এখানে ডিএলএড কোর্সের যে গুলি বই রয়েছে সেগুলির ৫ টি পিডিএফ ফাইল নীচে দেওয়া রয়েছে। যাদের দরকার তারা বইগুল...
এখানে ডিএলএড কোর্সের যে গুলি বই রয়েছে সেগুলির ৫ টি পিডিএফ ফাইল নীচে দেওয়া রয়েছে। যাদের দরকার তারা বইগুলোর পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারো।আর একটা কথা তোমাদের এই পোস্টটি হেল্পফুল হলে বন্ধুদের মাঝেও শেয়ার করে দিও, তারাও যাতে এই পিডিএফ বইগুলি ডাউনলোড করতে পারে।
- বাংলা শিখন পদ্ধতি (Bangla Sikhon Podhoti D.el.ed)
- শিশু শিক্ষা (Child Studies)
- গণিত শিক্ষন (Gonit Sikshon D.el.ed)
- পরিবেশ শিক্ষা (অধ্যাপক এস কে দত্ত )
- Teaching Of English D.el.ed Book
d.el.ed books pdf free download bengali version | ডি এল এড বই পিডিএফ
❒ বইয়ের সূচিপত্র : বই নং - ১
বাংলা শিখন পদ্ধতি (Bangla Sikhon Podhoti)
লেখকঃ ড. সুবিমল মিশ্র
১. প্রাথমিক ও উচ্চপ্রাথমিক স্তরের পাঠ্যসূচির ধারণা
২. মাতৃভাষা শিক্ষার উদ্দেশ্য
৩. বাংলা ভাষা শিক্ষণের বিভিন্ন পদ্ধতি
৪. বাংলা ভাষা শিক্ষণের বিভিন্ন স্তর এবং দক্ষতা বিকাশ
৫. বানান বিধি
৬. পাঠ পরিকল্পনা ও পাঠটীকা প্রণয়ন
৭. ব্যাকরণ শিক্ষণ
৮. লিখন
৯. প্রারম্ভিক স্তরে বাংলা ভাষা শিক্ষণ নিয়ে বিভিন্ন
প্রশ্ন
১০. ভাষার স্বরূপ
১১. মূল্যায়ন
• পরিশিষ্ট
❒ বইয়ের সূচিপত্র : বই নং - ২
শিশু শিক্ষা (Child Studies)
লেখকঃ ড. দেবাশিস পাল
১.বিকাশে প্রেক্ষিতসমূহ
[Perspectives in Development]
● বিকাশে প্রেক্ষিতসমূহের ভূমিকা
● বিকাশ বহুমাত্রিক এবং এর বহুত্ব প্রকৃতি
● নিরবচ্ছিন্ন এবং বিচ্ছিন্নভাবে বিকাশ
● জীবনব্যাপী বিকাশের স্তর
● দারিদ্র্য, বিশ্বায়ন এবং আধুনিক সংস্কৃতির প্রেক্ষিতে শিশুর জ্ঞান
নির্মাণ
● ভারতীয় প্রেক্ষিতে শৈশবকালীন দৃষ্টিভঙ্গিতে বৈচিত্র্য এবং ঐক্য
● অনুশীলনী
২. শারীরিক এবং চলনের বিকাশ
[Physical & Motor Development]
● বৃদ্ধি এবং পরিনমন
● শৈশবে, প্রাক -বিদ্যালয় এবং প্রারম্ভিক শিক্ষা স্তরের শিক্ষার্থীদের
সামগ্রিক এবং সুষ্ঠু চলন দক্ষতার বিকাশ
● দৈহিক চলন বিকাশে (যেমন—ক্রীড়া) সুযোগ সৃষ্টির জন্য শিক্ষক ও
পিতামাতার ভূমিকা
● অনুশীলনী
৩. সামাজিক বিকাশ
[ Social Development]
● পিতামাতার থেকে শিশুর পৃথককরণ-ক্রেশ এবং অনাথ আশ্রম
● স্কুলিং শিশুর উপর দলের প্রভাব; শিক্ষক-ছাত্র সম্পর্ক, বিদ্যালয়ের
বাইরের অভিজ্ঞতা
● সামাজিকীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে শিশুর বিকাশ
● ব্যক্তিত্ব বিকাশ রয়েছে প্রস্তাবিত ব্যক্তিত্ব বিকাশের
স্তরসমূহ
● মনোসামাজিক বিকাশ: এরিকসন প্রস্তাবিত স্তরসমূহ
● সমাজতত্ত্ব এবং জেন্ডার বা লিঙ্গ (পুরুষ/মহিলার) সচেতনতার বিকাশ
● অনুশীলনী
