ্টি। ইউনাইটেড নেশনস্ এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP-1976)-এ বলা হয়েছে—পরিবেশ বলতে পরস্পর ক্রিয়াশীল উপাদানগুলির মাধ্যমে গড়ে ওঠা সেই প্রাকৃতিক ও জীবমণ্ডলীয় প্রণালীকে বোঝায় যার মধ্যে মানুষ ও অন্য সজীব উপাদানগুলি অস্তিত্ব রক্ষা করে ও সক্রিয়ভাবে বসবাস করে। পরিবেশ বিজ্ঞানী আর্মস (Arms-1994) বলেছেন—জীব সম্প্রদায় তাদের জীবনচক্রের যে-কোনো সময়ে যে সমস্ত পারিপার্শ্বিক জৈব এবং অজৈব উপাদানের দ্বারা প্রভাবিত হয়, সেই উপাদানগুলির সমষ্টিকে পরিবেশ বলে। পরিবেশ বিজ্ঞানীরা পরিবেশ (Environment) সম্পর্কে যে নানা সংজ্ঞা দিয়েছেন তা বিশ্লেষণ করলে দেখা যায় মূলকথা প্রায় সকলে একই বলেছেন।

আরো পড়ুনঃ Paribesh Vidya Pedagogy


প্রাইমারি টেট পরিবেশবিদ্যা শর্ট প্রশ্নোত্তর প্র্যাকটিস 

নীচের প্রশ্নগুলির সঠিক উত্তর চিহ্নিত করুন :

1. 'Environment' শব্দটি একটি কোন শব্দ?





Answer : Ⓑ ফরাসি শব্দ

 

2. 'Environment' শব্দটির উৎপত্তি হয়েছে যে শব্দ থেকে, সেটি হলো一





Answer : Ⓒ Environner

 

3. 'Environment' শব্দটির অর্থ বলতে বোঝায়?





Answer : Ⓑ ঘিরে ধরা বা বেষ্টিত করা

 

4. পরিবেশ বিজ্ঞান হলো_______?





Answer : Ⓒ একটি পদ্ধতি

 

5. পরিবেশ বিজ্ঞান শিক্ষার মাধ্যমে ব্যক্তির কোন উন্নয়নের সঙ্গে যুক্ত হয়?





Answer : Ⓐ জাতীয় উন্নয়ন

 

6. প্রকৃতি বলতে বোঝায় আমাদের চারপাশের一





Answer : Ⓑ প্রাকৃতিক সম্পদকে

 

7. পরিবেশ শিক্ষার বৈশিষ্ট্য প্রথম তালিকাভুত্ব করা হয়?





Answer : Ⓑ 1977 খ্রিস্টাব্দে কনফারেন্সে

 

8. কোন পরিবেশ বিজ্ঞানী পরিবেশ বিজ্ঞনের 25 টি বৈশিষ্ট্য তুলে ধরেছেন।





Answer : Ⓒ Hart

 

9. শিশুর ব্যক্তিত্ব গঠনে সহায়তা করে কোনটি?





Answer : Ⓐ বংশগতিতে প্রাপ্ত ক্ষমতা

 

10. পশু আমাদের পরিবেশের গুরুত্বপূর্ণ一





Answer : Ⓒ জৈবিক উপাদান

 

11. ওজোনস্তর ছিদ্র হয়ে কী পৃথিবীতে আসে?





Answer : Ⓒ সূর্যের অতিবেগুনি রশ্মি

 

12. ডিজেল, পেট্রোল থেকে পরিবেশের সঙ্গে মেশে কোনটি?





Answer : Ⓓ সিসা

 

13. এসি, ফ্রিজ ব্যবহারের ফলে পরিবেশে সঙ্গে যোগ হয়?





Answer : Ⓒ CFC

 

14. জনবিস্ফোরণ বলতে কী বোঝানো হয়?





Answer : Ⓒ সামাজিক দূষণ

 

15. হাত-পায়ে যে কালো দাগের সৃষ্টি হয় তার কারণ হলো一





Answer : Ⓐ আর্সেনিক

 

16. ক্যান্সার রোগের অন্যতম কারণ হলো?





Answer : Ⓒ অতিবেগুনি রশ্মি

 

17. পরিবেশকে কয় ভাগ করা হয়?





