Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

Ganit Prabha Class 6 Bengali Answer 2023

ক্লাস সিক্স গণিত সমাধান অনুশীলনী ২০ Ganit Class 6 Westbengal Board          ☞ আরো  পড়ুনঃ      ক্লাস VI অংক সমাধান সূচিপত্র স্নেহের প্রিয় ক...

class 6 math chapter 20

ক্লাস সিক্স গণিত সমাধান অনুশীলনী ২০

Ganit Class 6 Westbengal Board


        ☞ আরো পড়ুনঃ 

স্নেহের প্রিয় ক্লাস সিক্স ছাত্র- ছাত্রী কে জানায় যে অংকের অধ্যায় ২০ থেকে ২৭ পর্যন্ত উওর করে দেওয়া রয়েছে। সে অধ্যায় গুলোর নাম নিচে দেওয়া হল তোমাদের বোঝার সুবিধার্থে খুব সংক্ষেপে অংকের বইয়ের পৃষ্ঠার প্রশ্নগুলির নমুনা তুলে ধরা হলো। আর তোমরা যদি চাও উত্তরগুলো পিডিএফ ডাউনলোড করতে তাহলে এই পোষ্টের নিচে ডাউনলোড লিংক দেওয়া রয়েছে।

    অধ্যায় - উওর 
20. বৃত্ত বিষয়ক জ্যামিতিক ধারণা
21. অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা
22.বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন
23. প্রতিসাম্য
24. নানা দিক থেকে ঘনবস্তু (Perspective/পরিপ্রেক্ষিত)
25. মজার অঙ্ক
26. সুষম ঘনবস্তুর খোলা আকার (নেট)
27. ভগ্নাংশ, দশমিক ভগ্নাংশ, শতকরা ও অনুপাতের তুল্যতা

20. বৃত্ত বিষয়ক জ্যামিতিক ধারণা
খুব সংক্ষেপে : Demo
কষে দেখি – 20

2. ঠিক বাক্যের পাশে (✔) ও ভুল বাক্যের পাশে (×) চিহ্ন বসাই:
a) বৃত্তের সব ব্যাসই জ্যা।
b) বৃত্তের সব জ্যা বৃত্তের ব্যাস।
c) বৃত্তের ব্যাসের দৈর্ঘ্য বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্যের দ্বিগুণ।
d) বৃত্তকলা বৃত্তাকারক্ষেত্রের অংশ
e) বৃত্তচাপ বৃত্তের অংশ।
f) বৃত্তের কেন্দ্র বৃত্তাকারক্ষেত্রের একটি নির্দিষ্ট বিন্দু
g) একই বৃত্তের যেকোনো দুটি ব্যাস অবশ্যই পরস্পরছেদী।
3. একটি 3 সেমি. দৈর্ঘ্যের ব্যাসার্ধ বিশিষ্ট বৃত্ত অঙ্কন করি (স্কেল ও পেনসিল-কম্পাসের সাহায্যে)। ওই বৃত্তে কেন্দ্র, ব্যাসার্ধ, ব্যাস, জ্যা, বৃত্তচাপ নাম দিয়ে চিহ্নিত করি।
4. পাশের বৃত্তের অধিবৃত্তাংশে হলুদ রং ও উপবৃত্তাংশে সবুজ রং দিই।
5. কোনো দুটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য যথাক্রমে 2 সেমি. ও 4 সেমি. হলে বৃত্ত দুটির ব্যাসের দৈর্ঘ্য না মেপে হিসাব করে লিখি।
6. কোনো বৃত্তের বৃহত্তম জ্যা-এর দৈর্ঘ্য 10 সেমি. হলে, বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য কী হবে হিসাব করে লিখি।


21. অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা
        খুব সংক্ষেপে : Demo
        কষে দেখি – 21

1. নীচের কোন কোন ক্ষেত্রে অনুপাত তৈরি করা সম্ভব লিখি ।
a) আমার বন্ধু জয়িতার ওজন ও জয়িতার উচ্চতা।
b) এ মাসে আমি কতদিন স্কুলে গেছি ও আমার বন্ধু জাহির কতদিন স্কুলে গেছে।
c) আমার কাছে কতটাকা ছিল ও কতটাকা খরচ করছি।
d) আমার বোতলে কত লিটার জল আছে ও সেই জলের তাপমাত্রা।
e) আমি আজ সারাদিনে কতক্ষণ খেলেছি ও আমার ভাই কতক্ষণ খেলেছে।