৪. আত্মবিকাশ ও নৈতিক বিকাশ
[Self and Moral Development]
● নিজের সম্পর্কে জ্ঞান
● লরেন্স কোহেলবার্গের দৃষ্টিভঙ্গিতে নৈতিক বিকাশ
● অনুশীলনী
৫. প্রাক্ষোভিক বিকাশ
৫. প্রাক্ষোভিক বিকাশ
[Emotional Development]
● প্রাক্ষোভিক বিকাশ এবং তাদের নিয়ন্ত্রণের ক্ষমতা- ভালোবাসা, স্নেহ, ভয়, ক্রোধ, হিংসা
● বিভিন্ন স্তরে প্রাক্ষোভিক বিকাশ—প্রাক্-বিদ্যালয়, উত্তর বাল্যকাল এবং বয়ঃসন্ধিকাল
● প্রক্ষোভ বিকাশের ক্ষেত্রে বিচ্ছিন্ন ও নিরবচ্ছিন্নতা
● অনুশীলনী
● প্রাক্ষোভিক বিকাশ এবং তাদের নিয়ন্ত্রণের ক্ষমতা- ভালোবাসা, স্নেহ, ভয়, ক্রোধ, হিংসা
● বিভিন্ন স্তরে প্রাক্ষোভিক বিকাশ—প্রাক্-বিদ্যালয়, উত্তর বাল্যকাল এবং বয়ঃসন্ধিকাল
● প্রক্ষোভ বিকাশের ক্ষেত্রে বিচ্ছিন্ন ও নিরবচ্ছিন্নতা
● অনুশীলনী
৬. শিখন [Learning]
● শিখনের ধারণা
● শিখনের অনুবর্তন তত্ত্ব
● শিখন প্রসঙ্গে আচরণবাদের ধারণা
● মনের মূল কাঠামো
● অনুশীলনী
৭. পূর্বজ্ঞান বা ধারণা [Cognition]
● নির্মাণবাদ
● ভাইগটস্কির তত্ত্ব
● জ্ঞানমূলক বোধগম্যতা, ব্যক্তিগত এবং সমাজ-সংস্কৃতির পার্থক্য, শিখনে
অসুবিধা, অন্তর্ভুক্তি এবং বহির্ভুক্তি এবং তাদের প্রভাব
● অনুশীলনী
৮. খেলা [Play]
● খেলার অর্থ
● খেলার কার্যাবলি বা ভূমিকা: শারীরিক, সামাজিক, প্রাক্ষোভিক, ভাষা এবং
শিশুর বিকাশের সঙ্গে খেলার সম্পর্ক
● সাংস্কৃতিক বৈচিত্র্য এবং আর্থসামাজিক বৈষম্য এবং শিশুর খেলা
● ক্রীড়া এবং দলগতিশীলতা; খেলার নিয়ম এবং কীভাবে শিশুরা সমস্যামূলক
বিষয়গুলি নিয়ে বোঝাপড়া এবং অন্তর্দ্বন্দ্ব সমাধান করে
● অনুশীলনী
৯. ভাষা [Language]
● ভাষা বিকাশের প্রেক্ষিতসমূহ
● ভাষার ব্যবহার: টার্নটেকিং, মিথস্ক্রিয়া, কথোপকথন এবং শ্রবণ
● দ্বিভাষী ও বহুভাষী শিশু
● অনুশীলনী
১০. যোগাযোগ (Communication)
● শিশুদের যোগাযোগ পদ্ধতি
● ভাষার ক্ষেত্রে সমাজ-সাংস্কৃতিক বৈচিত্র্য
● অনুশীলনী
❒ বইয়ের সূচিপত্র : বই নং - ৩
গণিত শিক্ষন
(Gonit Sikshon)
লেখকঃ প্রণয় পান্ডে
১. গাণিতিক জ্ঞানের প্রেক্ষিত-1
[Perspective About Mathematical Knowledge-1]
● গণিতের অর্থ, প্রকৃতি এবং বৈশিষ্ট্য
● গণিতের প্রক্রিয়াসমূহ
● গণিত শিক্ষার লক্ষ্যসমূহ
● প্রশ্নোত্তরে অনুশীলনী
২. গাণিতিক জ্ঞানের প্রেক্ষিত-2
[Perspective About Mathematical Knowledge-2]
● গণিত শিক্ষণের লক্ষ্যসমূহ
● গণিত শিক্ষণের উদ্দেশ্যসমূহ
● গাণিতিক জ্ঞান বিকাশে শিশুর সামাজিক-সাংস্কৃতিক পটভূমির প্রভাব
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৩. শিক্ষাসংক্রান্ত বিষয় জ্ঞান-1
[Pedagogical Content Knowledge-1]
● সংখ্যা
● স্থানিক ধারণা ও আকারসমূহ
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৪. শিক্ষাসংক্রান্ত বিষয় জ্ঞান -2