Answer : Ⓑ দুই ভাগে

 

18. সর্দি-কাশি _______রোগ।





Answer : Ⓒ বায়ুবাহিত রোগ

 

19. এদের মধ্যে কোনটি জলবাহিত রোগ?





Answer : Ⓐ হেপাটাইসিস

 

20. পরিবেশগত সমস্যা হলো—





Answer : Ⓒ উপরের দুটি সঠিক

 

21. ভারতের পরিবেশগত সমস্যাগুলির মধ্যে প্রধান কারণ?





Answer : Ⓒ জনসংখ্যার বৃদ্ধিজনিত সমস্যা

 

22. কোনো দেশের অর্থনীতির শিরদাঁড়া বলা হয় থাকে?





Answer : Ⓐ অরণ্যকে

 

23. বায়ুতে সিসা মিশে বায়ুকে দূষিত করে। এই সিসা বায়ুতে মেশে কোথা থেকে?





Answer : Ⓓ মোটরগাড়ির ধোঁয়া থেকে

 

24. বিশ্বের উষ্ণতা বৃদ্ধির ফলে হিমবাহ গলে সমুদ্রের জল স্ফীত হচ্ছে। এর ফলে অনেক দেশ সমুদ্রের তলায় চলে যাওয়ার সম্ভাবনা আছে। এরকম দেশটির নাম?





Answer : Ⓑ মালয়েশিয়া

 

25. একজন প্রাপ্তবয়স্ক মানুষকে শ্বাসকার্যের প্রয়োজনে প্রতিদিন গড়ে কত খানি বায়ু গ্রহণ করতে হয়?





Answer : Ⓐ 14 কিলোগ্রাম

 

26. প্রাথমিক বায়ুদূষকের অন্যতম গ্যাস হলো?





Answer : সালফার ডাইঅক্সাইড (SO2)

 

27. বায়ুদূষকের অন্যতম প্রাকৃতিক উৎস কী?





Answer : Ⓒ ধূলো

 

28. এদের মধ্যে কোনটি শিল্প-কারখানা থেকে নির্গত অগ্যাসীয় একটি বায়ুদূষক?





Answer : Ⓓ ম্যাঙ্গানিজ

 

29. নীচের কোনটি বায়ুদূষণের গার্হস্থ্য উৎস?





Answer : Ⓐ জীবাশ্ম জ্বালানিসমূহ

 

30. বায়ুদুষণের কৃষি উৎস কী?





Answer : Ⓑ কৃষিতে ব্যবহৃত কীটনাশক

 

31. কার্বন মনোক্সাইড গ্যাস বাতাসে মিশলে জনস্বাস্থ্যের কী ক্ষতি হয়?





Answer : Ⓐ শ্বাসকষ্ট হয়

 

32. অ্যাসিড বৃষ্টিতে কোন গ্যাস থাকে?





Answer : Ⓑ সালফার ডাইঅক্সাইড

 

33. ফুসফুস-সংক্রান্ত বিভিন্ন ব্যাধির সৃষ্টি করে কোন গ্যাস?





Answer : Ⓐ নাইট্রোজেনের অক্সাইডসমূহ

 

34. ক্লোরিন আমাদের শরীরে কী ক্ষতি করে?





Answer : Ⓒ চোখের রোগ কনজাংটিভাইটিস

 

35. ফুসফুসের ক্যান্সারের জন্য দায়ী গ্যাসটির নাম?





Answer : Ⓐ ওজোন গ্যাস

 

36. সিলিকোসিস রোগের কারণ হলো—





Answer : Ⓑ সিলিকা

 

37. তেজস্ক্রিয় দূষণের শিকার হন—





Answer : Ⓑ X-Ray মেশিন চালানো বা রেডিয়োথেরাপি বিভাগে যারা কাজ করেন

 

38. ধোঁয়াশা হলো একপ্রকার _________?





Answer : Ⓐ ধোঁয়া ও কুয়াশার মিশ্রণ

 

39. অ্যাসিড বৃষ্টির ফলে আমাদের দেশের বিখ্যাত সৌধ ক্ষতিগ্রস্ত হয়েছে, এর একটি হলো—





Answer : Ⓑ তাজমহল

 

40. বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাস বৃদ্ধির প্রত্যক্ষ ফলাফল হলো—





Answer : Ⓑ বায়ুর তাপমাত্রা বেড়ে যায়

 

41. গ্রিনহাউস গ্যাসগুলির মধ্যে প্রধান কোনটি?





