Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Top Ad

Breaking News:

latest

west bengal board class 6 math book solution 2022 pdf

ষষ্ঠ শ্রেণির গণিত সমাধান west bengal ষষ্ঠ শ্রেণীর 1- 42 পৃষ্ঠা  এবং কষে দেখি সহ  গণিত প্রশ্ন উত্তর সমাধান :  কষে দেখি - 1.1 ||  কষে দেখি -...

west bengal board class 6 math book solution pdf

ষষ্ঠ শ্রেণির গণিত সমাধান west bengal


ষষ্ঠ শ্রেণীর 1- 42 পৃষ্ঠা এবং কষে দেখি সহ গণিত প্রশ্ন উত্তর সমাধান : কষে দেখি - 1.1 ||  কষে দেখি - 1.2 || কষে দেখি -1.3 ||  কষে দেখি -1.4 || কষে দেখি -1.5 || কষে দেখি -1.6


1. পূর্বপাঠের পুনরালোচনা
1.1 সরল
1.2 গ.সা.গু ও ল.সা.গু
1.3 ভগ্নাংশ
1.4 দশমিক ভগ্নাংশ
1.5 জ্যামিতিক পরিমাপ
1.6 ঐকিক নিয়ম

ষষ্ঠ শ্রেণীর 1- 42 পৃষ্ঠা গণিত প্রশ্ন উত্তর সমাধান

ষষ্ঠ শ্রেণীর 1- 42 পৃষ্ঠার গণিতের  যে প্রশ্ন ও উত্তরের সমাধান এখানে করে দেওয়া রয়েছে তাঁর মধ্যে কিছু পৃষ্ঠার প্রশ্ন গুলি সংক্ষেপে তুলেধরা হলো এবং ডেমো  হিসাবে দেওয়া হলো যাতে বুঝতে সুবিধা হয়। ... 

▻ কষে দেখি - 1.1
1. 𝐀  (a) 20 + 8 ÷ (4 - 2)
(b) (20 + 8) ÷ (4 -2)
(c) (20 - 8) (4 - 2)
(d) 20 - 8 (4-2)

4. গণিতের ভাষায় প্রকাশ করে সমাধান করি—
রাজদীপের বাবা তাদের পেয়ারাবাগান থেকে 125টি পেয়ারা প্রতিটি 2 টাকা দামে বারুইপুর বাজারে বিক্রি করলেন। তিনি যে টাকা পেলেন তা দিয়ে প্রতিটি 5 টাকা দামের ২টি পেন ও প্রতিটি 20 টাকা দামের 2টি খাতা কিনলেন। বাকি টাকা তাদের দুই ভাই-বোনকে মিষ্টি খাওয়ার জন্য সমান ভাগে ভাগ করে দিলেন। রাজদীপ কত টাকা পেল দেখি।

▻ কষে দেখি - 1.2
1. মনে মনে করি: 
(a) শূন্য ছাড়া 5 -এর 6 টি গুণিতক খুঁজি।
(b) 7 -এর 3 টি গুণিতক খুঁজি যারা 50-এর চেয়ে বড়ো।
(c) দুটি 2 অঙ্কের সংখ্যা ভাবি যারা 4 -এর গুণিতক।
(d) 4 কোন কোন সংখ্যার উৎপাদক বা গুণনীয়ক হতে পারে এমন তিনটি সংখ্যা লিখি।
(f) এমন দুটি সংখ্যা খুঁজি যাদের ল. সা. গু. 12 এবং যাদের যোগফল 10

2. (a) 14 -এর মৌলিক উৎপাদক কী কী? (b) সবচেয়ে ছোটো মৌলিক সংখ্যা কী? (c) কোন সংখ্যা মৌলিকও নয় আবার যৌগিকও নয়?
3.(A) 42 কোন কোন সংখ্যার গুণিতক – (a) 7 (b) 13 (c) 5 (d) 6
(B) 11 কোন সংখ্যার গুণনীয়ক – (a) 101 (b) 111 (c) 121 (d) 112
4. সংখ্যাজোড়ার মধ্যে কোনগুলি পরস্পর মৌলিক সংখ্যা দেখি : (a) 5, 7 (b) 10, 21 (c) 10, 15 (d) 16, 15