[Pedagogical Content Knowledge-2]
● পরিমাপ
● তথ্য পরিচালনা
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৫. প্রাথমিক রাশিবিজ্ঞান
[Elementary Statistics]
● পরিসংখ্যানের প্রাথমিক ধারণা
● তথ্যের তালিকাভুক্তকরণ বা সারণিকরণ
● লেখচিত্রের সাহায্যে তথ্য উপস্থাপন
● কেন্দ্রীয় প্রবণতা ও বিষমতার পরিমাপ
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৬. গণিতের ধারণাকরণ
[Conceptualization of Mathematics]
● গণিতে নির্মিতিমূলক বা গঠনমূলক দৃষ্টিভঙ্গি
● কর্মভিত্তিক শিখন
● ধারণা গঠন ও ধারণা লাভ
● আরোহী চিন্তন
● অনুসন্ধানভিত্তিক শিখন
● কাঠামোগত শিখন
● গল্প বলার মাধ্যমে গণিত শিক্ষণ
● গাণিতিক খেলা
● বহিস্থ কার্যকলাপ ও বাস্তব পরিস্থিতি
● সহযোগিতামূলক শিখন পদ্ধতি বা কৌশল
● গণিত শিখনের তত্ত্বসমূহ
● পরিমাপ সম্পর্কিত প্রাক্কলন সংক্রান্ত ধারণা
● বিদ্যালয় বহির্ভূত গাণিতিক ধারণার ব্যবহারের মাধ্যমে প্রথাগত গাণিতিক
ধারণা গঠন
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৭. গণিত শিখনে সম্পদ বা উপাদান
[Resource in Mathematics Learning]
● শিখন-শিক্ষণ প্রদীপনের প্রস্তুতি ও ব্যবহার
● শিখন-শিক্ষণ প্রদীপন নির্বাচনের মূলনীতি এবং কার্যকরী ব্যবহার
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৮. গণিত শিখনের পদ্ধতি ও দৃষ্টিভঙ্গি
[Learning Methods and Approaches of Mathematics]
● গণিত শিখন পদ্ধতি
● পর্যবেক্ষণ পদ্ধতি
● পরীক্ষামূলক পদ্ধতি
● প্রদর্শন পদ্ধতি
● সমস্যা সমাধান পদ্ধতি
● প্রকল্প পদ্ধতি
● প্রশ্নোত্তরে অনুশীলনী
৯. গণিত শিক্ষণের পরিকল্পনা
[Planning for Teaching Mathematics]
● সামর্থ্যভিত্তিক পাঠটীকা প্রণয়ন
● শিক্ষণ পরিকল্পনা
● গণিত শিক্ষণের বিভিন্ন সমস্যাসমূহ ও সম্ভাব্য সমাধান
● প্রশ্নোত্তরে অনুশীলনী
১০. গণিত শিখনের অ্যাসেসমেন্ট
[Assessment of Mathematics Learning]
● অ্যাসেসমেন্ট ও মূল্যায়নের অর্থ ও উদ্দেশ্য
● গণিতে নিরবচ্ছিন্ন সার্বিক মূল্যায়ন
● গণিতে অ্যাসেসমেন্টের জন্য ব্যবহৃত কৌশল
● গণিতে ভ্রান্ত ধারণার অ্যাসেসমেন্ট
● প্রশ্নোত্তরে অনুশীলনী
❒ বইয়ের সূচিপত্র : বই নং - ৪
পরিবেশ শিক্ষা অধ্যাপক
১.পরিবেশ বিজ্ঞানের মূল ধারণা
[Basic Concept of EVS]
●পরিবেশ বিজ্ঞানের অর্থ ও সংজ্ঞা, প্রকৃতি এবং বৈশিষ্ট্য
● পরিবেশ বিজ্ঞানে প্রক্রিয়া
[Basic Concept of EVS]
●পরিবেশ বিজ্ঞানের অর্থ ও সংজ্ঞা, প্রকৃতি এবং বৈশিষ্ট্য
● পরিবেশ বিজ্ঞানে প্রক্রিয়া
● পরিবেশবিজ্ঞান শিক্ষার লক্ষ্য
● অনুশীলনী
২. পরিবেশ বিজ্ঞান শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য
[Aims and Objectives of EVS]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষার লক্ষ্য