Answer : Ⓑ কার্বন ডাইঅক্সাইড

 

42. মিথেন মূলত উৎপন্ন হয়?





Answer : Ⓐ পাটখেত থেকে

 

43. CFC-এর উৎস হলো?





Answer : Ⓐ রেফ্রিজারেটার

 

44. বনভূমি পুড়িয়ে দিয়ে কৃষিজমি ব্যবহার করাকে বলে?





Answer : Ⓑ ঝুম চাষ

 

45. সমুদ্রের 25 মিটার গভীরতায় ফাইটোপ্ল্যাঙ্কটন এবং জু -প্ল্যাঙ্কটনের বৃদ্ধি মারাত্মকভাবে ব্যাহত হয় যার কারণে?





Answer : Ⓐ UV-B রশ্মি

 

46. আমাদের চোখে ছানি পড়তে পারে কোন রশ্মির প্রভাবে?





Answer : Ⓐ অতিবেগুনি রশ্মির প্রভাবে

 

47. মেলানোমো হলো ________রোগ?





Answer : Ⓓ মারাত্মক ধরনের চামড়ার ক্যান্সার

 

48. চামড়ার ক্যান্সার বেশি দেখা যায়?





Answer : Ⓒ ক্রান্তীয় অঞ্চলের মানুষের

 

49. ওজোনহোল তৈরির জন্য মূলত দায়ী?





Answer : Ⓑ ক্লোরোফ্লুরো কার্বন নামক যৌগ

 

50. সারা পৃথিবীর ব্যবহৃত CFC যৌগগুলির প্রায় 29% ব্যবহৃত হয়?





Answer : Ⓑ চিনে

 

51. মন্ট্রিল প্রোটোকলে (1987 খ্রিঃ 16 সেপ্টেম্বর) কী বিষয়ে চুক্তি হয়?





Answer : Ⓐ ওজোন হ্রাসকারী বস্তুসমূহের ব্যবহার নিয়ন্ত্রণের বিষয়ে

 

52. শিল্পজাত শব্দদূষণের উদাহরণ কী?





Answer : Ⓑ চালকলের একটানা আওয়াজ

 

53. শব্দের প্রাবল্যমাত্রা প্রকাশ করা হয়?





Answer : Ⓐ বেল বা ডেসিবেল

 

54. বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নির্দেশিত শব্দের নিরাপদ প্রাবল্যমাত্রা কতখানি?





Answer : Ⓑ 45 ডেসিবেল

 

55. হাইড্রোজেন সালফার গ্যাসের গন্ধ হলো?





Answer : Ⓐ পচা ডিমের মতো

 

56. নিচে উল্লেখ করা কোনটি ক্ষেত্রের জন্য প্রজেক্টর এর ব্যবহার করা হয়—





Answer : Ⓐ সচিত্রক উপস্থাপন এক ব্যাখ্যার জন্য

 

57. এখানে সহায়ক প্রযুক্তি হলো?





Answer : Ⓒ বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের জ্ঞান, ক্রিয়াকলাপ এবং অংশগ্রহণ বৃদ্ধি করার উদ্দেশ্যে ব্যবহৃত একটি সরঞ্জাম

 

58. পরিবেশ অধ্যয়ন শিক্ষাদানের প্রধান লক্ষ্য কী?





Answer : Ⓒ Ⓐ এবং Ⓑ উভয়ই শুদ্ধ

 

59. খান একাডেমী একটি?





Answer : Ⓑ শিক্ষামূলক স্ট্রিমিং মঞ্চ

 

60. একটি উপস্থাপনকে (Presentation) কীভাবে অধিক আকর্ষণীয় এবং সহজে মনে রাখার মতো করে তুলতে পারি?





Answer : Ⓓ উপরিউক্ত সবগুলি

 

61. নিচে উল্লেখ করা কোনটি পরিবেশ অধ্যয়ন শিক্ষাদানের তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির সংযোজনের উপাদান নয়?