2. নীচের রাশিগুলি অনুপাতে প্রকাশ করি ও গুরু অনুপাত না লঘু অনুপাত লিখি।
i) 10 কিগ্রা. ও 15 কিগ্রা. 
ii) 27 টি ও 18 টি
iii) 30 টাকা ও 22.50 টাকা 
iv) 4.9 লিটার ও 8.4 লিটার
v) 52 মিটার ও 78 মিটার 
vi) 1ঘণ্টা 24 মিনিট ও 6 ঘণ্টা 18 মিনিট

3. 2 মিটার লম্বা বাঁশের দৈর্ঘ্যের 75 সেমি. দৈর্ঘ্যে লাল রং দিলাম। বাঁশের বাকি দৈর্ঘ্যে সাদা রং দিলাম।
i) বাঁশের মোট দৈর্ঘ্য ও বাঁশে লাল রং দেওয়া দৈর্ঘ্যের অনুপাত লিখি।
ii) বাঁশের মোট দৈর্ঘ্য ও বাঁশে সাদা রং দেওয়া দৈর্ঘ্যের অনুপাত লিখি।
iii) বাঁশে লাল রং দেওয়া দৈর্ঘ্য ও সাদা রং দেওয়া দৈর্ঘ্যের অনুপাত লিখি।
4. আমার ঘরের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত 7:5। আমার ঘরের পরিসীমা ওই অনুপাতে কী কী হতে পারে তার চারটি লিখি।
5. আমার কাছে 26টি স্ট্যাম্প আছে। আমি ও মিতা ৪ : 5 অনুপাতে স্ট্যাম্পগুলি ভাগ করে নেব। হিসাব করে দেখি আমি ও মিতা প্রত্যেকে কতগুলি করে স্ট্যাম্প নেব।
6. আমার পড়ার বই ও গল্পের বইয়ের অনুপাত 4 : 3; পড়ার বই 28টি হলে গল্পের বইয়ের সংখ্যা কত হিসাব করি ও মোট বই কত হিসাব করি।
7. এক ধরনের গহনায় সোনা ও রূপো 4 : 7 অনুপাতে মেশানো আছে। এই রকম গহনার 357 মিলিগ্রাম রূপোর সাথে কত মিলিগ্রাম সোনা মেশানো হয়েছে হিসাব করি।

22.বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন
খুব সংক্ষেপে : Demo
কষে দেখি – 22.2

1. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। হাতেকলমে কাগজ ভাঁজ করে AB সরলরেখাংশের লম্ব-সমদ্বিখণ্ডক আঁকি। স্কেল দিয়ে মেপে দেখি AB সরলরেখাংশের সমদ্বিখণ্ডক অংশ দুটির দৈর্ঘ্য কত পেলাম।
2. স্কেল ও পেনসিলের সাহায্যে ৪ সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ এঁকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সরলরেখাংশটিকে সমদ্বিখণ্ডিত করে প্রতি খণ্ডের দৈর্ঘ্য মাপি।
3. স্কেল ও পেনসিলের সাহায্যে 6 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ PQ আঁকি। PQ সরলরেখাংশকে ব্যাস করে বৃত্ত আঁকি।
4. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি ৪ সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ আঁকি। এই AB সরল রেখাংশকে সমান চার ভাগে ভাগ করি ও প্রতি ভাগের দৈর্ঘ্য মাপি।
5.দুটি বৃত্ত আঁকি যাদের ব্যাস যথাক্রমে 5 সেমি. ও 7 সেমি. ।
6. মাসুম একটি ত্রিভুজ ABC আঁকল। তারপর স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সে ত্রিভুজের BC, AC ও AB বাহু তিনটির লম্বসমদ্বিখণ্ডক আঁকল। ঐ লম্বসমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু হলো কিনা সে দেখল। যদি সমবিন্দু হয় ঐ বিন্দুর নাম দিল (); এরপর O বিন্দুকে কেন্দ্র করে AO রেখাংশের সমান ব্যাসার্ধ্যের দৈর্ঘ্য নিয়ে একটি বৃত্ত আঁকল।



পিডিএফ File ডাউনলোড Button এ ক্লিক করুন

No comments

Hi Welcome ....