২. পরিবেশ বিজ্ঞান শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য
[Aims and Objectives of EVS]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষার লক্ষ্য
● পরিবেশ বিজ্ঞান পাঠের উদ্দেশ্য
● অনুশীলনী
৩. পরিবেশ বিজ্ঞানের পাঠক্রম রচনার নীতিসমূহ
[Principles of Curriculum Construction of EVS]
● পাঠক্রম রচনার নীতিসমূহ
● প্রাঠক্রম সংগঠনের নীতি
● অনুশীলনী
৪. পরিবেশ বিজ্ঞান শিক্ষণের বিভিন্ন ধারণা ও পদ্ধতি
[Approaches and Methods for Teaching-Learning of EVS]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণ-শিখনের দৃষ্টিভঙ্গি
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণের বিভিন্ন পদ্ধতি
● অনুশীলনী
৫. পরিবেশ বিজ্ঞান শিক্ষার সম্পদ ও উপকরণ
[Resource and Materials for Teaching-Learning EVS]
● পরিবেশ বিজ্ঞানে শিক্ষণ-শিখন উপকরণ প্রস্তুত ও ব্যবহার
● পরিবেশ বিজ্ঞান শিখনে স্থানীয় উপকরণের ব্যবহার
● বিদ্যালয়ে দৃশ্য-শ্রাব্য উপকরণ সংরক্ষণকেন্দ্র সংগঠন
● পাঠ্যবই শিক্ষক-সহায়ক বই, সহায়ক বই এবং পত্র-পত্রিকা সংরক্ষণের জন্য লাইব্রেরি তৈরি
● পরীক্ষাগরিকে বিজ্ঞান কক্ষ হিসাবে সংগঠন ও ব্যবহার
● অনুশীলনী
৬. পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু বিশ্লেষণ (প্রথম—পঞ্চম শ্রেণি)
[Content Analysis of EVS-Class I-V]
● প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বিশদ ব্যাখ্যা ও বিশ্লেষণ
● অনুশীলনী
৭. পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু বিশ্লেষণ (ষষ্ঠ—অষ্টম শ্রেণি)
● অনুশীলনী
৩. পরিবেশ বিজ্ঞানের পাঠক্রম রচনার নীতিসমূহ
[Principles of Curriculum Construction of EVS]
● পাঠক্রম রচনার নীতিসমূহ
● প্রাঠক্রম সংগঠনের নীতি
● অনুশীলনী
৪. পরিবেশ বিজ্ঞান শিক্ষণের বিভিন্ন ধারণা ও পদ্ধতি
[Approaches and Methods for Teaching-Learning of EVS]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণ-শিখনের দৃষ্টিভঙ্গি
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণের বিভিন্ন পদ্ধতি
● অনুশীলনী
৫. পরিবেশ বিজ্ঞান শিক্ষার সম্পদ ও উপকরণ
[Resource and Materials for Teaching-Learning EVS]
● পরিবেশ বিজ্ঞানে শিক্ষণ-শিখন উপকরণ প্রস্তুত ও ব্যবহার
● পরিবেশ বিজ্ঞান শিখনে স্থানীয় উপকরণের ব্যবহার
● বিদ্যালয়ে দৃশ্য-শ্রাব্য উপকরণ সংরক্ষণকেন্দ্র সংগঠন
● পাঠ্যবই শিক্ষক-সহায়ক বই, সহায়ক বই এবং পত্র-পত্রিকা সংরক্ষণের জন্য লাইব্রেরি তৈরি
● পরীক্ষাগরিকে বিজ্ঞান কক্ষ হিসাবে সংগঠন ও ব্যবহার
● অনুশীলনী
৬. পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু বিশ্লেষণ (প্রথম—পঞ্চম শ্রেণি)