▻ কষে দেখি - 1.3
2. মনে মনে ভেবে নিজে করি
(a) অর্ধেক রুটি বলতে মোট রুটির কত অংশ দেখি।
(b) আমার কাছে একটি বড়ো চকোলেট আছে। আমি সেই চকোলেটকে সমান ৪টি টুকরো করে তার 3টি টুকরো বোনকে, ২টি টুকরো ভাইকে দিলাম ও বাকি টুকরোগুলি নিজে খেলাম। আমরা কে কে চকোলেটের কত অংশ পেলাম দেখি।
(c) 1 থেকে 10 পর্যন্ত পূর্ণসংখ্যাগুলি ও মৌলিক সংখ্যাগুলি লিখি। এদের মধ্যে মোট পূর্ণ সংখ্যার কত অংশ মৌলিক সংখ্যা আছে খুঁজি।
(d) ঝুড়িতে কিছু কমলালেবু আছে। অর্ধেক লেবু দাদুকে দেওয়ার পরে ঝুড়িতে 2টি লেবু পড়ে রইল। দাদুকে দেওয়ার আগে ঝুড়িতে কটি লেবু ছিল হিসাব করি।

▻ কষে দেখি - 1.6
1. ইছামতী নদীর পাড়ের একটি অংশ বাঁধাই করতে 40 জন শ্রমিকের 35 দিন সময় লাগে। 28 দিনের মধ্যে ওই অংশ বাঁধাতে কতজন শ্রমিক লাগবে হিসাব করি।
2. রাজীব, দেবাঙ্গনা, মাসুম ও তাজমীরা 6 দিনে 150 টি অঙ্ক করতে পারে। হিসাব করে দেখি প্রত্যেকে প্রতিদিন সমপরিমাণ অঙ্ক করলে রাজীব ও তাজমীরা কত দিনে 250 টি অঙ্ক করতে পারবে।
4. 500 জন ছাত্রের মিড-ডে মিলের জন্য 1 সপ্তাহে 175 কিগ্রা. চাল লাগে। 75 কিগ্রা. চাল খরচ হবার পর 400 জন ছাত্রের বাকি চালে কত দিন চলবে হিসাব করি।
5. 360 বিঘা জমি 20 দিনে চাষ করতে 4 টি ট্রাক্টর লাগে। 1800 বিঘা জমি 10 দিনে চাষ করতে হলে কটি ট্রাক্টর লাগবে হিসাব করে লিখি।
6. একটি মেলায় 12 টি জেনারেটর দৈনিক 6 ঘণ্টা চালালে 7 দিনে মজুত তেল খরচ হয়। দৈনিক 4 ঘণ্টা চালালে 9 দিনে ওই মজুত তেলে কটি জেনারেটর চালানো যাবে হিসাব করি।
7. 15 টি ভ্যান 40 মিনিটে 75 কুইন্ট্যাল সবজি টানতে পারে। 20 টি ভ্যান 100 কুইন্ট্যাল সবজি টানতে কত সময় নেবে হিসাব করি।
8. হস্টেলে 20 জন ছাত্রের 30 দিনের জন্য 150 কিগ্রা. আটা মজুত রাখা আছে। কিন্তু 30 কিগ্রা. আটা নষ্ট হয়ে গেছে ও 5 জন ছাত্র বাড়ি চলে গেছে। বাকি আটায় অবশিষ্ট ছাত্রের কত দিন চলবে হিসাব করি।

ষষ্ঠ শ্রেণির গণিত অনুশীলনী ১ সমাধান :




No comments

Hi Welcome ....