Answer : Ⓒ বুদ্ধিমত্তা ভাগফল

 

62. নিচে উল্লেখ করা কোনটি উপাদানের জন্য শ্রেণীকক্ষ যোগাযোগের একটি আধার হিসাবে ধরা যায়?





Answer : Ⓐ সামাজিক পরিচয়

 

63. নিম্নে দেওয়া কোনটি শিক্ষামূলক স্ট্রিমিং মঞ্চ—





Answer : Ⓑ টিচার টিউব

 

64. দৃশ্য-শ্রাব্যসমূহে শিক্ষার্থীক আনন্দদায়ক শিক্ষা প্রদান করার সঙ্গে ধারণাসমূহ সহজে______সহায়তা করে।





Answer : Ⓐ মনে রাখতে

 

65. বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের ভিডিওটেপ করা সামাজিক কৌশলসমূহ কীভাবে সাহায্য করে?





Answer : Ⓐ শিক্ষার্থীরা নিজের পরিবেশ সম্পর্কে জানতে পারে; আন্তঃব্যক্তিক দক্ষতার বিকাশ ঘটাতে পারে;স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে

 

66. নিচে উল্লেখ করা কোনটি সরঞ্জাম শিক্ষক এবং শিক্ষার্থী উভয়কে পরিবেশ অধ্যয়নের বিভিন্ন বিষয়গুলি যেকোনো জায়গায় সংশোধন করতে সহায়তা করে?





Answer : Ⓐ বৈদ্যুতিন পুস্তক এবং ওয়েবসাইট

 

67. নিচে দেওয়া কোনটি বিবৃতি সত্য?





Answer : Ⓒ Ⓐ এবং Ⓑ উভয়ই শুদ্ধ

 

68. তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিতে যোগাযোগের প্রসার ঘটায়?





Answer : Ⓑ দ্বিমুখী

 

69. জলচক্র, খাদ্যশৃংখল ইত্যাদির মতো বিষয়গুলির কীভাবে অধিক আকর্ষণীয় করে তোলা যায়?





Answer : Ⓓ উপরিউক্ত সবগুলি

 

70. নিম্নে উল্লেখ করা কোনটি ICT সরঞ্জাম নয়?





Answer : Ⓑ শ্বেতফলক

 

71. নিম্নে উল্লেখ করা কোনটি কারক শিশুর দৈহিক বৃদ্ধি নির্ণয় করে?





Answer : Ⓑ পরিমাণগত

 

72. শিশুর বৃদ্ধি এবং বিকাশ সম্পর্কে অধ্যয়ন করার সর্বোত্তম পদ্ধতি হলো?





Answer : Ⓒ বিকাশমূলক পদ্ধতি

 

73. শিক্ষণ প্রক্রিয়া বৃদ্ধির উদ্দেশ্যে শিক্ষায় প্রযুক্তি ব্যবহারকে________বলা হয়।





Answer : Ⓓ তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি

 

74. নীচে উল্লেখ করা বিবৃতিগুলির মধ্যে কোনটি সত্য নয়?





Answer : Ⓒ বিকাশ একটি পরিমাণগত প্রক্রিয়া

 

75. বিশেষ শিক্ষা নিম্নে উল্লেখ করা কোনটির সঙ্গে সম্পর্কিত?





Answer : Ⓓ প্রতিবন্ধীদের জন্য শিক্ষাদান কর্মসূচী

 

76. এখানে উল্লেখ করা কোনটি মাত্রিক শিক্ষাদানের সরঞ্জাম?





Answer : Ⓓ ত্রিমাত্রিক মডেল

 

77. ভাব বিনিময়যুক্ত দৃশ্য-শ্রাব্যের ওপরে ভিত্তি করে নিম্নে উল্লেখ করা বিবৃত্তিসমূহের ভেতরে কোনটি সত্য।





Answer : Ⓓ উপরিউক্ত সবগুলি ঠিক

 

78. নিম্নে উল্লেখ করা কোনটি ডিজিটেল গ্রন্থাগারে প্রবেশের পথ প্রশস্ত করে।





Answer : Ⓒ তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি

 

79. কোনটি পরিবেশ অধ্যয়ন শিক্ষাদানের প্রযুক্তির ব্যবহার প্রতিফলিত করে?