[Content Analysis of EVS-Class I-V]
● প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বিশদ ব্যাখ্যা ও বিশ্লেষণ
● অনুশীলনী
৭. পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু বিশ্লেষণ (ষষ্ঠ—অষ্টম শ্রেণি)
[Content Analysis of EVS - Class VI-VIII]
● প্রাথমিক স্তরে পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু
● অনুশীলনী
৮. সক্রিয় গবেষণা ও প্রকল্প
[Action Research and Project]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণ-শিখনের উন্নতিতে সক্রিয় গবেষণা
● প্রকল্প প্রস্তুত
● অনুশীলনী
৯. পরিবেশ বিজ্ঞানে শিখন অ্যাসেসমেন্ট
[Learning Assessment in EVS]
● অ্যাসেসমেন্ট
● নিরবচ্ছিন্ন ও সামগ্রিক মূল্যায়ন
● অনুশীলনী
১০. পরিবেশ বিজ্ঞান শিখনের পাঠ পরিকল্পনা
[Lesson Planning of EVS Learning]
● অনু পাঠ পরিকল্পনা
● ব্যাপ্ত পাঠ পরিকল্পনা
● অনুশীলনী
● প্রাথমিক স্তরে পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু
● অনুশীলনী
৮. সক্রিয় গবেষণা ও প্রকল্প
[Action Research and Project]
● পরিবেশ বিজ্ঞান শিক্ষণ-শিখনের উন্নতিতে সক্রিয় গবেষণা
● প্রকল্প প্রস্তুত
● অনুশীলনী
৯. পরিবেশ বিজ্ঞানে শিখন অ্যাসেসমেন্ট
[Learning Assessment in EVS]
● অ্যাসেসমেন্ট
● নিরবচ্ছিন্ন ও সামগ্রিক মূল্যায়ন
● অনুশীলনী
১০. পরিবেশ বিজ্ঞান শিখনের পাঠ পরিকল্পনা
[Lesson Planning of EVS Learning]
● অনু পাঠ পরিকল্পনা
● ব্যাপ্ত পাঠ পরিকল্পনা
● অনুশীলনী
❒ বইয়ের সূচিপত্র : বই নং -
৫
Teaching Of English
1. Issues of Teaching English in the Elementary level in India
2. Proficiency in Content
3. Approaches Methods and Techniques of Teaching English in the Elementary level
4. English as a Skill Subject
5. Teaching Learning Material for Teaching English including Call (Computer Aided Language Learing)
6. Functional Grammar and Vocabulary
7. Interaction in a Language Class
2. Proficiency in Content
3. Approaches Methods and Techniques of Teaching English in the Elementary level
4. English as a Skill Subject
5. Teaching Learning Material for Teaching English including Call (Computer Aided Language Learing)
6. Functional Grammar and Vocabulary
7. Interaction in a Language Class
8. Proficiency in Framing Instructions
9. Proficiency in Communication
10. Planning and Evaluation5
● Bibliography
9. Proficiency in Communication
10. Planning and Evaluation5
● Bibliography
❒ আরো পড়ুন : Free Download
No comments
Hi Welcome ....