Answer : Ⓓ উপরিউক্ত সবগুলি

 

80. পরিবেশ সম্পর্কীয় ক্রিয়াকলাপ, পরীক্ষা-নিরীক্ষা ইত্যাদির জ্ঞান প্রদান করার ক্ষেত্রে নীচের কোনটি ভাল উপায়?





Answer : Ⓑ এনিমেসন এবং উপস্থাপন

 

81. _______অবিহনে বর্তমান দূরবর্তী শিক্ষা ফলপ্রসূ হয় না।





Answer : Ⓒ তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি

 

82. পরিবেশের কোনটি অংশের অধ্যয়নের জন্য বাস্তবিক যাদুঘর (Virtual Museum) একটি ICT সরঞ্জাম হিসেবে ব্যবহাত হয়?





Answer : Ⓑ সামুদ্রিক পরিবেশতন্ত্র

 

83. পরিবেশ অধ্যয়ন শিক্ষাদানের জন্য নিম্নে উল্লেখ করা কোনটি ICT হিসেবে ব্যবহার করা হয় না?





Answer : Ⓓ গুগল প্লে স্টোর (Google Play Store)

 

84. পরিবেশ অধ্যয়ন শিক্ষাদান ICT সরঞ্জামের সংযোজনে শিক্ষার্থীদের কী করে?





Answer : Ⓓ উপরিউক্ত সবগুলি

 

85. নিম্নে উল্লেখ করা কোনটি পরিবেশ অধ্যয়ন শিক্ষাদানের জন্য UNCESCO-এ নির্ধারণ করে দেওয়া ছয়টি লক্ষ্যের অন্তর্ভুক্ত নয়?





Answer : Ⓐ অভিরোচন

 

86. কোন প্রকার প্রাণীর বংশ বৃদ্ধি মাছের মতো?





Answer : Ⓑ ব্যাঙ

 

87. সংস্কৃতি এবং পরস্পরা নিম্নের কোনটি বিষয়ে অনুপ্রেরণা জোগায়?





Answer : Ⓒ সামাজিক ঐতিহ্য এবং পরিচয়

 

88. পুরোনো সভ্যতা গড়ে ওঠা স্থানগুলি কোন অঞ্চলে ছিল?





Answer : Ⓓ নদীর পার

 

89. পশ্চিম কাৰ্বি আংলং জেলার একটি মহকুমা হলো—





Answer : Ⓒ হামরেণ

 

90. নিম্নে উল্লেখ করা জেলাগুলির ভেতরে কোনটি জেলা বাংলাদেশের সীমান্তবর্তী।





Answer : Ⓐ করিমগঞ্জ

 

91. বিশ্বনাথ জেলাটি কোন ডিভিসনের অন্তর্গত?





Answer : Ⓒ উত্তর অসম

 

92. নীচে উল্লেখ করা শব্দগুলির মধ্যে বিসদৃশ্যটি চিহ্নিত করো—





Answer : Ⓓ গোয়া

 

93. নিম্নে উল্লেখ করা কোনটি ভারতের পূর্ণ রাজ্য নয়?





Answer : Ⓑ দিল্লী

 

94. মাটি কালি অনুসারে ভারতের বৃহত্তম এবং ক্ষুদ্রতম রাজ্য দুটি হলো যথাক্রমে—





Answer : Ⓐ রাজস্থান এবং গোয়া

 

95. গরু বিহু কোন দিন পালন করা হয়?





Answer : Ⓒ চৈত্র মাসের শেষ দিনে

 

96. কাতির বিহু দিন কী করা হয়?





Answer : Ⓐ তুলসীর নীচে প্রদীপ দেওয়া হয়

 

97. বাথৌ পূজা কোন জনগোষ্ঠীর বৈশিষ্ট্য?





Answer : Ⓑ বড়ো

 

98. কপৌফুল হলো—





Answer : Ⓓ পরাশ্রয়ী উদ্ভিদ

 

99. উদ্ভিদেরা হলো একপ্রকার?





Answer : Ⓒ উৎপাদক

 

100. নীচে দেওয়া কোন প্রকার পদার্থের জন্য গাছের এবং সবুজ হয়।





Answer : Ⓒ ক্লরোফিল

No comments

Hi Welcome ....